skip to Main Content

সেলুলয়েড I দ্য ইমেজ বুক

পরিচালনা: জঁ-লুক-গোদার
সিনেমাটোগ্রাফি: ফেব্রিকি আরাগঁ
এডিটিং: জঁ-লুক-গোদার, ফেব্রিকি আরাগঁ, জাঁ পল বাত্তাঁগিয়া, নিকোলি ব্রেজেঁ
এই ছবি প্রথাগত সিনেমার বাইরে। ফলে, সাধারণত যেসব ছবি দেখতে আমরা অভ্যস্ত, সেসব ছবির প্লট, ঘটনাপারম্পর্য, পাত্র-পাত্রীর পোশাক-আশাক, রূপসজ্জা ইত্যাদির প্রাসঙ্গিকতা এ ছবিতে প্রযোজ্য নয়। কিন্তু চলচ্চিত্রের ইতিহাসে এ ছবির পরিচালকের গুরুত্ব অপরিসীম। তাঁর সাম্প্রতিক এই ছবিও ইতিহাসে স্থান করে নিয়েছে। সে বিবেচনায় এবারের ‘সেলুলয়েড’-এ ‘দ্য ইমেজ বুক’-এর আলোচনা শিরোধার্য হলো।

বার্ধক্য তাঁকে ক্লান্ত করতে পারেনি, বরং তাঁর বয়স যত বেড়েছে ততই তাঁর চলচ্চিত্রের ভাষাগত পরীক্ষা-নিরীক্ষা আরও ব্যাপ্ত হয়েছে। রাজনীতি-নন্দন-চিহ্নতত্ত্ব-ইতিহাস আর দর্শন মিলেমিশে যাচ্ছে তাঁর সাম্প্রতিক ছবিগুলোতে। তিনি জঁ-লুক-গোদার।
সিনেমার প্রথাগত ব্যাকরণ ভেঙে ফ্রেঞ্চ নিউ ওয়েভ জমানায় যিনি বিশ্বের সামনে হাজির করেছিলেন চলচ্চিত্রের এমন এক র‌্যাডিক্যাল শিল্পভাষা, যা চলচ্চিত্রকে অডিও-ভিজ্যুয়াল মিডিয়াম থেকে অডিও-ভিজ্যুয়াল টেক্সটের রূপ দিতে বিশেষ অবদান রেখেছিল। যৌবন ও মধ্যযৌবনের ‘ব্রেথলেস’, ‘পিয়েরো লো ফু’, ‘ম্যাসকুলিন ফেমিনিন’, ‘লা চিনোয়েস’র মতো অজস্র যুগান্তকারী ছবির আঙ্গিক ও শিল্পভাষার বাঁকবদল হয় প্রবীণ গোদারের ‘আওয়ার মিউজিক’, ‘ফিল্ম সোশ্যালিজম’, ‘গুড বাই টু ল্যাঙ্গুয়েজ’-এর মতো ছবিতে। এগুলো বিশ্বের সমকালীন রাজনৈতিক বাস্তবতা ও সমাজ-শিল্প-রাজনীতির ইতিহাসচর্চা, সিনেমার ভাষাতত্ত্বের মিশেলে চলচ্চিত্রবিদ্যার ভাষ্য। তো এই প্রবীণ বেলাতেই গোদার ফের তৈরি করেছেন তাঁর ছবি ‘দ্য ইমেজ বুক’। ফরাসি ও সুইস পরিচালক গোদারের এ ছবি সুইস ভাষায় নির্মিত।
পুরোনো ডকুমেন্টারি, রিয়াল ফুটেজ, চিত্রায়িত দৃশ্য, ইমেজ ও টেক্সটের ইন্টার‌্যাকশনে এ ছবি সিনেমার ইতিহাসে আরেকটি মাইলফলক। মানুষের যাপনের রূপকল্প, সাজসজ্জা, অভ্যাস, বিনোদন, শিল্পভাবনা, রাজনৈতিক পর্যবেক্ষণ ইত্যাদি সবই সময় ও স্থানসাপেক্ষ। গোদার ও তাঁর ফিল্ম সমাজ-রাজনীতি যাপনের পর্যবেক্ষণ থেকে তৈরি করে দেয় চলচ্চিত্র তথা অডিও-ভিজ্যুয়ালের অভিমুখ তৈরি করে দেয়। ডিজিটাল যুগে প্রিন্ট, অডিও-ভিজ্যুয়াল, গ্রাফিকস ইত্যাদির ইন্টারচেঞ্জ ও ইন্টার‌্যাকশনের ফলে আমরা যে অতি-অনায়াসে সামাজিক মাধ্যম থেকে শুরু করে ইউটিউব, ভিমেওতে যোগাযোগমাধ্যম এবং তথ্য-বিনোদন ও আর্টের মিথস্ক্রিয়া ঘটাচ্ছি, তার দৃশ্য-শ্রাব্য-অক্ষর সংযোগের রাজনৈতিক অভিমুখ নির্ণয় করতে চান গোদার। তাই সাউন্ড-ইমেজ, ভিডিও ফুটেজ ও মুভিং ইমেজের সঙ্গে টেক্সটের মেলবন্ধন এ ছবিতে পরিস্ফুট। আরব দুনিয়ার অস্থির চিত্রমালায় ইমেজ-টেক্সটের সেমিওলজির মধ্য দিয়ে এক অন্য রকম ন্যারেটিভ নির্মাণ করেছেন গোদার। এই ছবিতে রয়েছে তারও উপস্থিতি। ছবিটি সম্প্রতি অনুষ্ঠিত কান ফেস্টিভ্যালে পুরস্কৃত হয়েছে।

 অতনু সিংহ

কুইজ
১। বিশ্বের কোন অঞ্চলের কথা বারবার ‘দ্য ইমেজ’-এ ফুটে উঠেছে
ক. ভারতবর্ষ খ. লাতিন আমেরিকা গ. আরব বিশ্ব
২। এই ছবি কোন ভাষায় নির্মিত?
ক. সুইস খ. ফরাসি গ. ইংরেজি
৩। গোদারের দুটি ছবির নাম বলুন।
ক. বাইসাইকেল থিবস ও আওয়ার মিউজিক খ. সাইলেন্স ও সালো গ. ব্রেথলেস ও ম্যাসকুলিন ফেমিনিন

গত সংখ্যার বিজয়ী

১. নাহিদা ইসলাম, মোহাম্মদপুর, ঢাকা,
২. সাদিয়া ইয়াসমিন, উত্তরা, ঢাকা,
৩. নাজমুল হাসান, ধানমন্ডি, ঢাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top