skip to Main Content

হেঁশেলসূত্র I স্বাদ বৈচিত্র্যে

পবিত্র রমজান মাসে ধর্মপ্রাণ মুসলমানদের খাদ্য গ্রহণের সময়সীমা থাকে সুনির্দিষ্ট। সারা দিনের সিয়াম সাধনা শেষে মুখরোচক ও বৈচিত্র্যময় খাবারের স্বাদ পরখের রেসিপি দিয়েছেন জোবাইদা আশরাফ

ছবি: আফিয়াত ইবনাত আশরাফ

ফিলাফেল ইন পিটাব্রেড

উপকরণ [প্রথম পর্যায়]: কাবুলি ছোলা ১ কাপ, পেঁয়াজকুচি ১/২ কাপ, রসুন ৮-৯ কোয়া, আদাকুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ পরিমাণমতো, ধনেপাতা ১ কাপ, পুদিনাপাতা ১/৩ কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো (তেলে ভাজার জন্য)।
উপকরণ [পিটাব্রেড]: ময়দা ২ কাপ, ইনস্ট্যান্ট ইস্ট ২ চা-চামচ, গুঁড়া দুধ ২ চা-চামচ, অলিভ অয়েল ২ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।
উপকরণ [আয়োলি]: টক দই (পানি ঝরানো) ১/২ কাপ, মেয়োনেজ ১/২ কাপ, রসুনকুচি ২ চা-চামচ, মাস্টার্ড পেস্ট ২ চা-চামচ, গোলমরিচ গুঁড়া ১/২ চা-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, চিনি স্বাদমতো, লবণ স্বাদমতো।
উপকরণ [পরিবেশনের জন্য]: লেটুসপাতা, গাজর, টমেটো ও শসা পরিমাণমতো।
প্রণালি: ছোলা সারা রাত ভিজিয়ে রেখে তারপর ভালো করে ধুয়ে নিন। এবার প্রেশার কুকারে পানি যোগে সেদ্ধ করে নিন। এরপর পানি ঝরিয়ে, তেল ছাড়া প্রথম পর্যায়ের বাকি সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করুন। তারপর কাবাবের মতো শেপ করে ডুবো তেলে ভেজে নিন। এবার পিটাব্রেডের সব উপকরণ একসঙ্গে মিশিয়ে, পরিমাণমতো হালকা গরম পানি দিয়ে মেখে ডো তৈরি করে নিন। এক ঘণ্টা পর ডো ফুলে উঠলে পিটাব্রেডের রুটি বানিয়ে ছেঁকে নিন। তারপর আয়োলির সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে নিন। এবার পিটাব্রেড দুই টুকরো করে কেটে নিন। ফিলাফেল দুই টুকরো করে কেটে, রুটির পকেটে চামচের সাহায্যে আয়োলি ছড়িয়ে দিন। এর ভেতরে লেটুসপাতা, গাজর, টমেটো, শসা ও ফিলাফেল সেট করে সার্ভিং ডিশে সাজিয়ে পরিবেশন করুন।

মেক্সিকান পাইনঅ্যাপল স্যালাড

উপকরণ: আনারস (কিউব কাট) ১ কাপ, আলু (সেদ্ধ, কিউব কাট) ১/২ কাপ, রোস্টেড ক্যাসুনাট ২ টেবিল চামচ, আনার ২ টেবিল চামচ, চেরি ২ টেবিল চামচ, আঙুর ২ টেবিল চামচ, মেয়োনেজ ১/৩ কাপ, ধনেপাতার সস ১/৩ কাপ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, চিলি ফ্লেক্স ১ চা-চামচ, হ্যালাপিনো ১ টেবিল চামচ, চিনি স্বাদমতো, লবণ স্বাদমতো, পুদিনাপাতা পরিমাণমতো, লেবুর রস পরিমাণমতো।
প্রণালি: লেবুর রস ছাড়া বাকি সব উপকরণ চামচের সাহায্যে একসঙ্গে মিশিয়ে নিন। তারপর একটু লেবুর রস মিশিয়ে নিন। এবার সার্ভিং ডিশে সাজিয়ে পরিবেশন করুন।

রাইস পেপার রোল উইদ বিট ডিপিং

উপকরণ: রাইস পেপার ১ প্যাকেট, গাজর ২টি, স্প্রিং অনিয়ন ৪-৫টি, লেটুসপাতা ১ আঁটি, যেকোনো একটি ফল (অ্যাভোকাডো, আম, পেঁপে), রেড কেপসিকাম, পার্পল ক্যাভেজ (ইচ্ছা হলে), চিকেন সসেজ এক প্যাকেট, ধনেপাতা পরিমাণমতো, পুদিনাপাতা পরিমাণমতো।
উপকরণ [বিট ডিপিং]: বিট (মাঝারি আকারের) ১টি, হ্যালাপিনো ১ টেবিল চামচ, লেবুর রস ২ চা-চামচ, রসুনকুচি ১ চা-চামচ, চিনি ২ চা-চামচ, লবণ পরিমাণমতো, সয়া সস ২ টেবিল চামচ, পিনাট বাটার ৪ টেবিল চামচ, মেয়োনেজ ২ টেবিল চামচ, চিলি সস ২ টেবিল চামচ।
প্রণালি [বিট ডিপিং]: বিট টুকরো করে সেদ্ধ করুন। তারপর হ্যালাপিনো, লেবুর রস, রসুনকুচি, চিনি ও লবণ মিশিয়ে ব্লেন্ড করুন। এবার বাকি উপকরণগুলো মিশিয়ে বিট ডিপিং করে নিন।
প্রণালি [রাইস পেপার রোল]: গাজর ও স্প্রিং অনিয়ন জুলিয়ান কাট করে নিন। বাকি ফ্রুটস ও ভেজিটেবল একই সাইজের করে নিন। সসেজ হালকা ভেজে নিন। এবার একটি চওড়া প্লেটে পানি নিন। পাশে চপিং বোর্ডে সেলোফেন বিছিয়ে নিন। পানিতে রাইস পেপার ভিজিয়ে সেলোফেনের ওপর লেটুসপাতা, গাজর, স্প্রিং অনিয়ন, সসেজ এবং অন্যান্য উপকরণ পর্যায়ক্রমে দিয়ে যত দ্রুত সম্ভব রাইস পেপার রোল করে নিন।
তারপর রোলের মাঝখানে দুই টুকরো করে কেটে সার্ভিং ডিশে সাজিয়ে বিট ডিপিং সহযোগে পরিবেশন করুন।

পেরি পেরি চিকেন পটরোস্ট

উপকরণ [প্রথম পর্যায়]: চিকেন (বড়) ৪ পিস, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, অয়েস্টার কিংবা সয়া সস ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।
উপকরণ [দ্বিতীয় পর্যায়, পেরি পেরি সস]: রেড ক্যাপসিকাম ১টি, টমেটো ২টি, লাল মরিচ ৩টি, পাপরিকা ২ টেবিল চামচ, মিক্সড হার্ব ২ চা-চামচ, পেঁয়াজকুচি ১/২ কাপ, রসুন ৮-১০ কোয়া, লেবুর রস ২ টেবিল চামচ, লেমন রাইন্ড ১ টেবিল চামচ, লেমন গ্রাসের গোড়ার দিক ২ টুকরো, ব্রাউন সুগার ৩ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, বাটার ২ টেবিল চামচ, অলিভ অয়েল ৪ টেবিল চামচ, কয়েক রকমের ভেজিটেবল (গাজর, স্প্রিং অনিয়ন, আলু, ব্রকলি, ফুলকপি, বাঁধাকপি)।
প্রণালি: প্রথমে চিকেন পিস ভালো করে ধুয়ে নিন। এরপর কিচেন টিস্যু দিয়ে মুছে নিয়ে, ছুরি দিয়ে প্রতিটি পিসে কয়েকটি দাগ কেটে নিন। এবার প্রথম পর্যায়ের সব উপকরণ দিয়ে ২০ মিনিট ম্যারিনেট করুন। এরপর দ্বিতীয় পর্যায়ের উপকরণ থেকে ১ টেবিল চামচ বাটার ও ৩ টেবিল চামচ অলিভ অয়েল প্যানে দিয়ে গরম করে, স্টেক ভাজার মতো হাই হিটে চিকেন ভেজে নিন। চিকেনের উভয় পিঠ দুই মিনিট করে ভেজে নামিয়ে ফেলুন। তারপর চিকেন ভাজা প্যান তেলসহ নামিয়ে নিন। অন্যদিকে, সবজি ও বাটার তেল ছাড়া দ্বিতীয় পর্যায়ের বাকি সব উপকরণ এক কাপ পানি দিয়ে ব্লেন্ড করে নিন। চিকেন ভাজা প্যানে এই মিশ্রণ দিয়ে এক মিনিট কষিয়ে নিন। তারপর চিকেনগুলো মিশ্রণে ঢেলে মিশিয়ে চুলা বন্ধ করে দিন। এবার ওভেন প্রুফ ডিশে চিকেন ও গ্রেভি একসঙ্গে ঢেলে দিন। তারপর ফয়েল পেপারে ঢেকে ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১ ঘণ্টা বেক করুন। অন্যদিকে, লবণ পানিতে সবজি হাফ সেদ্ধ করে ব্লাঞ্চ করুন। এবার আরেকটি পরিষ্কার প্যানে বাকি বাটার দিয়ে সবজি সঁতে করে নিয়ে পেরি পেরি চিকেন পটরোস্টের সঙ্গে পরিবেশন করুন।

স্ট্রবেরি ব্যানানা সুইট রোল

উপকরণ [ব্যাটার]: ময়দা ২/৪ কাপ, ডিম ২টি, চিনি ৬ টেবিল চামচ, দুধ ১ কাপ, বাটার (গলানো) ২ টেবিল চামচ, ভ্যানিলা ১ চা-চামচ, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো।
উপকরণ [ক্রিম]: হুইপড ক্রিম ৩/৪ কাপ, আইসিং সুগার ৩ টেবিল চামচ, স্ট্রবেরি জ্যাম ৩ টেবিল চামচ, স্ট্রবেরি, কলা।
প্রণালি: প্রথমে ব্যাটারের জন্য চিনি যোগে ডিম হুইস্ক করে নিন। এরপর ভ্যানিলা, দুধ, লবণ ও গলানো বাটার হুইস্ক করে ময়দা মিশিয়ে নিন। প্রয়োজনে আরও দুধ যোগে হুইস্ক করুন, যেন ব্যাটার দেখতে পাটিসাপটা পিঠার মতো হয়। অন্যদিকে, ইলেকট্রিক বিটারে হুইপড ক্রিমের সঙ্গে স্ট্রবেরি জ্যাম মিশিয়ে বিট করে নিন। এবার ফ্রাই প্যানে তেল ব্রাশ করে, ডালের চামচের সাহায্যে ব্যাটার দিয়ে পাটিসাপটা পিঠার মতো তৈরি করে নিন। পিঠার ওপর হুইপড ক্রিম ছড়িয়ে, ওপরে কলা বিছিয়ে দিন। তারপর পিঠা রোল করে নিন। সব হয়ে গেলে রেফ্রিজারেটরে রাখুন ৩ থেকে ৪ ঘণ্টা। তারপর স্ট্রবেরি ও ক্রিম যোগে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top