skip to Main Content
‘স্পাইডারম্যান’-এর সহস্রস্টা ‘স্টিভ ডিটকো’ আর নেই

বিখ্যাত কমিক চরিত্র স্পাইডারম্যানের স্রস্টাদের মধ্যে একজন স্টিভ ডিটকো। গত ২৯ জুন শুক্রবার তাকে তার ম্যানহাটনের ফ্ল্যাট থেকে মৃত অবস্থায় পাওয়া যায়। নিউইয়র্ক পুলিশ তার মৃত্যুর ব্যাপারে গণমাধ্যমকে নিশ্চিত করেছে। তার বয়স হয়েছিল ৯০ বছর।
ধারণা করা হচ্ছে, তার লাশ উদ্ধারের দুদিন আগেই তিনি মারা গেছেন। তার মৃত্যুর কারণ সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।
১৯২৭ সালের ২ নভেম্বর পেনসিলভানিয়ায় জন্মগ্রহণ করেছিলেন ডিটকো। ষাটের দশকের শুরু থেকে স্টিভ ডিটকো মারভেল কমিক্সের সঙ্গে কাজ শুরু করেছিলেন। মারভেলের প্রধান সম্পাদক স্ট্যান লি কিশোর-কিশোরীদের জন্য একটি কমিক চরিত্র কল্পনা করেছিলেন। সেই কমিক চরিত্রের বাস্তব রূপ দিয়েছিলেন স্টিভ ডিটকো। আজ সারা বিশ্বে স্পাইডারম্যান বললে চোখের সামনে যে প্রতিকৃতি ভেসে ওঠে, সেটা এঁকেছিলেন ডিটকো। শুধু তা-ই নয়, স্ট্যান লিয়ের সঙ্গে কাজ করে স্টিভ ডিটকো সৃষ্টি করেছেন ‘ডক্টর স্ট্র্যাঞ্জকে’ও। ১৯৬৬ সালে মারভেল কমিকস ছেড়ে দেন স্টিভ ডিটকো। পরবর্তী সময়ে ‘ডিসি কমিকসে’র সঙ্গে কাজ করে সৃষ্টি করেন ‘দ্য ক্রিপার’।
এত যার যশ-খ্যাতি, তিনি বরাবরই প্রচারবিমুখ মানুষ ছিলেন। মারভেল থেকে তিনি চাকরি ছেড়েছিলেন মূলত প্রতিষ্ঠানটির সম্পাদক স্ট্যান লি-এর সঙ্গে বনিবনা না হওয়ার কারণে। তাই বলে ডিটকোর মৃত্যুকে যে মারভেল আমলে নিচ্ছে না, তা নয়। তার মৃত্যুতে মারভেল পরিবার শোক প্রকাশ করেছে। এ ছাড়া শোক প্রকাশ করেছেন ডিসি কমিকের প্রকাশক জিম লি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top