skip to Main Content

হেঁশেলসূত্র I দেশি সবজির বিদেশি পদ

দেশি সবজির বিদেশি প্রিপারেশন। সুস্বাদু ও স্বাস্থ্যকর। সবার জন্য। রেসিপি দিয়েছেন মাসুমা আলী রেখা

ছবি: নিলয় সাহা

রোস্টেড ফুলকপি

উপকরণ:
ফুলকপি ১টি (বড় বড় করে ফুলগুলো কেটে নিন)। লবণ পরিমাণমতো, গোলমরিচ ক্রাশ করা আধা চা-চামচ, বাটার ২ টেবিল চামচ, রোজমেরি ২ চা-চামচ।
প্রণালি:
ফুলকপির সঙ্গে সব উপকরণ একসঙ্গে মাখিয়ে নিন। একটি আভেনপ্রুফ বাটিতে ঢেলে উপরে ফয়েল পেপার দিয়ে সিল করে নিন। এবার ১৬০ ডিগ্রিতে ২০ মিনিট বেক করে নামিয়ে পরিবেশন করুন।

রাতাতুলি

উপকরণ:
শসা ২টি (পাতলা চাক চাক করে কাটা), বেগুন ২টি ও টমেটো ৫টি শসার মতো একইভাবে কেটে নিন। গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, রসুনকুচি ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, অলিভ অয়েল ২ টেবিল চামচ, অরিগানো আধা চা-চামচ, পারমিজান চিজ গ্রেট করা ১ কাপ, টমেটো কুচি ১ কাপ।
প্রণালি:
প্যানে ১ চা-চামচ অলিভ অয়েল গরম করে রসুনকুচি হালকা ভেজে নিন। এবার টমেটো দিন। টমেটো গলে গেলে পরিমাণমতো লবণ ও হালকা গোলমরিচ ছড়িয়ে নেড়ে নামিয়ে নিন।
এবার একটি আভেনপ্রুফ ফ্ল্যাট বাটিতে টমেটোর সস ঢেলে দিন। চাক চাক করা শসা, বেগুন ও টমেটো বাকি তেলে পরিমাণমতো লবণ দিয়ে সতে করে নিন। তারপর সসের উপর সাজিয়ে দিন। উপরে গোলমরিচ ছড়িয়ে গ্রেট করা চিজ দিন। এবার অরিগানো ছড়িয়ে ১৬০ ডিগ্রিতে ১৫ মিনিট বেক করে নামিয়ে পরিবেশন করুন।

বেকড ভেজিটেবল

উপকরণ:
পাতাকপি কুচি ১ কাপ, ফুলকপি কুচি ১ কাপ, মটরশুঁটি আধা কাপ, গাজরকুচি আধা কাপ, লবণ পরিমাণমতো, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, মোজারেলা চিজ গ্রেট করা আধা কাপ, গলানো বাটার ২ টেবিল চামচ।
সসের জন্য:
ময়দা ২ টেবিল চামচ, বাটার ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, তরল দুধ ১ কাপ, চিনি আধা চা-চামচ।
প্রণালি:
প্যানে বাটার গলিয়ে ময়দা ভেজে নিন। এবার দুধ দিয়ে নাড়তে থাকুন। ঘন হয়ে গেলে বাকি উপকরণ দিয়ে নামিয়ে নিন।
সবজিগুলো ভাপে দিয়ে নামিয়ে নিন। একটি আভেনপ্রুফ বাটিতে সবজিগুলো দিয়ে অর্ধেক সস ও সবজির সব উপকরণ একসঙ্গে মিলিয়ে নিন। বাটিতে সেট করে উপরে বাকি সস ও গ্রেট করা চিজ দিয়ে ১৬০ ডিগ্রিতে ১৫ মিনিট বেক করে নামিয়ে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top