skip to Main Content

হেঁশেলসূত্র I ইফতারে সতেজ সন্ধ্যা

পুষ্টিদায়ক ইফতার। এমন কিছু পদের যোগ এতে থাকছে, যাতে আহারের পর ঝিমিয়ে পড়ার বদলে চাঙা হয়ে উঠবে শরীর। স্বাদেন্দ্রিয় তো তৃপ্ত হচ্ছেই। রেসিপি দিয়েছেন দিলরুবা ফ্যান্সি ও নাজিয়া ফারহানা

ছবি: টুটুল নেছার ও সৈয়দ অয়ন

তোকমার স্মুদি

উপকরণ: তোকমা ২ টেবিল চামচ, কলা ১টা, ঠান্ডা দুধ ২ কাপ, মধু ২ টেবিল চামচ, বরফকুচি আধা কাপ।
প্রণালি: তোকমা পরিষ্কার করে ১ কাপ পানিতে ভিজিয়ে রাখুন ২০ মিনিট। ব্লেন্ডারে কলা, দুধ, বরফ, মধু দিয়ে ভালো করে ব্লেন্ড করে তোকমার সঙ্গে মিলিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

চিকেন কদম ফুল

উপকরণ: চিকেন কিমা ১ কাপ, চাল এক কাপের চার ভাগের তিন ভাগ (৩-৪ ঘণ্টা ভিজিয়ে পানি ঝরিয়ে নেওয়া), সয়া সস আধা চা-চামচ, লবণ স্বাদমতো, গোলমরিচের গুঁড়া স্বাদমতো, আদা কুচি ১ চা-চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, স্প্রিং অনিয়ন ১-২টি, লাল মরিচ ১টি (তাজা), কেশর সামান্য।
প্রণালি: পাত্রে চিকেন কিমা, সয়া সস, লবণ, গোলমরিচ গুঁড়া, আদা, রসুন, স্প্রিং অনিয়ন এবং লাল মরিচ কুচি নিয়ে একসঙ্গে মিশিয়ে নিন। স্টিমারে পরিমাণমতো পানি নিয়ে গরম হতে দিন। স্টিমারের ট্রেতে বাঁধাকপির পাতা বিছিয়ে নিন। এখন পানি ঝরানো চাল একটি প্লেটে নিন। হাতের তালুতে পানি লাগিয়ে নিয়ে চিকেনের মিশ্রণ সমানভাবে ভাগ করে ছোট ছোট বল বানিয়ে চালে গড়িয়ে নিন। স্টিমারের ট্রেতে বাঁধাকপির পাতার উপর ডাম্পলিংগুলো বসিয়ে উপরে একটু করে কেশর ছিটিয়ে ঢেকে দিন। ৬-৮ মিনিট বা চিকেন এবং চাল সেদ্ধ হওয়া পর্যন্ত স্টিম করুন। সুইট চিলি সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

চিড়ার পোলাও

উপকরণ : চিড়া ২ কাপ, সবজি (গাজর, আলু, মটরশুঁটি) ১ কাপ (ছোট কিউব করে কাটা), চিংড়ি ১ কাপ (খোসা ছাড়ানো), ডিম ১টি, পেঁয়াজ (কুচানো) আধা কাপ, কাঁচা মরিচ (কুচানো) ১ টেবিল চামচ, ঘি/তেল ৩ টেবিল চামচ, লবণ আধা চা-চামচ, তেজপাতা ১টি, দারুচিনি ১টি, হলুদ কোয়ার্টার চা-চামচ, আদা বাটা আধা চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, জিরার গুঁড়া কোয়ার্টার চা-চামচ, গরমমসলার গুঁড়া কোয়ার্টার চা-চামচ, সয়া সস আধা চা-চামচ।
প্রণালি: একটি ছাঁকনিতে চিড়া নিয়ে ভালো করে ধুয়ে নিন। এরপর ৩০ মিনিট ছাঁকনিতে রেখে দিন, যেন ভালো করে পানি ঝরে যায়। একটি প্যানে ২ কাপ পানি ফুটিয়ে নিন। তাতে আধা চা-চামচ লবণ দিয়ে সব সবজি ২ মিনিট ধরে সেদ্ধ করুন এবং ছাঁকনিতে রেখে পানি ঝরিয়ে নিন। এখন একটি প্যানে ১ চা-চামচ ঘি/তেল মাঝারি আঁচে গরম করে তাতে ডিম দিয়ে ঝুরি ভেজে একটি আলাদা পাত্রে তুলে রাখুন। তারপর বাকি ঘি/তেল প্যানে দিয়ে গরম করে তাতে তেজপাতা, দারুচিনি দিয়ে সামান্য ভেজে নিন। তেলে কুচি করা পেঁয়াজ দিয়ে হালকা বাদামি করে ভাজুন। তারপর তাতে চিংড়ি মাছ, হলুদ, আদা বাটা, রসুন বাটা, কাঁচা মরিচ, লবণ, জিরার গুঁড়া, গরমমসলার গুঁড়া দিয়ে সামান্য পানি দিন। ১ মিনিট কষিয়ে নিন। সয়া সস ও ডিমের ঝুরি দিয়ে ভালোভাবে নাড়ুন। এখন চিড়া দিয়ে সব উপকরণের সঙ্গে ভালোভাবে নেড়ে মিশিয়ে নিন। ১ মিনিট ঢেকে রাখুন। উপরে বাদাম ছিটিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার চিড়ার পোলাও।

পনিরের কচুরি

উপকরণ: পনির ১ কাপ, ময়দা ৩ কাপ, হিং এক চিমটি, কাঁচা মরিচ ২টি (প্রয়োজন অনুযায়ী বেশি নিতে পারেন), আদা ১ টেবিল চামচ, আমচুর ১ টেবিল চামচ, গরমমসলার গুঁড়া ১ টেবিল চামচ, ভাজা জিরার গুঁড়া আধা চা-চামচ, শুকনা মরিচ গুঁড়া আধা চা-চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ, লবণ পরিমাণমতো, বাটার পরিমাণমতো (ব্রাশ করার জন্য), ঘি ১ চা-চামচ, চিনি এক চিমটি, পানি পরিমাণমতো।
প্রণালি: প্রথমে পনির কুচি করে নিতে হবে। এখন একটি ফ্রাই প্যান বা কড়াইয়ে মাঝারি আঁচে এক চামচ ঘি গরম হতে দিন। ঘি গরম হয়ে গেলে এতে হিং-এর ফোড়ন দিতে হবে। এরপর ঘিয়ের মধ্যে আদাবাটা দিয়ে একটু নাড়–ন। পনির কুচি কড়াইয়ে ঢেলে দিন। এবারে পনিরের মধ্যে আমচুর, গরমমসলার গুঁড়া, ভাজা জিরা গুঁড়া, শুকনো মরিচ গুঁড়া, ধনিয়া গুঁড়া, লবণ ও চিনি মেশাতে হবে। মিশ্রণটি ৩-৪ মিনিট নেড়ে চুলা নামিয়ে নিন। এখন একটি পাত্রে ময়দা নিন। এতে ঘি, সামান্য পরিমাণ লবণ ও প্রয়োজন অনুযায়ী পানি দিয়ে ভালো করে মাখিয়ে ডো তৈরি করুন। এই ডো থেকে পছন্দমতো সাইজের এবং সংখ্যার লেচি কেটে নিন। এবারে লেচিগুলোর ভেতরে পরিমাণমতো পুর ভরুন। এরপর বেলে নিতে হবে। ওভেন প্রিহিট করে বেকিং ট্রের মাঝে সামান্য তেল ব্রাশ করে করে কচুরিগুলো দিন। ২০০ ডিগ্রি সেন্টিগ্রেডে ১৫ মিনিট বেক করুন। সোনালি রং হয়ে এলে তুলে নিন এবং সস দিয়ে গরম গরম পরিবেশন করুন।

ভেজিটেবল গার্ডেন স্যালাড

উপকরণ: গাজর, শসা, বিট, টমেটো, ক্যাপসিকাম স্লাইস ২ কাপ, লেটুসপাতা ৫/৬টি, পেঁয়াজ ১টি, কাঁচা মরিচ ২টি, (চপ), পনির ৪/৫ স্লাইস করে, পুদিনাপাতা ৮/১০টি।
স্যালাড ড্রেসিং: লেবুর রস ৪ টেবিল চামচ, অলিভ অয়েল ৫ টেবিল চামচ, সাদা গোলমরিচ ১ চা-চামচ, লবণ স্বাদমতো, মধু ১ টেবিল চামচ। সব একসঙ্গে মিশিয়ে নিন।
প্রণালি: সবজি, পেঁয়াজ, মরিচ ধুয়ে স্লাইস করে কেটে নিন। পুদিনা, লেটুস ধুয়ে নিয়ে সার্ভিং ডিশে লেটুস পাতা বিছিয়ে দিন। সবজি স্লাইসের সঙ্গে ড্রেসিং মিশিয়ে নিন। লেটুসপাতার ওপর সাজিয়ে দিন। পনির, পেঁয়াজ, মরিচ, পুদিনা দিয়ে পরিবেশন করুন।

ভেজিটেবল ক্রেপ উইথ গ্রিন সস

উপকরণ: চালের গুঁড়া আধা কাপ, ময়দা ৪ টেবিল চামচ, বিভিন্ন কালারের সবজি কুচি আধা কাপ, কাঁচা মরিচ ২টা, পুদিনা, ধনেপাতা ২ টেবিল চামচ, হলুদ আধা চা-চামচ, ডিম অর্ধেক, গোলমরিচ আধা চা-চামচ, লবণ স্বাদমতো, পানি প্রয়োজনমতো, অলিভ অয়েল ২ টেবিল চামচ, পনির ২ টেবিল চামচ।
প্রণালি: অলিভ অয়েল ছাড়া সব উপকরণ একসঙ্গে মিলিয়ে ব্যাটার তৈরি করুন। খুব ঘন বা পাতলা হবে না। ঢেকে রাখুন ২০ মিনিট। ১টি ফ্রাইপ্যানে অলিভ অয়েল ব্রাশ করে অল্প গোলা দিয়ে ফ্রাইপ্যান ঘুরিয়ে পাতলা রুটির মতো করে ২ পাশ ভেজে তুলে নিন। এভাবে সব কটি তৈরি করুন।
সস তৈরি: পুদিনা পাতা ২ মুঠ, ধনেপাতা ১ মুঠ, কাঁচা মরিচ ১টা, রসুন ১ কোয়া সব একসঙ্গে বেটে নিন। ১ টেবিল চামচ টক দই, ১ টেবিল চামচ টমেটো সস, বিট লবণ আধা চা-চামচ, লবণ স্বাদমতো, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ, মধু ১ টেবিল চামচ, বাটা পাতার সঙ্গে বাকি উপকরণ মিলিয়ে গরম গরম ক্রেপের সঙ্গে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top