skip to Main Content
বিশ্বভারতীতে যাচ্ছেন প্রধানমন্ত্রী

কবির ব্যবহৃত কেরোসিন বাতি পৌঁছে গেল শান্তিনিকেতনে

শিলাইদহে রবি ঠাকুরের কাছারি বাড়ি থেকে কবির ব্যবহৃত কেরোসিন বাতি পৌঁছে গেল পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে। বিশ্বভারতীতে নবনির্মিত বাংলাদেশ ভবনে সংরক্ষিত থাকবে ওই কেরোসিন বাতি। এত দিন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রত্নতত্ত্ব অধিদফতরের অধীনে ওই বাতি সংরক্ষিত ছিল।

শুক্রবার সকালে শান্তিনিকেতনে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।বিশ্বভারতী ক্যাম্পাসে নবনির্মিত বাংলাদেশ ভবনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর পাশাপাশি শান্তিনিকেতনে উপস্থিত থাকবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। উল্লেখ্য, বাংলাদেশ ভবনটির নির্মাণের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ইতিমধ্যেই ২৫ কোটি টাকা আর্থিক অনুদান দিয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষকে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও ১৫ কোটি টাকা বিশ্বভারতী কর্তৃপক্ষের হাতে তুলে দেবেন। বিশ্বভারতীর নবনির্মিত বাংলাদেশ ভবনে রবীন্দ্র স্মৃতির নানা কিছুর পাশাপাশি থাকবে মুক্তিযুদ্ধের ঐতিহাসিক দুর্মূল্য ছবি ও নথি।

বিশ্বভারতী ছাড়াও কলকাতায় রবি ঠাকুরের জন্মভিটে জোড়াসাঁকো ঠাকুরবাড়ি ও ভবানীপুরের সুভাষ চন্দ্র বসুর বাসভবন পরিদর্শনের কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। ভারত-বাংলাদেশ রাষ্ট্রের দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়ে নরেন্দ্র মোদির সঙ্গে বিশ্বভারতীতে বৈঠকের কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রীর। এ ছাড়া কলকাতায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে একান্তে আলাপ করার ইচ্ছা প্রকাশ করেছেন শেখ হাসিনা। তাঁকে স্বাগত জানাতে বৃহস্পতিবারই শান্তিনিকেতনে পৌঁছে গেছেন মমতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top