skip to Main Content

হেঁশেলসূত্র I ওয়ার্কিং ওম্যান লাঞ্চ বক্স

কর্মব্যস্ত নারীর মধ্যাহ্নভোজে হোমমেড সুস্বাদু ও স্বাস্থ্যকর খাবার? রেসিপি দিয়েছেন নাজিয়া ফারহানা

ছবি: মাহবুব আলী খান

চিকেন স্টেক উইদ সঁতে ভেজিটেবল

উপকরণ [চিকেন স্টেক]: মুরগির মাংস (হাড়বিহীন) ৪ পিস, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, কালো মরিচের গুঁড়া ১/৪ চা-চামচ, সয়া সস ১ টেবিল চামচ, লবণ ১ চিমটি, মরিচের গুঁড়া আধা চা-চামচ, মাখন ১ টেবিল চামচ, তরল দুধ ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ।
প্রণালি [চিকেন স্টেক]: মুরগির মাংসগুলো পাতলা টুকরো করে কেটে নিন। এরপর ভালো করে ধুয়ে টিস্যু পেপারের সাহায্যে পানি মুছে নিন। এবার একটি পাত্রে ২ টেবিল চামচ তরল দুধ এবং ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। তারপর আদা-রসুনবাটা, কালো মরিচ ও মরিচের গুঁড়া, সয়া সস এবং লবণ একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার মুরগির টুকরোগুলোতে মসলার পেস্ট ভালো করে মাখিয়ে নিন। তারপর ফ্রিজে রেখে দিন কমপক্ষে আধা ঘণ্টা। এবার একটি ফ্রাই প্যানে মাখন গরম করে, মাঝারি আঁচে মুরগির মাংসের টুকরোগুলো এপিঠ-ওপিঠ বাদামি করে ভেজে নিন। ১০-১৫ মিনিট সময় লাগবে। মাংসগুলো পুরোপুরি ভাজা হয়ে গেলে তুলে টিস্যুর ওপর রাখুন। এতে টিস্যু অতিরিক্ত তেল শুষে নেবে।
উপকরণ [সঁতে ভেজিটেবল]: লাউ ১ কাপ, বরবটি ১/২ কাপ, ক্যাপসিকাম ১/২ কাপ, গাজর ১/২ কাপ, মাশরুম ১/৪ কাপ, বাটার অথবা তেল ১ টেবিল চামচ, অরিগ্যানো ১/৪ চা-চামচ, লবণ স্বাদমতো, চিনি ১ চা-চামচ, কাঁচা মরিচ ৩/৪ ফালি।
প্রণালি [সঁতে ভেজিটেবল]: মাশরুম বাদে অন্য সবজিগুলো পছন্দমতো কেটে লবণ ও আধা চা-চামচ চিনি দিয়ে ভাপিয়ে নিন। এবার একটি কড়াইতে এক চা-চামচ বাটার অথবা তেল নিয়ে গরম হলে অল্প রসুনকুচি যোগ করুন। রসুন হালকা বাদামি হয়ে এলে সামান্য অরিগ্যানো ও মাশরুম দিয়ে একটু নেড়ে সবজিগুলো যোগ করুন। প্রয়োজনমতো লবণ, আধা চা-চামচ চিনি দিয়ে সবজিটা অল্প নেড়েচেড়ে নামিয়ে নিন। ব্যস, প্রস্তুত সঁতে ভেজিটেবল।
এবার চিকেন স্টেকের সঙ্গে উপভোগ করুন সঁতে ভেজিটেবল।

কলিফ্লাওয়ার ফ্রাইড রাইস

উপকরণ: ফুলকপি (ছোট ছোট টুকরো) ২ কাপ, চিংড়ি (খোসা ছাড়ানো) ৮-১০টি, মুরগির মাংস (হাড়বিহীন) ১/২ কাপ, অলিভ অয়েল ৪ টেবিল চামচ, পেঁয়াজকুচি ১টি, রসুনকুচি ৩-৪ কোয়া, কাঁচা মরিচের কুচি ২ টেবিল চামচ, টমেটোকুচি (মাঝারি আকারের) ২টি, ক্যাপসিকাম কুচি ৩/৪ কাপ, গাজরকুচি ১/৪ কাপ, মটরশুঁটি ১/৪ কাপ, পার্পল ক্যাবেজ কুচি ১/৪ কাপ, জিরাগুঁড়া ১ টেবিল চামচ, মরিচগুঁড়া দেড় চা-চামচ, গোলমরিচের গুঁড়া ১/৪ চা-চামচ, ধনেপাতাকুচি (স্বাদমতো)।
প্রণালি: একটি সস প্যানে ৩ টেবিল চামচ অলিভ অয়েল মাঝারি আঁচে গরম করে নিন। তারপর তাতে পেঁয়াজকুচি, রসুনকুচি ও কাঁচা মরিচের কুচি যোগ করুন। কয়েক মিনিট সঁতে করে নিয়ে একে একে ছোট করে কেটে নেওয়া মুরগির মাংস, গাজর, পার্পল ক্যাবেজ, মটরশুঁটি, ফুলকপি, টমেটোকুচি, ক্যাপসিকাম কুচি, জিরাগুঁড়া, মরিচগুঁড়া, গোলমরিচের গুঁড়া ও স্বাদমতো লবণ দিয়ে কিছুক্ষণ রান্না করুন। ফুলকপি, টমেটো ও ক্যাপসিকাম নরম হয়ে এলে বাকি থাকা অলিভ অয়েল যোগ করুন। তারপর কিছুক্ষণ নাড়িয়ে চিংড়ি যোগ করুন। সব ভালোভাবে মিশে গেলে ৩-৪ মিনিট মাঝারি আঁচে রান্না করুন। এবার ওপরে ধনেপাতাকুচি ছড়িয়ে দিন। হয়ে গেল সুস্বাদু কলিফ্লাওয়ার ফ্রাইড রাইস।

লেমন রাইস উইদ চিকেন

উপকরণ [রাইস]: মাখন ২ টেবিল চামচ, অলিভ অয়েল ১ টেবিল চামচ, পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, রসুনকুচি (মিহি করে) ৩ কোয়া, লেমন জেস্ট ১ চা-চামচ, চাল ১ কাপ, হলুদগুঁড়া আধা চা-চামচ, লবণ (স্বাদমতো), গোলমরিচের গুঁড়া (স্বাদমতো), ভেজিটেবল ব্রোথ অথবা ভেজিটেবল স্যুপের পানীয় অংশটুকু ১ কাপ, তরল দুধ ১ কাপ, লেবুর রস ৩ টেবিল চামচ, পেঁয়াজপাতা কুচি (গার্নিশের জন্য, পরিমাণমতো)।
প্রণালি [রাইস]: ননস্টিক প্যানে মাখন ও অলিভ অয়েল গরম করে পেঁয়াজকুচি ১ মিনিট ভেজে রসুনকুচি ও লেমন জেস্ট দিয়ে একটু নাড়ুন, সুগন্ধ বের হওয়া পর্যন্ত। তারপর চাল দিয়ে হলুদ, লবণ, গোলমরিচসহ ভালো করে মিশিয়ে ১ মিনিট নেড়ে ভেজিটেবল ব্রোথ, দুধ ও লেবুর রস দিয়ে নাড়ুন। এবার চুলার আঁচ বাড়িয়ে রান্না করুন, বলক আসা পর্যন্ত। তারপর আঁচ কমিয়ে প্যান ঢাকনা দিয়ে ঢেকে ১৫ থেকে ২০ মিনিটের জন্য রান্না করুন, তরল শুকিয়ে আসা পর্যন্ত। এবার চুলা থেকে নামিয়ে পেঁয়াজপাতার কুচি ও লেবুর টুকরা দিয়ে সাজিয়ে তুলুন লেমন রাইস।
উপকরণ [চিকেন]: চিকেন ব্রেস্ট ৪০০ গ্রাম, কর্নফ্লাওয়ার ৩ চা-চামচ, ময়দা ২ চা-চামচ, গোলমরিচের গুঁড়া ২ চা-চামচ, চিলি ফ্লেক্স ২ চা-চামচ, কাশ্মীরি মরিচের গুঁড়া ১ চা-চামচ, ডিম ১টি, লবণ [পরিমাণমতো], তেল ২ টেবিল চামচ, অলিভ অয়েল ১/২ কাপ।
প্রণালি [চিকেন]: প্রথমে চিকেন ম্যারিনেট করে নিন। ম্যারিনেট করার জন্য চিকেনের সঙ্গে ৩ চা-চামচ কর্নফ্লাওয়ার, ২ চা-চামচ ময়দা, ২ চা-চামচ গোলমরিচ গুঁড়া, ১/২ চা-চামচ কাশ্মীরি মরিচের গুঁড়া, ১ চা-চামচ চিলি ফ্লেক্স, ১টি ডিম এবং পরিমাণমতো লবণ মিশিয়ে নিন। ভালো করে মিশ্রণ করে ঢেকে ৩০ মিনিটের জন্য ফ্রিজে রাখুন। তারপর ফ্রাই প্যানে প্রথমে সাদা তেলে হালকা করে চিকেন পিসগুলো ভেজে তুলে নিন। এবার ওই প্যানে অলিভ অয়েল দিয়ে প্রথমে বাকি থাকা চিলি ফ্লেক্স যোগ করে ভাজা চিকেন আরেকবার লাল করে ভেজে নিন।
এবার প্লেটে গরম-গরম লেমন রাইস দিয়ে উপভোগ করুন লেমন রাইস উইদ চিকেন।

স্টার ফ্রাই প্যাড থাই

উপকরণ: প্যাড থাই নুডলস ১ প্যাকেট, চিকেন স্লাইস ১/২ কাপ, ব্রাউন সুগার ২ চা-চামচ, সয়া সস ৩ টেবিল চামচ, রাইস ভিনেগার ৪ টেবিল চামচ, লেবুর রস ২ চা-চামচ, অলিভ অয়েল ২-৪ চা-চামচ, গাজরকুচি ১ কাপ, ক্যাপসিকাম কুচি ১টি, পেঁয়াজকুচি ২টি, রসুনকুচি ৩ কোয়া, ডিম ৪টি, ধনেপাতাকুচি ১/৩ কাপ, লেবু [টুকরো করা]।
প্রণালি: নুডলস সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এরপর ভিন্ন একটি পাত্রে ব্রাউন সুগার, সয়া সস, রাইস ভিনেগার ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। এবার কড়াইতে অলিভ অয়েল গরম করে চিকেন স্লাইস, গাজর ও ক্যাপসিকাম হালকা সঁতে করে নিন। তারপর এতে পেঁয়াজকুচি ও রসুনকুচি যোগ করে মিনিট দুয়েক নেড়েচেড়ে নিন। ভাজা হয়ে গেলে কড়াই থেকে নামিয়ে ফেলুন। এবার চুলার আঁচ কিছুটা কমিয়ে আবারও অলিভ অয়েল দিয়ে গরম করে নিন। তেল গরম হলে এতে ফেটানো ডিম দিয়ে নাড়তে থাকুন। ডিম ঝুরি হয়ে এলে তাতে গাজর-ক্যাপসিকামের মিশ্রণ, সসের মিশ্রণ ও সেদ্ধ নুডলস যোগ করুন। চুলার আঁচ একেবারে কমিয়ে দিয়ে নেড়েচেড়ে সব উপাদান ভালোভাবে মিশিয়ে নিন। নুডলস মাখা মাখা হয়ে এলে চুলা থেকে নামিয়ে ধনেপাতাকুচি ছড়িয়ে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top