skip to Main Content

হেঁশেলসূত্র I কোড়ল কিচেন

প্রচলিত না হলেও বাঁশ কোড়ল বেশ উপাদেয়। নিরামিষ ও আমিষ সহযোগে সুস্বাদু এই খাবারের রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী নয়না আফরোজ

ছবি: রন্ধনশিল্পী

ব্যাম্বু শুট চিকেন

উপকরণ: সরিষার তেল ২ টেবিল চামচ, হলুদ ১ চা-চামচ, লবণ স্বাদমতো, আদা-রসুনবাটা ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ফালি ১০-১২টি, গোলমরিচগুঁড়া ১ টেবিল চামচ, চৌকো করে কাটা মুরগির মাংস এবং ব্যাম্বু শুট প্রয়োজনমতো।
প্রণালি: একটি কড়াই বা প্যানে তেল গরম করে তাতে আদা বা রসুনবাটা দিন। সামান্য পানি যোগ করুন। এবার মুরগির মাংস ও হলুদ দিয়ে নাড়ুন। ঢেকে দিন। মধ্যম আঁচে রাঁধুন। আধা রান্না হয়ে গেলে গোলমরিচ দিয়ে নাড়ুন। তারপর ব্যাম্বু শুট ও কাঁচা মরিচ যোগ করে ১৫ থেকে ২০ মিনিট রাঁধুন। হয়ে গেলে ভাতের সঙ্গে পরিবেশন করুন।

ব্যাম্বু শুট ফ্রাই উইদ এগ

উপকরণ: বাঁশ কোড়ল ৪টি, হলুদগুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, ডিম ২টি, তেল প্রয়োজনমতো।
প্রণালি: বাঁশ কোড়লগুলোতে হলুদ, লবণ, মরিচ ও জিরাগুঁড়া মেখে অন্তত ১ ঘণ্টা মেরিনেট করে রাখতে হবে। এরপর ডিমে ডুবিয়ে ডিপ ফ্রাই করে নিন। ব্যস, হয়ে গেল ডিম দিয়ে বাঁশ কোড়ল ভাজি।

বিফ মিন্স উইদ ব্যাম্বু শুট অ্যান্ড কোকোনাট মিল্ক

উপকরণ: মাংসের কিমা আধা কেজি, ব্যাম্বু শুট কুচি ১ কাপ, নারকেল দুধ ১ কাপ, ফিশ সস ২ টেবিল চামচ, রেড কারি পেস্ট ১ টেবিল চামচ।
প্রণালি: মাংসের কিমা ধুয়ে পানি ঝরিয়ে নিন। ব্যাম্বু শুট কেটে নিন ছোট ছোট টুকরা করে। চুলায় কড়াই বসিয়ে আধা কাপ পানি দিন। তাতে নারকেল দুধ ঢালুন। আঁচ কমিয়ে রেড কারি পেস্ট যোগ করুন। তেল ভেসে না ওঠা পর্যন্ত সেদ্ধ করতে হবে। এবার মাংসের কিমা দিন। ব্যাম্বু শুট যোগ করে ভালোভাবে নাড়ুন। এ পর্যায়ে কড়াইয়ে ফিশ সস দিন। আবারও নারকেল দুধ ঢালুন। ভালোভাবে সেদ্ধ হতে দিন। রান্না হয়ে গেলে ভাতের সঙ্গে পরিবেশন করতে পারেন।

ব্যাম্বু শুট ফ্রাই

উপকরণ: সরিষার তেল ২ টেবিল চামচ, ব্যাম্বু শুট কুচি ১ কাপ, রসুনপাতার কুচি ২৫০ গ্রাম, নাগা মরিচ অর্ধেক।
প্রণালি: একটি কড়াইয়ে তেল গরম করুন। তাতে বাঁশ কোড়ল কুচি দিয়ে কিছুক্ষণ নাড়ুন। এবার রসুনপাতার কুচি, নাগা মরিচ ও লবণ যোগ করে ভাজতে থাকুন। হয়ে গেলে নামিয়ে নিন।

ডাক স্টু উইদ ব্যাম্বু শুট

উপকরণ: হাঁসের মাংস ১ কেজি, বাঁশ কোড়ল ২৫০ গ্রাম (মোটা করে কুচি করে নিতে হবে), পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, রসুনবাটা ২ চা-চামচ, আদাবাটা ১ চা-চামচ, হলুদগুঁড়া ২ চা-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া ২ চা-চামচ, গোলমরিচগুঁড়া ২ চা-চামচ, লবণ পরিমাণমতো, তেল ৪ টেবিল চামচ, তেজপাতা ৪টি।
প্রণালি: কোড়লকুচিতে হলুদ ও লবণ মেখে সেদ্ধ করে নিন। কড়াইতে তেল গরম করে তাতে বাটা মসলা দিয়ে কষিয়ে গুঁড়া মসলা দিন। এবার ভালোভাবে নেড়ে হাঁসের টুকরাগুলো দিয়ে লবণ যোগ করে খুব ভালো করে কষাতে হবে। যতক্ষণ না তেল উঠে আসে। এবার গরমমসলার গুঁড়া আর তেজপাতা দিয়ে গরম পানি যোগ করুন। হাঁসের মাংস নরম হয়ে এলে সেদ্ধ করা কোড়লগুলো মিশিয়ে রান্না করতে হবে। মাংস সেদ্ধ হয়ে বাঁশ কোড়লের সঙ্গে ভালোভাবে মিশে যাওয়া পর্যন্ত রাঁধুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top