skip to Main Content
রান্নার আগে যেসব খাবার না ধোয়াই ভালো

খাবার ধুয়ে খাওয়া ভালো, এ কথা সবারই জানা। তবে পুষ্টিমানের কথা মাথায় রেখে কিছু কিছু খাবার রান্নার আগে না ধুলেই বেশি পুষ্টি পাওয়া যায়। খাদ্য বিশারদেরা জানিয়েছেন, কিছু কিছু খাবার পানিতে ডুবিয়ে না ধোয়াই ভালো। ধুয়ে ফেললে খাদ্যগুণের পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাও নষ্ট হয়ে যেতে পারে।
মাশরুম: মাশরুম দ্রুত পানি শুষে নেওয়ার ক্ষমতা রাখে। তাই পানিতে ডোবালে মাশরুম সহজাত নমনীয়তা হারায়। মাশরুম পরিষ্কার করার সবচেয়ে সহজ পদ্ধতি হচ্ছে পেপার টাওয়েল দিয়ে মুছে ফেলা। এতে নমনীয়তা রক্ষার পাশাপাশি মাশরুমের পুষ্টিগুণও বজায় থাকবে।
ডিম: ডিমে কেনার পর এর খোসায় নোংরা লেগে থাকে বলে ডিম ধুয়ে ফ্রিজে রাখেন অনেকেই। কিন্তু ডিম ধোয়া অনুচিত। কেননা, ডিমের খোসার উপর একটি প্রাকৃতিক প্রলেপ থাকে যা ব্যাকটেরিয়ার উৎপাদন ঠেকায়। পানিতে ধোয়া হলে সেই আবরণ বিনষ্ট হয়, ফলে জীবাণু সংক্রমণের আশঙ্কা থাকে।
মাংস: মাংস ধুলে মাংসের ব্যাকটেরিয়া হাতসহ আপনার বেসিনে ছড়িয়ে পড়তে পারে। আর মাংস কেনার পর তা পেপার টাওয়েলের উপর রেখে পানি শুষে নিতে দিন। মাংসের ব্যাকটেরিয়া থেকে রক্ষা পাওয়ার সবচেয়ে সহজ উপায় হচ্ছে মাংস কেনার পর তা সেদ্ধ করে ফেলুন এবং পানি ফেলে দিন।
পাস্তা ও নুডলস: রান্না করার আগে পাস্তা বা নুডলস ধোয়া হলে এগুলোর উপর থাকা স্টার্চের আবরণ উঠে যায়। এর ফলে রান্নার সময় ব্যবহার করা মসলা এগুলোর ভেতর প্রবেশ করতে পারে না। তাই রান্নার সঠিক স্বাদও পাওয়া যায় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top