skip to Main Content

হেঁশেলসূত্র I চতুষ্টয়ে মিষ্টিমুখ

চারটি মিষ্টি পদ। অপ্রচলিত কিন্তু সুস্বাদু। আপ্যায়নে অভিনবত্ব সঞ্চারের জন্য। রেসিপি দিয়েছেন মাসুমা আলী রেখা

ছবি: সৈয়দ অয়ন

ম্যাঙ্গো রাইস পুডিং

উপকরণ: দুধ ১ লিটার, চিনি ১ কাপ, আমের পিউরি ২ কাপ, পোলাওর চাল ১/৩ কাপ, এলাচি পাউডার সামান্য। পরিবেশনের জন্য আমের কিউব পরিমাণমতো।
প্রণালি: ননস্টিক কড়াইতে দুধ ফুটিয়ে চাল দিন। চাল ফুটে গেলে একে একে সব উপকরণ দিয়ে জ্বাল দিন। ঘন করে নামিয়ে নিন। এবার গ্লাস বা বাটিতে ঢেলে উপরে আমের কিউব ছড়িয়ে পরিবেশন করুন।

ব্লুবেরি পান্নাকোটা

উপকরণ: গুঁড়া দুধ আধা কাপ, পানি এক কাপ, ফ্রেশ ক্রিম দেড় কাপ, চিনি তিন ভাগের এক কাপ, জেলাটিন শিট ৩টি, ভ্যানিলা পাউডার আধা চা চামচ, ব্লুবেরি পাই ফিলিং আধা কাপ।
প্রণালি: জেলাটিন শিট পানিতে ভিজিয়ে রাখুন। পানির সঙ্গে দুধ মিশিয়ে জ্বাল দিন। এবার ভ্যানিলা, চিনি ও ক্রিম মিশিয়ে জ্বাল দিয়ে নামিয়ে নিন। পানি থেকে জেলাটিন তুলে দুধের মিশ্রণের সঙ্গে ভালোভাবে নেড়ে মিশিয়ে নিন। এবার সার্ভিং গ্লাসে কুসুম গরম মিশ্রণটি ঢেলে ফ্রিজে রেখে দিন ২ ঘণ্টা। উপরে ব্লুবেরি দিয়ে আবার ফ্রিজে রেখে (৩-৪ ঘণ্টা) ঠান্ডা করে পরিবেশন করুন।

ক্ষীর বুন্দিয়া

উপকরণ
বুন্দিয়ার জন্য: বেসন ১ কাপ, পানি পরিমাণমতো, ভাজার জন্য তেল, বেকিং পাউডার এক চিমটি।
সিরার জন্য: চিনি ২ কাপ, পানি ১ কাপ (একসঙ্গে জ্বাল দিন)।
ক্ষীরসার জন্য: গুঁড়া দুধ ২ কাপ, পানি ২ কাপ, চিনি ১/৪ কাপ, এলাচি গুঁড়া সামান্য।
সিরার জন্য: চিনি ২ কাপ, পানি ১ কাপ এবং পরিবেশনের জন্য বাদাম কুচি পরিমাণমতো।
প্রণালি: বুন্দিয়ার জন্য বেসন ও বেকিং পাউডার মিলিয়ে নিন। এবার পরিমাণমতো পানি মিশিয়ে বেটার তৈরি করুন। কড়াইয়ে তেল গরম করে নিন। কড়াইয়ের উপর বুন্দিয়ার ঝাজরি রেখে তার ওপর বেটার দিন। গরম তেলের উপর এবার ঝাঁকিয়ে বেটার ফেলুন। সোনালি রঙ হয়ে গেলে নামিয়ে সিরায় দিয়ে তুলে নিন।
ক্ষীরসার জন্য ননস্টিক প্যানে দুধের সঙ্গে পানি মিশিয়ে জ্বাল দিন। চিনি ও এলাচি পাউডার দিন। ঘন হয়ে গেলে নামিয়ে নিন
এবার গ্লাস বা বাটিতে সাজিয়ে উপরে পেস্তা বাদাম ছড়িয়ে পরিবেশন করুন।

অ্যারাবিয়ান লাচ্ছা

উপকরণ
লাচ্ছা সেমাই ২০০ গ্রাম, চিনির সিরা ১ কাপ, ঘি ২ টেবিল চামচ, পেস্তা কুচি আধা কাপ।
টপিংয়ের জন্য: দুধ ১ লিটার, চিনি ১/২ কাপ, এলাচি গুঁড়া সামান্য, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ ও পরিবেশনের জন্য বাদাম কুচি পরিমাণমতো।
প্রণালি: প্যানে ঘি গরম করে সেমাই ভেজে সোনালি রঙ করে নামিয়ে নিন। এবার একটি কেকের খোলা ডাইসে সেমাই ঢেলে দিন। হাত বা চামচ দিয়ে চেপে সেট করে নিন। এবার সেমাইয়ের উপর প্রথমে সিরা ও পরে পেস্তা ছড়িয়ে দিন।
টপিংয়ের জন্য ননস্টিক প্যানে দুধের সঙ্গে চিনি ও এলাচি পাউডার দিয়ে জ্বাল দিন। ফুটে উঠলে কর্নফ্লাওয়ার দিন। মিডিয়াম আঁচে নাড়তে থাকুন। ঘন হয়ে গেলে নামিয়ে নিন। এবার ঘন করা দুধের মিশ্রণ সেমাইয়ের উপর ঢেলে সমান করে ফ্রিজে রেখে দিন। ঠান্ডা হলে নামিয়ে স্লাইস বা গোল কাটার দিয়ে কেটে একটির উপর আরেকটি রেখে উপরে বাদাম কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top