skip to Main Content

হেঁশেলসূত্র I চিট মিল

দিনের পর দিন ডায়েট চার্ট মেনে চলার মতো একঘেয়েমি আর হয় না। এই বিরক্তি কাটাতেই মাঝেমধ্যে উপাদেয় ছলনার আশ্রয় নেওয়া চাই। যাকে বলে ফুড চিটিং। জিভ ও উদরের সঙ্গে। কিন্তু সুখকর, স্বাস্থ্যসম্মত। রোমাঞ্চকরও বটে। রেসিপি দিয়েছেন নিবিড় আদনান নাহিদ

ছবি: সৈয়দ অয়ন

চিকেন বারবিকিউ

উপকরণ: গ্রিন মুরগির মাংসের টুকরা প্রয়োজনমতো, আদাবাটা ২ চা-চামচ, রসুনবাটা দেড় চা-চামচ, তন্দুরি চিকেন মসলা ২ চা-চামচ, হলুদ ১ চা-চামচ, টক দই ২ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া পরিমাণমতো, সয়া সস আধা কাপ, রক সল্ট স্বাদমতো, সরিষার তেল পরিমাণমতো।
প্রণালি: মুরগির মাংসের উপর থেকে বাড়তি চর্বি ফেলে দিতে হবে। এবার ছুরি দিয়ে স্টেপ করে নিন। তাতে সয়া সস, আদা-রসুনবাটা, তন্দুরি চিকেন মসলা, হলুদ, টক দই ও গোলমরিচের গুঁড়া ভালোভাবে মিশিয়ে নিন। তা মেরিনেশনের জন্য প্লাস্টিক র‌্যাপারের জন্য এক ঘণ্টা ফ্রিজে রেখে দিতে হবে।
মেরিনেশন হয়ে গেলে গ্রিলে কয়লা জ্বালিয়ে তার উপর মুরগির টুকরাগুলো দিতে হবে। মাঝে মাঝে মাংসের উপর সরিষার তেল ব্রাশ করে দিন। কিছুক্ষণ পরপর উল্টে দিতে হবে। মোটামুটি গ্রিল হয়ে এলে কিছুক্ষণ ঢেকে রাখুন। নামিয়ে লেবু ও ধনেপাতা দিয়ে পরিবেশন করুন।

ব্রাউন রাইস খিচুড়ি

উপকরণ: ব্রাউন রাইস ৩০০ গ্রাম, ডাল ২০০ গ্রাম, ছোট আকারের টমেটো ২০০ গ্রাম (দুভাগ করে কাটা), ক্যাপসিকাম ১টি (কুচি করা), গাজর বড় আকারের ৩টি (ছোট করে কাটা) মটরশুঁটি ২০০ গ্রাম, দারুচিনি ১ ইঞ্চি মাপের ২টি, তেজপাতা ২টি, কাঁচা মরিচ স্বাদমতো, আদাবাটা ২ চা-চামচ, রসুনবাটা দেড় চা-চামচ, বাটার প্রয়োজনমতো, পেঁয়াজ মাঝারি আকারের ২টি (কুচি করে নিতে হবে), রসুনকুচি ৫০ গ্রাম, বাঁধাকপিকুচি প্রয়োজনমতো, হলুদগুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, রক সল্ট স্বাদমতো, গরমমসলা, বাটার, টমেটো কেচাপ ও সয়া সস প্রয়োজনমতো, টক দই ২ টেবিল চামচ, অলিভ অয়েল পরিমাণমতো।
প্রণালি: ব্রাউন রাইস কমপক্ষে তিন ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখতে হবে। এবার চাল, ডাল ও কুচি করা উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে নিন। তাতে হলুদগুঁড়া, মরিচগুঁড়া, আদা-রসুনবাটা ও রক সল্ট মেখে এক পাশে রেখে দিন।
এবার একটি কড়াই চুলায় দিয়ে বাটার গলিয়ে নিন। তাতে গরমমসলা দিয়ে কিছুক্ষণ ভাজতে হবে। তারপর চাল-ডাল-সবজির মিশ্রণ ঢেলে দিন। পরিমাণমতো পানি দিয়ে ঢেকে রাখতে হবে। সেদ্ধ হওয়া পর্যন্ত ঢেকে রাখুন। মাঝেমধ্যে নেড়ে দিতে হবে।
অন্যদিকে চিকেন মেরিনেট করে নিতে হবে। এ জন্য একটি বোলে মুরগির মাংসগুলো ছোট ছোট কিউব আকারে কেটে তাতে গোলমরিচের গুঁড়া, সয়া সস, আদা-রসুনবাটা, মরিচের গুঁড়া ও টক দই মিশিয়ে, প্লাস্টিক র‌্যাপারে মুড়িয়ে আধা ঘণ্টা ফ্রিজে রেখে দিতে হবে। এতে মাংস মেরিনেট হবে। হয়ে গেলে মাংসগুলো অলিভ অয়েলে ভেজে নিন।
এবার একটি কড়াইয়ে বাটার গলিয়ে তাতে রসুনকুচি ও টমেটো কেচাপ দিয়ে কিছুক্ষণ নাড়তে হবে। তাতে ক্যাপসিকাপ কুচি যোগ করে কিছুক্ষণ ঢেকে রাখুন। হয়ে গেলে উপরে গোলমরিচ ও ধনেপাতা ছিটিয়ে ব্রাউন রাইসের সঙ্গে পরিবেশন করুন।

চিকেন পাস্তা

উপকরণ: হোল গ্রেইন ব্রাউন পাস্তা ২৫০ গ্রাম, গ্রিন মুরগির মাংস ২০০ গ্রাম, অলিভ অয়েল পরিমাণমতো, রক সল্ট স্বাদ অনুযায়ী, ক্যাপসিকাম ১টি (কুচি করে কাটা), চেরি টমেটো ১০০ গ্রাম (দুভাগ করে কাটা), বাঁধাকপি কুচি পরিমাণমতো, মাঝারি আকারের পেঁয়াজ ২টি (খোসা ফেলে খোল ছাড়িয়ে টুকরা করে নিতে হবে), সুইটকর্ন ৫ টেবিল চামচ, পালংশাকের পাতা ইচ্ছা অনুযায়ী, বাটার পরিমাণমতো, রসুনকুচি ৫০ গ্রাম, টমেটো কেচাপ পরিমাণমতো, আমন্ড দুধ ১ কাপ, গোলমরিচ ১ চা-চামচ, থাইম অল্প, সয়া সস আধা কাপ, আদাবাটা ২ চা-চামচ, রসুনবাটা দেড় চা-চামচ, মরিচের গুঁড়া আধা চা-চামচ এবং টক দই ২ টেবিল চামচ।
প্রণালি: একটি বোলে মুরগির মাংসগুলো ছোট ছোট কিউব আকারে কেটে তাতে গোলমরিচের গুঁড়া, সয়া সস, আদা-রসুনবাটা, মরিচের গুঁড়া ও টক দই মিশিয়ে, প্লাস্টিক র‌্যাপারে মুড়িয়ে আধা ঘণ্টা ফ্রিজে রেখে দিতে হবে। এতে মাংস মেরিনেট হবে।
পাস্তা সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ হওয়ার সময় পাত্রের পানিতে সামান্য রক সল্ট ও এক চা-চামচ অলিভ অয়েল দিয়ে দিতে হবে। সেদ্ধ হয়ে গেলে ভালোভাবে পানি ঝরিয়ে নিতে হবে।
এবার একটি ননস্টিকি প্যান চুলায় বসিয়ে বাটার গলিয়ে নিন। সঙ্গে একটু অলিভ অয়েল যোগ করা ভালো। তাতে মেরিনেট করা মাংস দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। কিছুক্ষণ ঢেকে রাখতে হবে। হয়ে গেলে এক পাশে আলাদা করে রাখুন।
এবার পাস্তার সস তৈরি করার পালা। এ জন্য একটি কড়াই চুলায় বসিয়ে তাতে বাটার গলিয়ে নিন। তাতে কিছুটা অলিভ অয়েল যোগ করে নাড়তে হবে। তার মধ্যে রসুনকুচি, টমেটো কেচাপ, আমন্ড দুধ ও গোলমরিচের গুঁড়া দিয়ে ভালোভাবে কিছুক্ষণ নাড়লে পাস্তা সস তৈরি হয়ে যাবে। হয়ে গেলে তাতে মুরগির মাংসগুলো দিয়ে দিন। কিছুক্ষণের জন্য ঢেকে রাখতে হবে। এরপর সুইটকর্ন ও পাস্তা যোগ করুন। একে একে ক্যাপসিকাম কুচি, চেরি টমেটো, বাঁধাকপি পাতার কুচি, পেঁয়াজ ও পালংপাতা যোগ করুন। হয়ে এলে অল্প পরিমাণ থাইম ও গোলমরিচ দিয়ে আরও একবার নেড়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। তারপর নামিয়ে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top