skip to Main Content

হেঁশেলসূত্র I ফ্লাওয়ার ফিস্ট

ফুল এবার অন্যতর সৌরভ ছড়াবে পাতে। স্বাস্থ্যকর ও সুস্বাদু। রোমাঞ্চকরও বটে। রেসিপি দিয়েছেন নাজিয়া ফারহানা

ছবি: রনি বাউল

রোজ কোকোনাট স্মুদি

উপকরণ : গোলাপ ফুলের পাপড়ি ১ কাপ, নারকেল কোরানো ১/৪ কাপ, ১ টেবিল চামচ মধু, ১ কাপ দই, ঠান্ডা
বরফ ১/৪ কাপ।
প্রণালি: সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে নিন। একদম মিহি না হওয়া পর্যন্ত ব্লেন্ড করুন। তৈরি হলো স্মুদি। লম্বা গ্লাসে ঢেলে দিন স্মুদি। ঠান্ডা করে পরিবেশন করুন।

মিক্স ফ্লাওয়ার পুডিং

উপকরণ: গাঁদা ফুল ৪টি, সরিষা ফুল ১৫/২০টি, গোলাপ ফুল ২টি, অপরাজিতা ফুল ৫/৬টি, কুমড়ো ফুল ২টি, দুধ আধা লিটার, ডাবের পানি ১ লিটার, গুঁড়া দুধ আধা কাপ, চিনি ১ কাপ, চায়না গ্রাস ১২ গ্রাম।
প্রণালি: সব ফুল পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে বাটিতে রাখতে হবে। এবার চায়না গ্রাস ছোট টুকরা করে কেটে নিন। ডাবের পানিতে আধা কাপ চিনি আর চায়না গ্রাস মিশিয়ে জ্বাল দিন। ফুটে উঠলে চুলা বন্ধ করে বাটিতে বা পুডিং বানানোর মোল্ডে ঢেলে দিতে হবে। এবার তাতে ধুয়ে রাখা ফুল ছিটিয়ে দিতে হবে। ৩০ মিনিটের জন্য ফ্রিজে রাখতে হবে জমার জন্য। এবার আবার চুলায় দুধ দিন আর চায়না গ্রাসগুলো দিয়ে দিন। দুধ গরম হতে থাকলে মাঝে মাঝে নেড়ে দিন, যেন পুড়ে না যায়। এবার গুঁড়া দুধ এর মধ্যে দিয়ে ভালো করে মিশিয়ে দিন। যতক্ষণ পর্যন্ত চায়না গ্রাসগুলো ভালো করে গলে না যাবে, ততক্ষণ দুধ গরম করতে থাকুন। জ্বাল দিতে দিতে দুধ বেশ ঘন করুন। এখন এই দুধ থেকে এক চামচ পরিমাণ নিয়ে একটা প্লেটে ঢালুন, আর কয়েক মিনিট অপেক্ষা করুন। যদি দেখেন এটা পুডিংয়ের মতো হয়েছে, তাহলে চুলায় রাখা পুডিং মিশ্রণটি তৈরি। এবার চিনি দিয়ে আরও কয়েক মিনিট চুলায় রেখে নামিয়ে নিন। মিশ্রণটি নেড়ে ঠান্ডা করুন। এবার ফ্রিজে রাখা পুডিংয়ের ওপর দুধের মিশ্রণটি ঢালুন। এভাবে আরও দুটি লেয়ার তৈরি করুন। এবার ফ্রিজে অন্তত আধা ঘণ্টার জন্য রেখে দিন। যেকোনো সময় বের করে সুন্দর করে কেটে পরিবেশন করুন।

মেরিগোল্ড রাইস স্টাফ পাম্পকিন ফ্লাওয়ার ফিটারস

উপকরণ: মেরিগোল্ড রাইসের জন্য: দেড় কাপ সেদ্ধ ভাত, ১০ কোয়া রসুনকুচি (মিহি), ৩ টেবিল চামচ মাখন, ১/২ চা-চামচ গোলমরিচ গুঁড়া, ১৫টা গোলাপের পাপড়ি কুচি করা, ২টি গাঁদা ফুল হাত দিয়ে ছিঁড়ে নিতে হবে, লবণ স্বাদমতো, ৩ টেবিল চামচ সয়া সস, ১ টেবিল চামচ গার্লিক চিলি সস।
প্রণালি: প্যান গরম করে মাখন দিন। গরম হয়ে এলে এতে দিন রসুন। বাদামি হয়ে আসা পর্যন্ত ভেজে নিন। এরপর গোলমরিচ গুঁড়া মসলায় দিয়ে দিন। এতে দিন ফুলগুলো এবং লবণ। পরে ভালো করে মিশিয়ে নিন। এরপর এতে ভাত দিয়ে দিন। ভাতের সঙ্গে দিন বাকি অর্ধেক সয়া সস এবং গার্লিক চিলি সস। ভালো করে মিশিয়ে নিন। পুরো মিশ্রণ গরম হয়ে এলে নামিয়ে নিন। খুব সহজেই তৈরি হয়ে গেল মেরিগোল্ড রাইস। পরিবেশন করতে পারেন লাঞ্চ বা ডিনারে।
স্টাফ পাম্পকিন ফ্লাওয়ার ফিটারসের জন্য: কুমড়া ফুল ৫/৬টি, ভাজার জন্য তেল পরিমাণমতো, চালের গুঁড়া ১ টেবিলচামচ, ময়দা ২ টেবিল চামচ, হলুদগুঁড়া সামান্য, মরিচগুঁড়া আধা চা-চামচ, জিরা ও ধনেগুঁড়া আধা চা-চামচ, কারি পাউডার অল্প, আদা ও রসুনবাটা সামান্য, ডিম ২টি, লবণ স্বাদমতো।
পুরের জন্য: পনিরকুচি ১/২ কাপ, রান্না করা মুরগির কিমা ১/২ কাপ।
প্রণালি: কুমড়া ফুল ধুয়ে পানি ঝরিয়ে নিন। মিশ্রণের সব উপকরণ পানি ছাড়া মিশিয়ে নিন। মিশ্রণটি বেশি পাতলা বা ঘন হবে না। পনির আর মুরগির কিমা মিশিয়ে নিতে হবে। প্যানে মাঝারি আঁচে তেল গরম করে একটা একটা করে ফুল নিয়ে তাতে পুর ভরে মিশ্রণে ডুবিয়ে সোনালি করে ভেজে তুলতে হবে। উভয় পিঠই ভাজা হলে তেল ছেঁকে টিস্যু পেপারের ওপর উঠিয়ে রাখতে হবে। এইভাবে সব কটি ভেজে নিন। এবার গরম গরম পরিবেশন করুন মেরিগোল্ড রাইসের সঙ্গে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top