skip to Main Content

হটস্পট I ইডেন-কাননে

ফুটপাত ছুঁয়ে বাহারি পণ্যের সমাহার। চলছে হাঁকডাক। ক্রেতা মূলত ছাত্রীরা

পসরা বসেছে এক লাইনে। নীলক্ষেতের মোড় থেকে সোজা পলাশী ছুঁই ছুঁই, একজনের পর একজন। বিকিকিনি চলছে। উচ্ছ্বসিত বিক্রেতাদের হাঁকডাক। আর ক্রেতাদের মুখে ‘মামা, এটা কত, সেটা কত!’ ইডেন কলেজের সামনের ফুটপাতের অস্থায়ী এক ‘মার্কেট’। বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, ১৫-১৬ বছর ধরে চলছে এই হাট। মূলত মেয়েদের প্রয়োজনকে গুরুত্ব দিয়েই পণ্য নিয়ে আসেন ব্যবসায়ীরা। ক্রেতার মূল অংশ ছাত্রী। ক্লাস শেষে বাসায় ফেরার পথে প্রয়োজন কিংবা শখে ‘মামাদের দোকানে’ ঢুঁ মারেন তারা। ‘মামা’ সম্বোধনেই ক্রেতা-বিক্রেতার সম্পর্ক গড়ে ওঠে।

প্রিন্টেড সিল্ক শাড়ি ৪৫০ টাকা, অক্সিডাইজড জুয়েলারি ২০০ টাকা

শাড়িতে আগ্রহীদের দেখা গেল দরদামে বিক্রেতা মামাকে অস্থির করে তুলতে। নানা রকম শাড়ি আছে এখানে। শুধু খুঁজে দেখে বেছে নিতে হবে। সুতি, সিল্ক, জর্জেট, কাতান, মোটামুটি এ সবকিছুই মিলবে। সব যে সম্পূর্ণ নতুন এমন নয়। অল্পস্বল্প দাগ দেখা গেলে সেগুলো নিজ থেকেই সরিয়ে রাখছেন বিক্রেতা। জানালেন এগুলো তারা সংগ্রহ করেন শাড়ির লট থেকে। তাই সেখানে বিচিত্র আয়োজন। দাম ওঠানামা করে ২০০ থেকে শুরু করে ৯০০ টাকায়। বাছাবাছির সঙ্গে তাল মিলিয়ে চলছে দরদাম।
দুই পা আগাতেই ব্লাউজের সমাহার। ৮০ থেকে ১০০ টাকায় রেডিমেড ব্লাউজ। কোনোটাতে সোনালি লেইস, কোনোটার পিঠজুড়ে নকশা। গয়না নিয়ে দোকান অনেকের। হালকা থেকে ভারী—সব ধরনের গয়নাই আছে। নাক-কান-গলার সেট, ঝুমকা, নূপুর, রাশি রাশি আংটিতে আটকে যাচ্ছেন অনেকেই। মুহূর্তের জন্য থেমে দেখে নিচ্ছেন। পছন্দ হলে দরদাম চলে, নয়তো পা বাড়াচ্ছেন সামনে। এমনই মুখরিত জুয়েলারি সেকশন। ২০ থেকে শুরু করে ২০০ টাকায় কেনা যাবে।

কটন কুর্তি ২০০ টাকা

জুতা নিয়ে এখানে-সেখানে বসেছেন কয়েকজন। সব সাইজের জুতা নেই। অন্যথায় বেশ ফ্যাশনেবল, রঙিন সব জুতা। চপ্পল থেকে শুরু করে কনভার্স—মোটামুটি সবকিছুই আছে এখানে। স্নিকারের দাম শুরু ২০০ টাকায়।
পার্টি ব্যাগও আছে। দেয়ালে ঝুলিয়ে দৃষ্টি আকর্ষণের চেষ্টা চলছে। বেশ কালারফুল আর আধুনিক নকশার এসব ব্যাগ পাওয়া যাবে ১৫০ থেকে ৮০০ টাকার মধ্যে। প্রায় একই দামে ওয়ালেট, সাইড ব্যাগ, পাউচ—সবই পাবেন। খুঁজে পেতে টোট ব্যাগও মিলতে পারে।
বেল বটম, মাম্মি জিনস, ওয়াইড লেগ, জগার—সবকিছুই এখানে হাজির। কালারেও আছে বৈচিত্র্য। ফেইডেড জিনস থেকে বারগেন্ডি—রয়েছে কালেকশনে। পশ্চিমা ফ্যাশনের টপস কালেকশনও সমৃদ্ধ। ফ্যাশন বিশ্বে পরিচিত ব্র্যান্ডগুলোর পোশাক পাওয়া যাচ্ছে। বাংলাদেশে তৈরি পোশাকের লেফট ওভারের একটি বড় অংশ এখানে আসে বলে জানা যায়। ডেইলি ওয়্যারের কমফ্রি টি-শার্ট থেকে শুরু করে ডেনিম শার্ট, লাউঞ্চ ওয়্যার টপ, ক্রপ টপ—সব মিলছে এই বাজারে। লং টপের কালেকশনে রয়েছে তিন ধরনের আয়োজন। ঘন বুননের সুতি ফ্যাব্রিক ব্যবহারে মিড সাইজ ফ্রক আছে। ফ্রন্ট ডিজাইনে দেওয়া আছে বাটন। আছে মেশিন এমব্রয়ডারি করা থ্রিপিস। বিক্রেতা জানালেন, একদাম হাজার টাকা। ওয়ান পিস কটন কামিজ ২০০ টাকায় পাওয়া গেল।

ডেনিম টাই ডাই শার্ট ২০০ টাকা, অফ হোয়াইট র হেম ডেনিম ৩০০ টাকা, পিঙ্ক প্রিন্টেড কনভার্স ৩০০ টাকা

এসবের মাঝে দু-একটি দোকানের ঘরকন্না করার নানান রসদ। রান্নাঘর থেকে খাবার ঘরের প্রয়োজনীয় অনেক কিছু নিয়ে বসে আছেন বিক্রেতা। দাম ২০ থেকে ১০০ টাকা।
খুঁজে পাওয়া গেল পাট ও চটের তৈরি হরেক পণ্যের দোকান। ঝুড়ি, টেবিল ম্যাট, রানার, হ্যাট থেকে শুরু করে পেপার বাস্কেট, গ্লাস ম্যাট, উইন্ড চ্যাম—এসবের সমৃদ্ধ আয়োজন। পাওয়া যায় ৪০ থেকে ৪০০ টাকায়।
ভ্যানে মুখরোচক খাবারের আয়োজন। পিঠা, ফুচকা, আচারের গন্ধে ম-ম। এর সঙ্গে ভেলপুরি, পানিপুরি ক্রেতা আকর্ষণে অনবদ্য।

 ফ্যাশন ডেস্ক
মডেল: মাহালেকা
মেকওভার: পারসোনা
ওয়্যারড্রোব: ইডেন কলেজ স্ট্রিট
ছবি: কৌশিক ইকবাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top