skip to Main Content

হরাইজন

ড্রিউ হাউজ

২৫ বছর বয়সী খ্যাতিমান কানাডিয়ান গায়ক জাস্টিন ড্রিউ বিবার। তাঁর সংগীতের খ্যাতি বিপুল। বিশ্বজুড়ে রয়েছে তাঁর অসংখ্য ভক্ত ও অনুরাগী। এই অল্প বয়সেই অর্জন করেছেন ব্রিটেনের বিখ্যাত ‘কুইন এলিজাবেথ ডায়মন্ড জুবিলি মেডেল’-এর মতো পুরস্কার। সম্প্রতি এই পপ গায়ক হাজির হয়েছেন নিজের ফ্যাশন ব্র্যান্ড নিয়ে। নাম ‘ড্রিউ’।
জাস্টিন বিবারের নতুন এই ব্র্যান্ডের নামকরণ হয়েছে তাঁর নামের মধ্যাংশ ড্রিউ থেকে। সদ্য প্রতিষ্ঠিত এই ফ্যাশন হাউজের পুরো নাম ড্রিউ হাউজ। এই ব্র্যান্ডের কাজ শুরু হয়েছে মূলত ২০১৭-এর ফেব্রুয়ারি থেকে। এটি প্রধানত একটি স্ট্রিট ওয়্যার ব্র্যান্ড। যার মূল প্রোডাক্টগুলোতে চোখে পড়ে ইজি এবং বিবারের সিগনেচার ওভারসাইজড স্ক্যাটার স্টাইলের ফিউশন। ব্র্যান্ডের প্রধান প্রোডাক্ট কর্ডোরয় টি-শার্ট, ওভারসাইজড জ্যাকেট, শর্টস ইত্যাদি। মূল্য প্রায় ৪৮ থেকে ১৫০ ডলার পর্যন্ত।

জারার নতুন লোগো

আধুনিক ফ্যাশন জগতে একটি অনন্য নাম জারা। আন্তর্জাতিক ফ্যাশন অঙ্গনে এর সুনাম ব্যাপক। ১৯৭৫ সালে আমানসিয়ো ওরতেগা এবং রোসালিয়া মেরার হাত ধরে ফাস্ট ফ্যাশন রিটেইলার কোম্পানি হিসেবে যাত্রা শুরু করলেও এখন তা বিশ্বের প্রথম সারির ফ্যাশন ব্র্যান্ডগুলোর একটি। ৪০ বছরের পুরোনো ও ঐতিহ্যবাহী এই ফ্যাশন ব্র্যান্ড ওমেন্স অ্যাটায়ার ও ফ্যাশন অ্যাকসেসরিজের জন্য বিখ্যাত। সম্প্রতি এই ব্র্যান্ড তার লোগোতে আনছে পরিবর্তন। আর এ কারণেই তীব্র সমালোচনার মুখে পড়েছে প্রতিষ্ঠানটি।
জারার লোগো পরিবর্তনের কাজটি করেছে ফ্রেঞ্চ ডিজাইনার কোম্পানি ব্যারন অ্যান্ড ব্যারন। নতুন এই লোগো ডিজাইনিংয়ের জন্য ব্যবহার ক্যালিসথেটিক মিনিমালিস্টিক ফন্ট। পুরোনো লোগোর সঙ্গে এর পার্থক্য হলো আগের লোগোটির মতো এই লোগোর অক্ষরগুলোতে কোনো স্পেস বা ফাঁকা জায়গা নেই। ফলে লোগোটি হয়ে গেছে একেবারেই সংকুচিত। ফ্যাশনবোদ্ধা ও গ্রাহকদের মতে, জারার লোগোতে নতুন এই পরিবর্তন একেবারেই অহেতুক।
জার্মান টাইপোগ্রাফার এরিক স্পাইকারম্যান নিজের একটি টুইটার পোস্টের মাধ্যমে বলেন, এমন বাজে লোগোর ডিজাইন তিনি অনেক দিন দেখেননি। এই লোগো দেখে তার মনে হয়েছে, এটি হয়তোবা স্বয়ংক্রিয় পদ্ধতিতে কোনো নির্বোধ রোবটকে দিয়ে করানো হয়েছে। লোগো পরিবর্তন নিয়ে বিশ্বব্যাপী ব্যাপক বিরূপ প্রতিক্রিয়া হলেও এখন পর্যন্ত এ ব্যাপারে জারা কর্তৃপক্ষের কোনো মন্তব্য জানা যায়নি।

সবচেয়ে আলোচিত ফ্যাশন ব্র্যান্ড গুচি

বর্তমানে বিশ্বের সর্বাধিক আলোচিত ও প্রশংসিত ফ্যাশন ব্র্যান্ড গুচি। সম্প্রতি লিস্ট ইনডেক্সের এক জরিপে উঠে এসেছে এ তথ্য। লিস্ট ইনডেক্স একটি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফ্যাশন অ্যানালাইজিং ওয়েবসাইট। প্রতিবছর প্রতিষ্ঠানটি কয়েকটি ধাপে বছরের সবচেয়ে আলোচিত ফ্যাশন ব্র্যান্ড, ট্রেন্ড, প্রোডাক্ট ইত্যাদি নিয়ে কাজ করে। প্রতিষ্ঠানটির সব নিরীক্ষার পর ২০১৮-এর সবচেয়ে আলোচিত ব্র্যান্ড হিসেবে নির্বাচিত হয়েছে গুচি। লিস্ট ইনডেক্স এই কাজের জন্য বিশ্বব্যাপী প্রায় ৫ মিলিয়ন মানুষের ওপর জরিপ চালায়। এ ছাড়া অনলাইন ব্রাউজিং, বিভিন্ন অনলাইন শপিং ডেটাবেস, গুগল ডেটাবেস ইত্যাদি থেকেও তথ্য সংগ্রহ করে প্রতিষ্ঠানটি।
এই জরিপে বছরের প্রথম ভাগে শীর্ষ স্থানে ছিল স্ট্রিট ওয়্যার ব্র্যান্ড অফ হোয়াইট। কিন্তু বছরের শেষ ভাগে এসে অফ হোয়াইটকে পেছনে ফেলে এই জায়গা দখল করে নেয় গুচি। লিস্ট ইনডেক্সের এই বিশ্বসেরার তালিকায় গুচির পরেই দ্বিতীয় স্থানে রয়েছে অফ হোয়াইট। তুলনামূলকভাবে নতুন এই স্ট্রিট ওয়্যার ব্র্যান্ডটি তার ভিন্নধর্মী কালেকশন এবং বাহারি ডিজাইনের মাধ্যমে খুব অল্প সময়েই গ্রাহকের মনে জায়গা করে নিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top