skip to Main Content

ব্লগার’স ডায়েরি I সাদার মৌসুম

ফ্যাশন যেকোনো সংস্কৃতির গুরুত্বপূর্ণ একটি অংশ। বাঙালির সাংস্কৃতিক জীবনও এর ব্যতিক্রম নয়। সময়ের সঙ্গে তাল মিলিয়ে ফ্যাশনের প্রতিটি ক্ষেত্রে এগিয়ে চলেছে বাংলাদেশ। এর উদাহরণ ঢাকার ফ্যাশন হাউজগুলো। বাংলাদেশের ফ্যাশনের কথা বলা হলে প্রথমেই আসবে শাড়ির প্রসঙ্গ। জামদানি, খাদি, মসলিন, নকশিকাঁথা এবং অন্যান্য নিখুঁত কারিগরির জন্য ঢাকা পরিচিত প্রাচীনকাল থেকেই। ঐতিহ্য ও স্বতন্ত্র বৈশিষ্ট্য নিয়ে নানা ধরনের শাড়ি আজও এ দেশের পোশাক সংস্কৃতিতে গুরুত্বপূর্ণ। এখানকার রাজশাহী সিল্ক, তাঁত, তসর, জামদানি ইত্যাদি যুগে যুগে মানুষের মন কেড়েছে। তবে বর্তমানে কুর্তি, কামিজের চাহিদা কম নয়। শাড়ির মতোই কুর্তি কামিজের সঙ্গেও জড়িয়ে আছে ভেষজ রঙ, বাটিক, ব্লক প্রিন্টের নকশা।
ঢাকাকে কেন্দ্র করে বাংলার ফ্যাশনে যেমন নানা পশ্চিমা উপাদান মিশে গেছে, তেমনই রয়েছে এই ভূখন্ডের চিরন্তন উপাদানগুলোও।
ঢাকার এই উষ্ণ আবহাওয়ায় যেকোনো নারীর আলনায় কী থাকা উচিত, তা নিয়ে হয়তো আলোচনা হয়েছে অনেক। তবু বারবার স্মরণ করিয়ে দিতেই হয়, গরম থেকে রক্ষা পেতে প্রথমে আমাদের মাথায় রাখতে হবে কীভাবে স্বস্তি পাওয়া যায়। এই উষ্ণ আবহাওয়ায় শরীর ও মনকে ক্লান্তি থেকে দূরে রাখতে সুতি কাপড়ের তুলনা নেই। গ্রীষ্মের মৌসুমে উজ্জ্বল রঙগুলোকে বেছে নেওয়া উচিত। যেমন- ল্যাভেন্ডার, মিনারেল পিংক, অরেঞ্জ ইত্যাদি। শুধু আমাদের এখানেই নয়, বরং সারা বিশ্বে রয়েছে এগুলোর কদর। কেননা উজ্জ্বল রঙ গায়ের রঙকে আরও আকর্ষণীয় করে তোলে।

তবে এই গ্রীষ্মে ছেলে-মেয়ে উভয়েই পরতে পারে সাদা শার্ট। মেয়েদের শার্টের সঙ্গে দেখা যায় ফুলেল প্রিন্টের সমাহার, যা ঋতুর সঙ্গেও বেশ মানানসই। সাদা শার্টের রয়েছে বহুমুখী উপযোগিতা। বিভিন্ন কম্বিনেশনে এই রঙ ব্যবহার করা যেতে পারে। যেমন ডিজাইনার বেল্ট, ম্যাক্সি ড্রেস, ডেনিমের সঙ্গে। সব মিলিয়ে বলা যায়, গরমে সাদা হচ্ছে দারুণ একটি রঙ। অনেকে বলেন, ফুলেল প্রিন্ট গ্রীষ্মের আগমনকে আরও প্রকট করে। এটা নারীসুলভও বটে। সাদা টপসও এখন ট্রেন্ডি। হাল ফ্যাশন নিয়ে কথা বলতে হলে স্ট্রাইপকে অবশ্যই মনে রাখতে হবে। এর মধ্যে রয়েছে গিংহ্যাম, রাফলস্ ও ফ্রিলস। স্ট্রাইপের কদর সব সময়েই রয়েছে। সব জায়গায়। বিশ্বজুড়ে এই ট্রেন্ড কখনোই পুরোনো হওয়ার নয়। তা ছাড়া এ যুগের মেয়েদের, বিশেষ করে ঢাকায় গিংহ্যাম, রাফলস্ ও ফ্রিলস অত্যন্ত জনপ্রিয়। ডিজাইনারদের ভাষায় স্ট্রাইপ অভ্যন্তরীণ সৌন্দর্য বাড়িয়ে দেয়।

লেখা ও ছবি: মেহজাবিন অরনা
Instagram: mehzalicious
Facebook: Mehzabin A. Aurna

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top