skip to Main Content
Blogers-march-into

ব্লগার’স ডায়েরি I ওভারঅলস

 

ওভারঅলের শুরু ১৮৯০ সালে, তখন এটি সীমাবদ্ধ ছিল কেবল কৃষক ও শ্রমিকদের মাঝে। শুধু পুরুষদের পোশাক ছিল এটি; কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে মেয়েরাও পরতে শুরু করে। আর এখন ওভারঅল শিশু আর তরুণ-তরুণীরাও পরছে। একুশ শতকে ওভারঅল যোগ হয়েছে হাই ফ্যাশনের ধারায়।

গ্রীষ্ম থেকে শুরু করে শীত- সব ঋতুতে এটি পরা যায় স্বাচ্ছন্দ্যে। ওভারঅল বলতে সবাই ভেবে নেয় ডেনিমের একটি স্টেটমেন্ট। কিন্তু ডেনিম ছাড়াও এখন যোগ হয়েছে ভেলভেট, সিল্ক, নিটসহ আরও কিছু আরামদায়ক ফ্যাব্রিক; যা এই পোশাককে আরও বেশি পরিধানযোগ্য করে তুলেছে। ক্ল্যাসিক একরঙা ডেনিমের ওভারঅল ছাড়াও ট্রেন্ডে যোগ হয়েছে নানা রকম প্রিন্ট। স্ট্রাইপ, ফ্লোরাল প্রিন্ট, পোলকা ডট, গিংহাম চেক, প্লেইড, ট্রাইবাল প্রিন্ট এবং কেমো প্রিন্ট এনে দিচ্ছে ট্রেন্ডি লুক। এ বছর ওভারঅলের প্যাটার্নেও এসেছে নতুন ধারা। বিব এবং ব্রেসেলের ধারাকে পাশে রেখে নেকলাইনে এনেছে নানা রকম ডিজাইনের হুক এবং ফিতার খেলা। সঙ্গে মেটাল চেইন, ফ্রন্ট জিপার, ফ্রন্ট বাটন, ট্রেইট টপলাইনসহ নানা রকম ডিজাইন। আপকামিং ট্রেন্ডে সত্তরের ধারা মেনে ওভারঅলে আসবে ওয়াইড লেগ। যেখানে পায়ের কাছে ডিসট্রেস ট্রেন্ড দেখা যাবে। তবে ফ্যাশনপ্রেমীরা ওভারঅল পরছে তাদের পছন্দ অনুসারে। কেউ যেমন একদম বডিফিট বেছে নিচ্ছে, তেমনি কেউ বেছে নিচ্ছে সেমিফিটও। তবে ওভারসাইজড ওভারঅল এনে দেয় সম্পূর্ণ এজি লুক। ওভারঅলের সঙ্গে রাফেলড, রিপড, প্যাচ, এম্ব্রয়ডারি, জিপার, নানা রকম ডিজাইনের পকেট এনে দিচ্ছে আরও ফ্যাশনেবল লুক।

ওভারঅল এমন একটি পোশাক, যার সঙ্গে এমন কোনো পোশাক নেই যেটি বেমানান দেখায়। শার্ট, টপস, টি-শার্ট, সোয়েটার পরা যায় সাবলীলভাবে। গ্রীষ্মে অফশোল্ডার টপস, স্লিভলেস টি-শার্ট, হালকা একরঙা শার্ট, বা প্লেইড শার্ট যেমন বেছে নেয়া যেতে পারে; শীতে তেমনি সোয়েটার, শ্রাগ, ট্রেঞ্চকোট, জ্যাকেট, প্লেইড ব্লেজার। আরও ফ্যাশনেবল করতে যোগ করা যায় বেল স্লিভস, বেলুন স্লিভস, কোল্ড শোল্ডার, ক্রপ টপস, রিপ্লেড সিল্কসহ নানা রকম প্যাটার্নের হাতার টপস। বেছে নেয়া যেতে পারে বিভিন্ন প্রিন্টের, যেমন- ফুলেল কেমো, পোলকা ডট, প্যাটার্ন, ট্রাইবাল, গিংহাম চেক এবং লেসের টপসও। আবার প্রিন্টেড ওভারঅলেও বেশ মানিয়ে যাবে একরঙা টপস।

স্কার্ফ অথবা মাফলার ঋতু অনুযায়ী পরা যায় ওভারঅলের সঙ্গে। আর মানানসই অ্যাকসেসরিজ। তবে হালকা অ্যাকসেসরিজে প্রকাশ পাবে ফ্যাশনেবল লুক। অ্যাঙ্কেল লেন্থ বুট যেমন এর সঙ্গে মানানসই তেমনি ফ্লিপফ্লপ, কনভার্স, ব্যালেরিনা, স্লিপার স্যান্ডেল, ব্লক হিলস, পাম্প হিলস, লোফারস, লোফারড হিলস মানিয়ে যায় সহজে। বিভিন্ন ডিজাইনের ব্যাগও হতে পারে ওভারঅলের সঙ্গী।

ক্যাজুয়ালি ওভারঅল স্ট্রিটওয়্যার হিসেবে বেশি পরিচিত ফ্যাশনপ্রেমীদের কাছে। ফ্যাশনযোদ্ধা থেকে শুরু করে হাই ফ্যাশন মডেলরা পরছেন হরহামেশা। কারণ, আরাম এবং নানামুখী পরনের ধরনের বদৌলতে এটি হয়ে উঠেছে গ্রহণযোগ্য একটি স্টেটমেন্ট।

  আফসানা খান তুরা

ছবি: রায়হান চৌধুরী বাপ্পী

Facebook:afsanakhan003

Youtube: Afsana Khan Tura

Instagram:afsanakhantura

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top