skip to Main Content

লুকস I মুসলিম মুলুকের কনেরূপ

শুধু কি ধর্মীয় আচারেই পাল্টে যায় কনের সাজ! তা নয়! পাল্টায় দেশভেদে, সংস্কৃতির স্বাতন্ত্র্যে। ফলে বিশ্বের এক প্রান্তের মুসলিম কনের সাজ আলাদা রূপ নেয় পৃথিবীর অন্য প্রান্তে। দেশভেদে কেমন হয় মুসলিম কনেদের সাজ? তা-ই তুলে ধরার প্রয়াস। লিখেছেন জাহেরা শিরীন

মেকওভার: পারসোনা
ওয়্যারড্রোব ও জুয়েলারি: বিশ্বরঙ
ছবি: সৈয়দ অয়ন

ইন্দোনেশিয়ান ইন্দুমতী

বিয়ের দিনের জন্য লালই পছন্দ ইন্দোনেশিয়ান কনেদের। সঙ্গে ইনট্রিকেট হেয়ার ডু আর তাতে জড়ানো জুয়েলারি নজর কাড়তে বাধ্য। ইন্দোনেশিয়ান কনেসাজের প্রচলিত মাপকাঠি মেনে পোশাকে ধর্মের পাশাপাশি সুস্পষ্ট ঐতিহ্যের অনুরণন। তাই মেকআপটাও হওয়া চাই সে রকম। বোল্ড আইমেকআপের সঙ্গে বোল্ড লিপের যুগলবন্দিতে তৈরি ঝলমলে সাজে উদ্ভাসিত কনে।

মডেল: লিন্ডা

ট্রুলি টার্কিশ

মধ্যপ্রাচ্য আর ইউরোপিয়ান মিলে তৈরি করেছে টার্কিশ সংস্কৃতি। তাই পরনে গাউন থাকলেও মাথা ঢাকা থাকে গর্জাস হিজাব কিংবা দোপাট্টায়। সাজেও স্পষ্ট সারল্য। রঙের বাড়াবাড়ি নেই। বোল্ড আইব্রাওয়ের সঙ্গে চোখে মিনিমাল আইমেকআপ। ঠোঁটের সাজও সহজ আর সাটল। এতেই আকর্ষণীয় কনে।

মডেল: নাহিদা

আফগানি আভা

‘মর্ত্যরে বুকে অপ্সরা’, আফগান নারীরা এমনই। পোরসেলিন মাফিক ত্বক, উজ্জ্বল গভীর চোখে যেন জীবনের জয়ধ্বনি। তাই কনেকে প্রাণবন্ত করে তুলতে সামান্য রঙের রোশনাই-ই যথেষ্ট। উজ্জ্বল সাহসী সব রঙে সলাজ ভাব বজায় থাকুক চোখে। ঠোঁটে সাটল ভাবই সই। শিশিরসিক্ত উজ্জ্বলতায় কনের মায়াময় মুখ।

মডেল: আন্নি

স্বাতন্ত্র্যে সুদানিজ
আফ্রিকান বিউটি হিসেবে সুখ্যাতি আছে সুদানি নারীদের। কনের সাজে লাল পোশাকের সঙ্গে জমকালো লাল দোপাট্টা। মাথা থেকে আবক্ষ মানানসই সোনার আভরণে আবৃত। এসবই সুদানি বিয়ের ইলাবোরেট সাজসজ্জা। তাই সঙ্গে চাই মানানসই ড্রামাটিক মেকআপ। গাঢ় লাল ঠোঁট। ঘন কাজলের রেখা। হাতে ট্রাইবাল ব্ল্যাক হেনার আঁকিবুঁকিতে স্পষ্ট সুদানি কনের সাংস্কৃতিক সত্তা।

মডেল: মাহি

উজবেক উৎকর্ষ

স্থানীয় ঐতিহ্য আর ধর্ম- দুটিতেই প্রভাবিত উজবেক নারী। তা তাদের সাজপোশাকেও সুস্পষ্ট। কনেসাজও এর ব্যতিক্রম নয়। নিখুঁত, উজ্জ্বল স্কিনটোন আর কাটা কাটা ফেশিয়াল ফিচারে মেকআপের মুনশিয়ানা ছাড়াই সুন্দর, আকর্ষণীয় কনে। সাজে জমকালো ভাব না থাকলেও চোখের বোল্ড আইমেকআপ মাস্ট। মোটা রেখার কাজলের টানে চোখ দুটো স্বপ্নমদির।

মডেল: বৃষ্টি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top