skip to Main Content
স্লো কুকার টাকো-স্টাফড পটেটো

৪০০ বছর আগে ষোড়শ শতাব্দীর প্রথম দিকে স্প্যানিশরা যখন আন্দিস পর্বত এলাকায় পৌঁছায়, তখনই প্রথম ইউরোপীয়দের গোচরে আসে আলু। তাদের হাত ধরেই পরবর্তীকালে আলু বিশ্বে ছড়িয়ে পড়ে। বর্তমানে আলু অনেকেরই প্রাত্যহিক খাবার।

ভাতের বিকল্প আলু। এটি দিয়ে ভর্তা-ভাজিসহ যেকোনো তরকারিই রান্না করা যায়। শুধু আলুরও পদে রয়েছে বৈচিত্র্য। আজ জেনে নিন আলুর একটি পদ টাকো-স্টাফড পটেটোর রেসিপি।

প্রয়োজনীয় উপকরণ: আলু ৪টি, অলিভ অয়েল ১ টেবিল চামচ এবং ২ চা চামচ আলাদাভাবে, দেড় চা চামচ লবণ, দেড় ৭৫০ গ্রাম গরুর মাংস পাতলা করে কাটা, কালো গোলমরিচগুঁড়া ১/৪ চা চামচ, টমেটো সস ৮ আউন্স, কুচি করে কাটা পেঁয়াজ ১টি, মুরগির সুপ ১/২ কাপ, রসুন কুচি ২ কোয়া, ১ আউন্স প্যাকেট সিজনিং করা টাকো।

টপিংয়ের জন্য: পরিমাণমতো পনির, লেটুস, কুচানো টমেটো ও ক্রিম।

প্রণালি: স্লো কুকারকে প্রথমে প্রি হিট করে নিন। আলুগুলো কাঁটাচামচ দিয়ে ছিদ্র করে নিন। প্রতিটি আলুতে আধা চা চামচ অলিভ অয়েল মেখে নিন। তারপর ১/৮ চা চামচ লবণ নিয়ে সিজনিং করে এক পাশে রেখে দিন।

একটি বড় লোহার পাত্রে ১ টেবিল চামচ অলিভ অয়েল গরম করে নিন। তাতে লবণ ও গোলমরিচ গুঁড়া দিয়ে মাংস দিয়ে সিজন করে নিন। একটি কাঠের চামচ দিয়ে মাংস পিটিয়ে পাতলা করে নিন। এরপর নাড়া বন্ধ করে ৫ মিনিট রেখে দিন। এরপর মাংস আঁচে বসান। ৪-৫ মিনিট রান্না হতে দিন যাতে রঙ বাদামি হয়ে আসে। এরপর চুলায় থাকা অবস্থাতেই মাংসটি চামচ দিয়ে ছোট ছোট টুকরা করে নিন। তারপর আবারও ২ থেকে ৩ মিনিট রান্না করুন।

এবার মাংসগুলো স্লো কুকারে দিয়ে টমেটো সস, পেঁয়াজ, চিকেন স্টক, রসুন ও টাকো মিশিয়ে নিন। ভালো করে নাড়ুন। মিশ্রণকে একটি ফয়েল পেপার দিয়ে মুড়ে নিন। আলুগুলো ফয়েল পেপারের ওপর নিন। এবার ৬ থেকে ৮ ঘণ্টা পর্যন্ত স্লো কুকারে রান্না করুন যতক্ষণ পর্যন্ত না আলু নরম হয়ে আসে। এবার আলুগুলো কুকার থেকে বের করে নিন এবং ফয়েল পেপার সরিয়ে ফেলুন। ঠান্ডা হলে আলুর মধ্যখানে একটি খাঁজ তৈরি করে নিন। একটি থালায় আলুগুলো নিন। স্লো কুকারে থাকা মাংসের মিশ্রণটি ভালো করে নেড়ে নিন। তারপর চামচ দিয়ে মিশ্রণ আলুর খাঁজে পুরের মতো করে ঢুকিয়ে নিন। টপিংয়ে পনির, লেটুস, টমেটো সস ও ক্রিম দিয়ে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top