skip to Main Content

ব্লগার’স ডায়েরি I সাজপোশাকের তিন বেলা

ক্যালেন্ডার বলছে, জ্যৈষ্ঠের আম-পাকা খরতাপের মধ্যেই উদ্‌যাপন করতে হবে ঈদ উৎসব। তাই পোশাকে আরামদায়ক কাপড় আর হালকা রঙ প্রাধান্য পাবে। সঙ্গে থাকবে বিভিন্ন রঙের শেড। কারণ, এই গরমে একমাত্র হালকা রঙ এবং আরামদায়ক পোশাক এনে দেবে স্বস্তি। হলুদ, প্যাস্টেল, হালকা সবুজ, নীল, আকাশি, হালকা গোলাপি, কোরাল রঙগুলো প্রাধান্য পাচ্ছে বেশি। আর তাতে যোগ হয়েছে এমব্রয়ডারি, নানা রকম জমকালো হাতের কাজ। পোশাকের ডিজাইনে দেখা যাচ্ছে নানান কাট, অ্যাসিমেট্রিক্যাল, র‌্যাফেল, সামনে খাটো পেছনে লম্বা, শার্ট স্টাইল ইত্যাদি। থাকছে এক বা একাধিক লেয়ারের পোশাক।
ঈদের সকাল
ভোরে ঘুম ভেঙেই যখন মনে পড়ে যায়—আজ সেই খুশির দিন, ঈদ শুরু হয়ে যায় তখন থেকেই। নতুন পোশাকে দিনটি শুরু না করলেই নয়। বেছে নিন সব থেকে আরামদায়ক এবং হালকা রঙের পোশাক। হোক সেটা সুতি অথবা লিনেন। এবার ঈদে সুতি পোশাক থাকছে সবার পছন্দের শীর্ষে। সুতি কাপড়ে নানান ডিজাইনের কুর্তি, পালাজো সেট। কুর্তি স্কার্ট, কুর্তি শ্রাগ এবং ওয়াইড লেন্থড্রেস। আবার শার্ট কুর্তিও বেছে নিতে পারেন। সুতি শাড়ি পরলেও বেমানান লাগবে না। বাটিক প্রিন্ট অথবা ব্লক প্রিন্টের শাড়ি ঈদের সকালে এনে দেবে প্রশান্তি। সকালবেলায় ভারী সাজপোশাক বড্ড বেমানান। ঈদের সকালে সাজগোজ হওয়া উচিত স্নিগ্ধ, প্রশান্তিকর। গয়না নির্বাচনেও হালকা কিছু অ্যাড করতে পারেন স্টাইল স্টেটমেন্ট অনুযায়ী। কানে দুল অথবা মুক্তা, গলার হালকা পেনডেন্ট।
ঈদের দুপুর
সকালের চেয়ে দুপুর বেশি উজ্জ্বল বলে সাজপোশাক চাই আরও হালকা এবং আরামদায়ক। তা ছাড়া দুপুরে তাপমাত্রা বেড়ে যায়। তাই পোশাক নির্বাচন করতে হবে খুবই বুদ্ধিমত্তার সঙ্গে। বেশি জমকালো ডিজাইন অথবা ভারী কোনো কাপড়ের পোশাক এড়িয়ে যাওয়াই ভালো। দাওয়াতে গেলে পরতে পারেন শাড়ি নয়তো হালকা কামিজ বা কুর্তি। হালকা প্যাস্টেল রঙের পোশাক নির্বাচন করুন। শিফন, সিল্ক অথবা সুতি বা লিনেন ফ্যাব্রিক বেছে নিতে পারেন। গয়না কিছুটা ভারী ধাঁচের পরা যেতে পারে। তবে বেশি ভারী নয়।
রাতের সাজ
একটু জমকালো স্টাইল ঈদের রাতের জন্য পারফেক্ট। কারণ, সারা দিনের স্টাইল থেকে এটি লুকে ভিন্নতা আনবে। গাঢ় রঙ বেছে নিতে পারেন। সাজেও থাকবে জমকালো ছোঁয়া। নির্বাচন করুন এমন পোশাক, সারা দিনের পোশাক থেকে যা ভিন্ন। শাড়ি, কুর্তি, কামিজ বাদেও বেছে নিতে পারেন গাউন অথবা ওয়াইভ লেংথের ড্রেস। কিংবা জমকালো জাম্পসুট। শাড়ির মধ্যে বেনারসি, লেইস, জর্জেট, নেট, শিফন, সিল্ক বেছে নিতে পারেন। চোকার অথবা লং নেকলেস এবং কানের ভারী দুল বাড়িয়ে দেবে আপনার শোভা।

 আফসানা খান তুরা
ওয়্যারড্রোব: সামরিন হাসান ও ঢাকা মেট্রো
ছবি: আহিন

ইনস্টাগ্রাম: afsanakhantura
ফেসবুক: afsanakhan003
ইউটিউব: Afsana Khan Tura

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top