skip to Main Content

বিউটি সার্ভিস I স্পা সতেজ

ঘরোয়া রূপটানে বনেদি চর্চার পাশাপাশি বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে কনের বিশেষ গ্রুমিং। বিয়ের দিনগুলোতে সেরা দেখাবার জন্য

মসৃণ ত্বক, এক ঢাল রেশমি চুল, পেলব হাত পা- সবকিছুই তো চাই ওই দিনটিতে। বিয়ের দিনে, কনের সাজে কনে যেন বিশ্বের সেরা সুন্দরী। তা কি কঠিন? সহজাত, জন্মগত গুণগুলোর সঙ্গে খানিকটা বাড়তি যত্ন আর নিয়মিত চর্চায় সহজেই মিটবে সৌন্দর্যসেরা হয়ে ওঠার সাধ। বাসায় বসেও সম্ভব, তবে তাতে খুব সুবিধা না হলে বিউটি স্যালনগুলো তো আছেই। বিশেষ প্ল্যান আর প্যাকেজ নিয়ে। সপ্তাহব্যাপী এমনই এক জুতসই প্যাকেজ কনেকে করে তুলবে সম্পূর্ণা। আরও লাস্যময়ী।

প্রথম দিন
স্ট্রিক্ট বিউটি রেজিম উইকের প্রথম দিনটা শুরু হোক বিশেষ স্পা ফেশিয়াল দিয়ে। স্পেশাল ক্লিনজিংয়ে ফেশিয়ালের মূল উদ্দেশ্য ত্বককে গভীর থেকে পরিষ্কার করা। এই প্রক্রিয়ায় ত্বক থেকে দূষণ ও জীবাণু দূর করা হয়। ত্বকের সুস্থতা নিশ্চিত করে। মসৃণ ও স্বাস্থ্যোজ্জ্বল ভাব তৈরির জন্য। ঘণ্টাখানেক ধরে চলে এ ফেশিয়াল। প্রথম দিন থেকে দেহত্বকের যত্নও জরুরি। এ ক্ষেত্রে প্যাকেজের দ্বিতীয় ধাপে পছন্দসই স্ক্রাব ব্যবহারের সুবিধা পাওয়া যায়। বিভিন্ন ধরনের বডি স্ক্রাব মিলবে তালিকায়। এগুলোর মধ্যে আছে হোয়াইটেনিং বডি স্ক্রাব। যা ত্বকের মৃতকোষ সারাইয়ে সাহায্য করবে। ত্বরান্বিত করবে নতুন কোষ উৎপাদন। থাকছে স্পেশাল বডি স্ক্রাব। ভিটামিন সমৃদ্ধ এই থাই এক্সফোলিয়েটর টক্সিন দূর করে ত্বকে আনবে কোমলতা। দীপ্তিময় মসৃণতাও। আমেরিকান স্টাইল সল্ট বডি স্ক্রাবে থাকে সি সল্ট আর এসেনশিয়াল অয়েলের সংমিশ্রণ। যা ত্বকের রক্তসঞ্চালন বাড়ায়। দেয় বডি পলিশের সুফল। অস্ট্রেলিয়ান স্টাইল নাট ইয়োগার্ট স্ক্রাবও মিলবে প্যাকেজ লিস্টে। এটা গভীর থেকে পরিষ্কার করবে ত্বক। জোগাবে বাড়তি আর্দ্রতা। থাই ব্লেন্ডের টারমারিন্ড স্ক্রাব ত্বকের মৃতকোষ সরাবে, পুষ্টি জোগাবে। দাগছোপ দূর করে বাড়াবে উজ্জ্বলতা। সাধারণত ঘণ্টাখানেক ধরে দেহত্বকের পুরোটা জুড়ে করা হয় স্ক্রাবিং।
প্যাকেজের পরবর্তী ধাপে রয়েছে বডি র‌্যাপিং। এতেও পাওয়া যাবে যাচাই-বাছাইয়ের সুবিধা। পছন্দ ও প্রয়োজন মেনে। হোয়াইটেনিং, হানি মিল্ক, মাড- বিভিন্ন ধরনের উপকরণে চলে র‌্যাপিং।
সবশেষে থাকে ফ্লোরাল বাথ নেওয়ার সুযোগ। মানে, পানিতে ফুলের পাপড়ি আর এসেনশিয়াল অয়েল মিশিয়ে তাতে দেহ ধুয়ে নেওয়া। এটি ত্বকের পরিপুষ্টির জোগান দেয়। আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।
পুরো প্রক্রিয়া সারতে তিন থেকে সাড়ে তিন ঘণ্টা সময় ব্যয় হতে পারে।

দ্বিতীয় দিন
এই দিনেও কনের ত্বকের জন্য থাকছে বিশেষ ফেশিয়ালের ব্যবস্থা। হোয়াইটেনিং ফেশিয়াল ট্রিটমেন্ট কাজ করবে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে। লোমকূপ পরিষ্কার করে, দাগছোপ সারিয়ে স্কিনটোন শোধনে সাহায্য করবে ফেশিয়ালটি। পুড়ে যাওয়া তামাটে ভাব সারাবে। ফলে ত্বক দেখাবে প্রাকৃতিকভাবে উজ্জ্বল আর পুষ্ট।
এ দিনে চুলের যত্নে থাকবে বিশেষ পরিচর্যা। প্রোটিন হেয়ার প্যাক ট্রিটমেন্ট দেওয়া হবে। এটি চুলের ক্ষতি সারিয়ে তুলতে সাহায্য করবে। কমাবে আগা ফাটার সমস্যা। চুলের ঘনত্ব আর ফোলা ভাব বাড়াবে। হারানো আর্দ্রতা ফিরিয়ে করে তুলবে কোমল ও মসৃণ। এ ছাড়া চুলে রঙ করার ফলে প্রাকৃতিক প্রোটিনের যে ক্ষতি হয়, তা পুষিয়ে দিতেও সহায়তা করে এই হেয়ার প্যাক।
এ দিনে কনেকে বিউটি স্যালনে যেতে হবে ঘণ্টা দুয়েক সময় হাতে নিয়ে।

তৃতীয় দিন
ত্বকের যত্ন নেওয়া হবে ভেষজ উপায়ে। গেল দু দিন ধরে পরিচর্যায় থাকা কনের ত্বকে দেওয়া হবে হারবাল ফেস মাস্ক। এটা দূষণ দূর করে ত্বকে আনবে প্রাকৃতিক উজ্জ্বলতা। অ্যাকনে, পিম্পল আর ব্ল্যাকহেডস সারাতেও জুড়ি নেই এর।
দেহত্বক পরিচর্যায় প্যাকেজে থাকবে ফুল বডি স্ক্রাব করে নেওয়ার সুযোগ। প্রথম দিন যা নিয়েছিলেন, তা থেকে ভিন্ন কিছু ট্রাই করে দেখতে পারেন। তবে অবশ্যই বিশেষজ্ঞদের সঙ্গে আলাপ করে।
থাকবে বডি র‌্যাপিংও। হোয়াইটেনিং বডি র‌্যাপিংয়ে বিশেষ ধরনের প্যাকের সঙ্গে মিশিয়ে নেওয়া হয় হোয়াইটেনিং মাস্ক আর দুধ। এতে ত্বক মসৃণ, কোমল ও উজ্জ্বল হয়। এ ছাড়া হানি মিল্কর‌্যাপও বেছে নেওয়া যেতে পারে। ত্বকের জন্য দারুণ আয়েশি এ র‌্যাপ শুষ্কতা সারাইয়ে জাদুকরী। মাডর‌্যাপ দেহত্বক ডিটক্সিফাই করে। ভেতর থেকে বিশোধিত করে বাড়ায় উজ্জ্বলতা। র‌্যাপিং প্রক্রিয়াটাও মজার। প্রথমে শরীরজুড়ে প্যাক মাখিয়ে তারপর মুড়িয়ে নেওয়া হয় নির্দিষ্ট সময়ের জন্য। এতে প্যাকের পুরো পুষ্টিগুণ ত্বকের গভীরে পৌঁছে যাওয়ার সুযোগ পায়। তারপর তা ধুয়ে নেওয়া হয়।
এ দিনেও দরকার তিন-সাড়ে তিন ঘণ্টা সময়।

চতুর্থ দিন
কনের মুখে আবার মাখানো হয় হারবাল ফেস মাস্ক। আর ত্বকচর্চায় চলে অ্যারোমা অয়েল ম্যাসাজ। মূলত থাই অ্যারোমা থেরাপি বডি ম্যাসাজটাই দেওয়া হয় এ ক্ষেত্রে। পুরো প্রক্রিয়ায় ব্যবহার করা হয় উঁচু মানের সব এসেনশিয়াল অয়েল। ম্যাসাজ টেকনিকেও থাকে বৈচিত্র্য। ফলে ক্লান্তি সেরে যায়। ব্যথা দূর হয়। অবসাদ কাটিয়ে দেহ ও মনের ভারসাম্য বজায় রাখতেও দারুণ এই ম্যাসাজ। প্রক্রিয়ার শুরুতেই দুই হাতে তেল নিয়ে পুরো শরীরে তা মাখিয়ে নেওয়া হয়। তারপর শুরু হয় ম্যাসাজ। প্রথমে পিঠ এবং দু পা ম্যাসাজের পর পালা আসে হাত ও পেটের। বিভিন্ন ধরনের থাই স্টাইল প্রেসিং এবং স্ট্রেচিং মোশনে চলে ম্যাসাজ। থাকে লিফটিং, শেকিং, রোটেশন, পুলিং আর পুশিংয়ের মতো টেকনিকগুলোও।
দুই ঘণ্টা হাতে থাকলেই চলবে।

পঞ্চম দিন
ত্বকে আবার দেওয়া হয় হারবাল ফেস মাস্ক। দেহচর্চায় দেওয়া হয় ফুল বডি স্ক্রাব, ফুল বডি র‌্যাপ আর মিল্ক বাথ। মিল্ক বাথে পানির সঙ্গে মিশিয়ে নেওয়া হয় দুধ ও এসেনশিয়াল অয়েল। ত্বকে জরুরি পরিপুষ্টির জোগান দেয় এটি। আর্দ্রতা ধরে রাখে, রাখে নরম।
এ দিনেও সাড়ে তিন ঘণ্টা সময় লাগবে।

ষষ্ঠ দিন
প্রস্তুতির প্রায় শেষ মুহূর্তের এ দিনটিতে পরিচর্যার পুরোটা কনের হাত-পায়ের জন্য। প্রথমে ডিলাক্স মেনিকিওর অ্যান্ড পেডিকিওর উইথ প্যারাফিন ট্রিটমেন্ট। এটি পরিপূর্ণভাবে হাত-পা পরিষ্কারে যথেষ্ট। এই প্রক্রিয়ায় প্যারাফিন র‌্যাপ করা হয় বলে হাত-পা হয়ে ওঠে মোম-মসৃণ। সঙ্গে ১০ মিনিটের ফুট ম্যাসাজের ফলে পরিপূর্ণ পরিচর্যা পায় পা।
তারপর ওয়াক্সিংয়ের পালা। হাতের পুরোটা আর পায়ের অর্ধেকটার ওয়াক্সিং হয় প্যাকেজ অনুসারে। নির্লোম, আকর্ষণীয় হাত-পায়ের জন্য।
সবশেষে কনের মুখে মাখানো হয় হারবাল মাস্ক। শেষ সময়ের প্রস্তুতিস্বরূপ।
পুরো প্রক্রিয়া সারতে সাড়ে তিন ঘণ্টা সময় লেগে যাবে।

সপ্তম দিন
স্পেশাল ব্রাইডাল প্যাকেজের শেষ দিনের মূল কাজ কনের ত্বক আরও বেশি ঝকঝকে উজ্জ্বল করে তোলা। ফেয়ার পলিশ করিয়ে নেওয়া হয় এ দিন। মুখ ও গলায়। তারপর শেষবারের মতো করা হয় ফেশিয়াল। গোল্ড অথবা পার্ল- প্রয়োজন অনুসারে যেকোনোটি বেছে নেওয়া যায়। গোল্ড ফেশিয়াল ত্বকের মৃত কোষ আর দূষণ দূর করে। আর মাস্কে থাকা ২৪ ক্যারেট গোল্ড ত্বকে দেয় কনকোজ্জ্বল আভা। অন্যদিকে পার্ল ফেশিয়াল ত্বকে আর্দ্রতা আর পুষ্টির জোগান দেয়। ত্বকের ডিসকালারেশন সারায়। ত্বক হয় মুক্তার মতো উজ্জ্বল।
এ ছাড়া বডিতে দেওয়া হয় অ্যারোমা অয়েল ম্যাসাজ। বিয়ের দিন স্বতঃস্ফূর্ত সুন্দর থাকার জন্য।
চুলের যত্নে এ দিন দেওয়া হয় স্পা হেয়ার ট্রিটমেন্ট। একই সঙ্গে চুলের অনেক সমস্যার সমাধান মিলে যায় বলে বিশেষজ্ঞরা একে ওয়ান-স্টপ হেয়ার সল্যুশন বলে থাকেন। শেষ দিনে এই রেজুভিনেটিং হেয়ার ট্রিটমেন্ট চুলে চটজলদি ফল দেয়। করে তোলে কোমল ও মসৃণ। বিয়ের দিনগুলোতে চুলের ওপর যেসব অত্যাচার হয়, তা সয়ে নেওয়ার শক্তি সঞ্চয় করে। বিয়ে-পরবর্তী সময়েও চুল রাখে প্রাণচঞ্চল ও মজবুত।
শেষ দিনেও হাতে সাড়ে তিন ঘণ্টা সময় রাখতে হবে কনেদের।
সাত দিনব্যাপী স্পা-এর এই সম্পূর্ণ প্যাকেজের জন্য খরচ হতে পারে ২৫০০০ থেকে ৩০০০০ টাকা। জীবনের বিশেষ দিনটিতে অনন্য সুন্দরী হয়ে ওঠার জন্য।

 জাহেরা শিরীন
মডেল: মুন
মেকওভার: পারসোনা
ছবি: ক্যানভাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top