skip to Main Content

বিউটি সার্ভিস I পারসোনা একাডেমি

সৌন্দর্য নিয়ে মানুষের আগ্রহ সহজাত। দিন দিন তা বেড়েই চলছে। সমীক্ষায় মিলছে এর প্রমাণ। বর্তমানে ৫৩২ বিলিয়ন ডলারের সৌন্দর্যবিশ্ব। দশ লাখের বেশি মানুষ কাজ করছেন শুধু সৌন্দর্যসেবা প্রদানকারী সেক্টরে। আর বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশের সৌন্দর্যবৃক্ষটিও মেলছে ডালপালা। ক্রমেই শক্ত হয়ে উঠছে এর ভিত। বাড়ছে বাজারও। বাসায় বসে রূপচর্চায় অভ্যস্ত মানুষেরাও এখন ছুটছেন বিউটি স্যালনগুলোতে। বিশেষায়িত সেবা গ্রহণের জন্য। আর বাড়তি চাহিদার সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে এমন সার্ভিস সেন্টারের সংখ্যাও। তবে এক্সপেকটেশন ভার্সাস রিয়েলিটির ফারাক এখনো পরিলক্ষিত হয় অনেক ক্ষেত্রেই। কারণ, ঝাঁ-চকচকে সুসজ্জিত স্যালনগুলোতে দক্ষ সৌন্দর্যসেবা প্রদানকারীদের অভাব। প্রাতিষ্ঠানিক শিক্ষার ঘাটতি আর কৌশলগত অপটুতাই মূল কারণ। সরকারি ও বেসরকারি উদ্যোগে এ নিয়ে কাজ হলেও তা অপর্যাপ্ত। রয়েছে পুরোদস্তুর বিউটি ইনস্টিটিউটেরও অভাব। আর এ শূন্যতা পূরণেই শুরু হয়েছিল পারসোনা ইনস্টিটিউট অব বিউটি অ্যান্ড লাইফস্টাইলের যাত্রা। দেশের নেতৃস্থানীয় সৌন্দর্যসেবা প্রতিষ্ঠান পারসোনা হেয়ার অ্যান্ড বিউটি লিমিটেডের উদ্যোগে। ২০০৮ সালের ১৭ মার্চ। ধানমন্ডির সাতমসজিদ রোডে, স্বল্প পরিসরে। মূল লক্ষ্য দেশীয় সৌন্দর্যসেক্টরের জন্য দক্ষ জনশক্তি তৈরি। এর ভিতটা আরও মজবুত করা। নতুন নতুন নারী উদ্যোক্তা তৈরি। তাদের সঠিক পথ প্রদর্শনের মাধ্যমে কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছে দেওয়ার মাঝের সিঁড়ি হিসেবে কাজ করতে চেয়েছে প্রতিষ্ঠানটি। প্রথম থেকেই এ উদ্যোগ ছিল প্রশংসনীয়। তাই ক্রমেই জনপ্রিয় হয়ে উঠতে থাকে। বাড়ে পরিসরও। রাজধানীর মিরপুরে স্থানান্তরিত হয় একসময়। দীর্ঘ এক যুগ পথ পেরিয়ে সম্প্রতি পুরোদস্তুর সৌন্দর্যসেবার একাডেমিতে পরিণত হয়েছে তা। নামেও এসেছে পরিবর্তন। পারসোনা ইনস্টিটিউট অব বিউটি অ্যান্ড লাইফস্টাইল এখন পারসোনা একাডেমি। আপাদমস্তক সৌন্দর্যসেবার সব খুঁটিনাটি হাতে-কলমে শেখানো হয় এখানে। কসমেটোলজিতে ব্যবহৃত নানা কেমিক্যাল উপাদানের সঠিক ব্যবহারের পাশাপাশি এর প্রয়োগ পদ্ধতির নির্ভুল কৌশলের সঙ্গে পরিচিত করানো হয়।
তিন ধরনের কোর্স রয়েছে পারসোনা একাডেমিতে। বেসিক, ইন্টারমিডিয়েট আর অ্যাডভান্সড। যারা একদমই শুরু থেকে শিখতে চান, তাদের জন্য বেসিক কোর্স। যাদের বিউটি সেক্টরে কাজের অভিজ্ঞতা রয়েছে, তাদের জন্য ইন্টারমিডিয়েট কোর্স। আর অ্যাডভান্সড কোর্সগুলো মূলত বিউটি প্রফেশনালদের জন্য। যারা নিজেদের কর্মদক্ষতাকে আরও শাণিয়ে নিতে চান, তাদের জন্য যথাযথ। রয়েছে কাস্টমাইজড কম্বাইন্ড কোর্সেরও সুবিধা। প্রাইভেট বিউটিফিকেশন কোর্সও করা যাবে এখানে। যারা শুধু নিজের জন্য সৌন্দর্যচর্চার বিশেষায়িত সেবার ধারণা চান, তাদের জন্য উপযুক্ত এটি। এ ছাড়া নির্ধারিত ব্যাচের সময়সূচি অনুযায়ী প্রশিক্ষণে অংশগ্রহণ করতে না পারলে এই ওয়ান টু ওয়ান কোর্স দারুণ সুবিধাজনক। স্বল্প বা দীর্ঘমেয়াদি প্রশিক্ষণের জন্য সময় না থাকলে ওয়ার্কশপ করারও সুযোগ রয়েছে প্রতিষ্ঠানটিতে। দুই থেকে তিন দিনের এ প্রশিক্ষণগুলো কর্মজীবী বা শিক্ষার্র্থীদের কথা মাথায় রেখেই চালু করেছে পারসোনা একাডেমি।
ত্বক, চুল আর মেকআপকে প্রাধান্য দিয়ে তৈরি করা হয়েছে একাডেমির মূল কারিকুলাম। ২০ ভাগ তত্ত্ব আর বাকি ৮০ ভাগের পুরোটাই অনুশীলন। হেয়ার কেয়ার আর স্টাইলিং কোর্সে থাকবে হেয়ার কাট, স্টাইলিং, কালার আর ট্রিটমেন্টের ওপর প্রশিক্ষণ। স্কিন কেয়ার কোর্স সাজানো হয়েছে ফেশিয়াল, হ্যান্ড অ্যান্ড ফুট আর বডি কেয়ারের আদ্যোপান্ত দিয়ে। মেকআপ কোর্সে চোখ থেকে চুল—পুরোটা সাজানোর নানা ধরনের কৌশল শেখানো হয় শিক্ষার্থীদের। আছে এক্সক্লুসিভ ব্রাইডাল মেকওভার কোর্সও। এ ছাড়া বিউটি স্যালন ব্যবসা শুরু করা থেকে সম্পর্কিত সব টেকনিক্যাল বিষয় যেমন: ভ্যাট, ট্যাক্স, ট্রেড লাইসেন্স তৈরি ইত্যাদি নিয়েও আলাদা করে প্রফেশনাল স্যালন ম্যানেজমেন্ট অ্যান্ড সিস্টেমের কোর্স করানো হয় এই একাডেমিতে। আলাদা করে শুধু থ্রেডিং, ওয়াক্সিং, মেহেদি আর আলপনা, নেইল অ্যাপ্লিকেশন, হেয়ার রিবন্ডিং, এক্সটেনশন থেকে শাড়ি পরানোর প্রশিক্ষণও রয়েছে এখানে।
প্রতিটি কোর্সের দুটি ধাপ রয়েছে। প্রথমে শেখানো হয়, তারপর চলে অনুশীলন। পরবর্তী সময়ে পুরো কোর্স রিভিউ করার পর নেওয়া হয় পরীক্ষা। সফলভাবে প্রশিক্ষণ শেষে দেওয়া হয় সার্টিফিকেট। আর পুরো প্রশিক্ষণ পরিচালনার দায়িত্বে আছেন ১৫ জন দক্ষ এবং বিশেষজ্ঞ প্রধান প্রশিক্ষক ও সহকারী প্রশিক্ষক। আর পুরোটা সার্বিকভাবে তত্ত্বাবধান করেন পারসোনা হেয়ার অ্যান্ড বিউটি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং পারসোনা একাডেমির প্রতিষ্ঠাতা কানিজ আলমাস খান। মেকআপ কোর্সের ক্লাসগুলোও নেন তিনি। পারসোনা একাডেমির কোর্স কারিকুলাম তৈরির দায়িত্বে আছেন সুপাক থিপায়াকোসাই। যিনি দীর্ঘ এক যুগ ধরে পারসোনার কনসালট্যান্টের দায়িত্বে আছেন। ফ্যাকাল্টি অপারেশনের দায়িত্বে আছেন ফাহমিদা ভূঁইয়া।
পারসোনা একাডেমি ইতিমধ্যেই কাজ করেছে এসএমই ফাউন্ডেশন এবং বাংলাদেশ ওমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সঙ্গে। মূলত এই প্রতিষ্ঠানগুলোর তালিকাভুক্ত ট্রেনারদের প্রশিক্ষণ দেওয়ার কাজ করে এই একাডেমি। কাজ করেছে দেশের নেতৃস্থানীয় নিউজ চ্যানেলগুলোর সঙ্গেও। নিউজ প্রেজেন্টারদের পার্সোনাল গ্রুমিং ওয়ার্কশপ করানোর মাধ্যমে। এ ছাড়া অ্যাসিডদগ্ধ নারীদের বিনা মূল্যে প্রশিক্ষণ দেওয়ার মধ্য দিয়ে সামাজিক উন্নয়নমূলক কর্মকান্ডেও নিয়মিত অংশ নিয়ে থাকে প্রতিষ্ঠানটি।
ভবিষ্যতে সরকারিভাবে কারিগরি উন্নয়নের আওতাভুক্ত হয়ে দেশের অর্থনৈতিক অগ্রগতিতে অংশীদার হওয়ার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। সে জন্য দক্ষ বিউটি প্রফেশনাল তৈরিতে দৃঢ়প্রতিজ্ঞ পারসোনা একাডেমি।

 জাহেরা শিরীন
ছবি: ক্যানভাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top