skip to Main Content

ব্লগার’স ডায়েরি I ফিউশনে পয়লা দিন

ফ্যাশনপ্রেমীদের জন্যও পয়লা বৈশাখ বিশেষ একটি দিন। এই দিনে তারা ট্র্যাডিশনাল স্টাইলে নিজেকে আকর্ষণীয় করে তোলে। অর্থাৎ বাঙালি সাজে নিজেকে করে তোলে অনন্য। তবে ২০১৯ সালকে ফ্যাশন এক্সপেরিমেন্টাল বছর বলা যায়। তাই ফ্যাশনপ্রেমীরা এই দিন বাঙালি সাজে কিছুটা ওয়েস্টার্ন সংমিশ্রণ আনতে পারেন।
ফ্রিদা কাহলো বিশ্বখ্যাত চিত্রশিল্পী। তিনি শুধু তাঁর চিত্রকর্মের জন্যই বিখ্যাত নন, একজন ফ্যাশন মিউজও বটে। তাঁর লাইফস্টাইল ও স্টাইল সেন্সের জন্য তাঁকে অনেকে ফ্যাশন মিউজ বলে থাকেন। এর আরও একটি কারণ হচ্ছে বিশ্বজুড়ে ফ্যাশনিস্তারা তাঁর স্টাইল অনুসরণ করে আসছেন অনেক দিন ধরেই। এবারের বৈশাখে তারই স্টাইলের ইন্সপিরেশনে নিজেকে সাজিয়ে তুললে কেমন হয়! এখন হয়তো অনেকেই ভেবে বসবেন, বৈশাখে বাঙালি ট্র্যাডিশনের সঙ্গে ওয়েস্টার্ন ফ্যাশনের সমন্বয় কীভাবে সম্ভব। আমি বলবো, স্টাইল বিষয়টা যত বেশি চ্যালেঞ্জিং, তত বেশি প্রেজেন্টেবল। বৈশাখে বাঙালিয়ানা মাথায় রেখেই ওয়েস্টার্ন ধাঁচে নিজেকে উপস্থাপন করা যায়। যেমন ধরুন শার্ট পরতে পারেন ব্লাউজের বদলে অথবা পরতে পারেন কোনো সুন্দর ডিজাইনের টপস বা টি-শার্ট। তার সঙ্গে পরতে পারেন শাড়ি। আবার কোনো স্কার্ট টপসের সঙ্গে ম্যাচ করে ওড়না শাড়ির মতো ড্রেপ করে পরে ফেলুন। আপনাকে এতে মোটেও বেমানান লাগবে না, বরং আপনি হয়ে উঠবেন সবার থেকে আলাদা। নিজেকে ভিন্নভাবে উপস্থাপন করতে কে না চায়!
আরও নানান স্টাইলে শাড়ি পরে নিজেকে উপস্থাপন করতে পারেন। ফিউশন লুক বেছে নিতে চাইলে ধুতি স্টাইলে ড্রেপ করে ফেলুন। এর সঙ্গে বেছে নিন সুন্দর কোনো ক্রপ টপ অথবা বিভিন্ন ডিজাইনের টপস। জিনস ও লেগিংস ছাড়াও বেছে নিতে পারেন পালাজো, সিগারেট প্যান্ট। একরঙা শাড়ির সঙ্গে বেছে নিন প্রিন্টেড প্যান্ট অথবা প্রিন্টেড ব্লাউজ। অথবা শাড়ির সঙ্গে পরতে পারেন ব্লেজার বা শ্রাগ। তবে বৈশাখের প্রচন্ড গরম থেকে স্বস্তি পেতে শ্রাগ বেছে নিন। আবার শাড়ির সঙ্গে ম্যাচ করে ওড়না পরতে পারেন অথবা স্কার্ফের মতো পেঁচিয়ে স্টাইল করতে পারেন। টপসের সঙ্গে বাঙালি স্টাইলের শাড়ি বেমানান হবে না। এর জন্য বেছে নিতে পারেন স্লিভসের টপস। বেল স্লিভ, বেলুন স্লিভ, ফ্লেয়ার স্লিভও জুতসই হতে পারে। রঙের ক্ষেত্রে সাদা লাল হবে পারফেক্ট কম্বিনেশন। তবে সাদা লালে বেশি প্রাধান্য দিয়ে হলুদ ম্যাজেন্টা রঙ ব্যবহার করতে পারেন।
শুরুতেই বলেছি ফ্রিদা কাহলোর স্টাইলের কথা। তাঁর স্টাইলকে মাথায় রেখে হেয়ারস্টাইল এবং মেকআপ করে ফেলুন। যেমন ফুলের সাজে চুলে খোঁপার সঙ্গে কালারফুল মেকআপ করতে পারেন। অ্যাকসেসরিজে বেছে নিন টাসেলের কানের দুল, পমপম কিংবা কোনো স্টেটমেন্ট ইয়ার রিং। অথবা সিলভার, ব্রাস, মেটালের নেকলেস বা ইয়ার রিং। জুতা বেছে নিন খুস্সা, কোলাপুরি। অথবা নতুন কিছু করতে চাইলে বেছে নিন স্নিকার্স। শাড়ির সঙ্গে পরতে পারেন মেটাল অথবা কালারফুল যেকোনো ধরনের বেল্ট। এটি শাড়িতে ক্ল্যাসিক লুকের জন্য একদম মানানসই। ফিউশন লুকের বোল্ড মেকআপ বেশি মানাবে।
অনেকেই শাড়িতে কমফোর্টেবল নয়। তাদের জন্য টিপস হচ্ছে শাড়িকে স্কার্টের মতো ড্রেপ করুন। নানান বাহারি ডিজাইনের লেস ব্যবহার করে শাড়ি ডিজাইন করে পরতে ভালোবাসেন অনেকেই। বৈশাখের জন্য তারাও নানান ডিজাইনের লেস ব্যবহার করতে পারেন শাড়িতে। আজকাল র‌্যাফেলড শাড়ি দেখা যায় অনেকেরই পছন্দের। পয়লা বৈশাখে র‌্যাফেলড শাড়ি আরেকটি মাত্রা যোগ করতে পারে আপনার স্টাইলে। যারা শাড়িতে একদমই আরাম পান না, তাদের জন্য বলছি বৈশাখে বেছে নিতে পারেন লং শ্রাগ, সঙ্গে জিনস অথবা স্কার্ট। আবার ঢিলেঢালা পালাজো বেমানান হবে না। বিভিন্ন ডিজাইনে কুর্তিও বেছে নেওয়া যায়। একরঙা সার্কুলার কুর্তি এবং পালাজো আর সঙ্গে গোটাপাত্তি ওড়নায় আপনাকে দেখাবে অসাধারণ।

 আফসানা খান তুরা
ওয়্যারড্রোব: তাশা অ্যান্ড হ্যাজেল
ছবি: আদনান জামাল

ইনস্টাগ্রাম: afsanakhantura
ফেসবুক: afsanakhan003
ইউটিউব: Afsana Khan Tura

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top