skip to Main Content

সঙ্গানুষঙ্গ I স্ক্রার্ফিং

ষাটের অনুষঙ্গ। ফিরে এসেছে ফ্যাশনের মূল স্রোতে। সোশ্যাল মিডিয়া ফিড আর সেলিব্রিটিদের বরাতে। বাকিটা শিরীন অন্যার লেখায়

ফ্যাশন বিশ্বে কোনো কিছুই পুরোনো বলে পুরোপুরি বাতিলের খাতায় চলে যায় না—কিছুদিন পরই আবার ফিরে আসে নতুন মোড়কে। যেসব ট্রেন্ডকে কখনো ব্যাকডেটেড কিংবা কখনো শিশুসুলভ বলা হলেও বছরখানেক পর সেগুলোই দখল করে নেয় ট্রেন্ড চার্টের শীর্ষ স্থান। এ বছরও ঠিক তেমনটাই ঘটেছে। মেগান থি স্টেলিওনের মতো ইনফ্লুয়েন্সার থেকে শুরু করে ডুয়া লিপার মতো সেলিব্রিটিরা ক্রাঞ্চিস, বাটারফ্লাই ক্লিপ আর হেডব্যান্ডের মতো হেয়ার অ্যাকসেসরিজ ব্যবহার করছেন হরহামেশাই। আর এই ট্রেন্ডেরই সবচেয়ে ‘ক্লাসি কামব্যাক’ বলা হচ্ছে হেড স্কার্ফ বা হেয়ার স্কার্ফের ট্রেন্ডকে।
হালের ফ্যাশন শোগুলোর রানওয়েতে বিভিন্ন রকমের হেয়ার স্কার্ফের ব্যবহার ছিল চোখে পড়ার মতো। ক্রিশ্চিয়ান কোওয়েন যখন তার স্প্রিং-সামার ’২২ ফ্যাশন শোর রানওয়েতে মডেলদের অ্যাকসেসরিজ হিসেবে হেয়ার স্কার্ফের ব্যাপক ব্যবহার করলেন, তখন হয়তো তিনি নিজেও বুঝতে পারেননি, এর মাধ্যমে তিনি এই কাল্ট ফ্যাশন অনুষঙ্গের পুনরুজ্জীবনের পথ তৈরি করবেন। ফলাফল—নিউইয়র্ক ফ্যাশন উইকে কোওয়েনের ফ্যাশন শোর পর লন্ডন, মিলান ও প্যারিসের ফ্যাশন উইকগুলোতে দেখা যায় এই করসেটিয়ার। মসকিনো এবং ডানকেনের মতো ব্র্যান্ডগুলো নিজেদের প্রাণবন্ত ও কালারফুল কালেকশনের জন্য মনোক্রোমেটিক হেয়ার স্কার্ফ বেছে নিয়েছিল। অন্যদিকে, কেএনডব্লিউএলএস তাদের নজরকাড়া উপস্থিতি এবং বডিকন সিলুয়েটগুলোকে অ্যাকসেসরাইজ করেছে প্যাটার্ন প্রিন্টেড হেয়ার স্কার্ফ দিয়ে। ভারসাচির হেয়ার স্কার্ফ তো জায়গা করে নিয়েছে সেলিব্রিটিদের মনে। জিজি হাদিদের ল্যাটেক্স আউটফিটের সাথে ভারসাচির হেয়ার স্কার্ফ পরা লুক ভাইরাল হয় ফ্যাশনিস্তাদের মাঝে। সালভাতোরে ফেরগামো এবং জর্জিও আরমানিও মিলানের ফ্যাশন উইকের রানওয়েতে তাদের কালেকশনের মাধ্যমে তুলে ধরেন হেয়ার স্কার্ফের নানা ধরনের ব্যবহার।
হেয়ার স্কার্ফের ফ্যাশনের রয়েছে দীর্ঘ ইতিহাস। পুরোনো হলিউড ছবিতে টিভির পর্দায় কিংবা ভিন্টেজ রানওয়েতে হেয়ার স্কার্ফ ছিল বহুল ব্যবহৃত অনুষঙ্গ। এই হেয়ার স্কার্ফগুলো ফ্যাশনেবল হওয়ার পাশাপাশি কার্যকরও বটে। চুলকে ধুলাবালি কিংবা দূষণ থেকে রক্ষা করে। পাশাপাশি ‘ব্যাড হেয়ার ডে’-র সঙ্গী হতে পারে এই হেয়ার স্কার্ফ। চুল স্ট্রেইট কিংবা ওয়েভি—যেমনই হোক, স্কার্ফের সঙ্গতে আপনার সাদামাটা লুকে অনায়াসেই একধরনের নাটকীয়তা তৈরি হয়। স্টাইলিংয়ের ক্ষেত্রে বিভিন্ন ধরনের বিকল্প তো থাকছেই।
রংবাহারি
হেয়ার স্কার্ফের সবচেয়ে মজার বিষয় হলো, আপনি নিজের পছন্দমতো রং বেছে নিয়ে নিজস্ব স্টাইল স্টেটমেন্ট তৈরি করে নেওয়া যায়। ফেস ফ্রেমিং ব্রেইড করে তাতে কালারফুল হেয়ার স্কার্ফ পেঁচিয়ে নিলেই চমৎকার দেখাবে। এই স্কার্ফগুলো হতে পারে ফ্লোরাল প্রিন্টেড কিংবা জিওম্যাট্রিক প্রিন্টেড। স্কার্ফের ফ্যাব্রিকেও রয়েছে ভিন্নতা। বেশির ভাগ হেয়ার স্কার্ফ সিল্কের তৈরি হলেও কিছু কিছু ব্র্যান্ড উলের হেয়ার স্কার্ফও তৈরি করে থাকে, যেখানে মাল্টিকালারের জিওমেট্রিক প্যাটার্ন লক্ষ করা যায়।
বাবুষকা
রাশিয়ান ভাষায় বাবুষকা শব্দটি দিয়ে নানি বা দাদিকে বোঝানো হয়। আর এ থেকেই এই হেয়ার স্কার্ফের নামের উৎপত্তি। নানি-দাদিরা তাদের যুগে যেভাবে হেয়ার স্কার্ফ বা হেড স্কার্ফ পরতেন, ঠিক সেভাবেই করা হয় এ ধরনের হেয়ার স্কার্ফের স্টাইলিং। প্রথমে সব চুল পেছনের দিকে টেনে নিয়ে একটি নিচু ঝুঁঁটি করে নিতে হবে। এরপর স্কার্ফকে প্রথমে ত্রিভুজ আকৃতিতে ভাঁজ করে নিয়ে লম্বা দিকটিতে এক ইঞ্চির মতো আরেকটি ভাঁজ দিয়ে নিতে হবে। এবার এই ভাঁজ দেওয়া অংশ মাথার ওপর বসিয়ে পেঁচিয়ে এনে থুতনি বরাবর গলায় বেঁধে ফেললেই হয়ে যাবে বাবুষকা হেয়ার স্কার্ফ স্টাইলিং। তবে চাইলে নিচের অংশটি গলার কাছে না বেঁধে পেছন দিকে নিয়ে ঘাড়ের কাছের হেয়ার লাইনেও বেঁধে নেওয়া যায়। সে ক্ষেত্রে চুল খুলেও রাখা যাবে। কিছু ব্র্যান্ড বাঁধা অবস্থায়ই এমন স্কার্ফ বাজারে নিয়ে এসেছে। এদের মধ্যে লি স্কার্ফ অন্যতম। তাদের সাদাকালোর সমন্বয়ে তৈরি বাবুষকা হেয়ার স্কার্ফটি ইতিমধ্যেই দারুণ জনপ্রিয় ফ্যাশন বিশ্বে।
বালাক্লাভা
মাল্টিফাংশনাল এ স্কার্ফগুলো দেখতে অনেকটা নিকাব বা মাংকি ক্যাপের মতো হলেও কিছু পার্থক্য রয়েছে। এ ধরনের স্কার্ফগুলো আঁটসাঁট ফ্যাব্রিকে তৈরি হয়; যা দিয়ে হুডেড স্টাইল করে নেওয়া যায় অনায়াসে। এ ছাড়া বালাক্লাভাকে কখনো ব্যান্ডানা, কখনো ফেস মাস্ক হিসেবেও ব্যবহার করা যায়। হেয়ার র‌্যাপ, হেড ব্যান্ড, নেক র‌্যাপ, স্ক্রাঞ্চি, এমনকি স্কাল ক্যাপ হিসেবেও ব্যবহার করা যায় এই একটি স্কার্ফ। তবে ব্যবহারের সঠিক বিধি জানতে হবে। প্রথম কোয়ারেন্টিনের সময় দারুণ জনপ্রিয় হয় এটি। গরম ও ঠান্ডা আবহাওয়া—দুটো থেকেই সুরক্ষা দিতে সক্ষম এগুলো। পরতে অতিরিক্ত কোনো ঝামেলা না থাকায় বর্তমানে অনেকেরই পছন্দের তালিকায় স্থান করে নিচ্ছে। এ ধরনের হেয়ার স্কার্ফ নিয়ে কাজ করছে অনেক ব্র্যান্ড। বারবেরি লন্ডন বাজারে এনেছে তাদের নিজস্ব বালাক্লাভার রেঞ্জ। এ ছাড়া দ্য অ্যারাইভালস কিংবা হলসউইলারের মতো ব্র্যান্ডগুলোও তৈরি করছে ডিজাইনার বালাক্লাভা।
টপ নট র‌্যাপ
লুকে বোল্ড স্টেটমেন্ট তৈরি করতে এই হেড স্কার্ফই যথেষ্ট। ছোট কিংবা বড় সব ধরনের চুলেই মানিয়ে যায়। রোমান্টিক কোনো ডেট নাইট কিংবা বন্ধুদের আড্ডায় বেছে নেওয়া যায়। সিল্ক কিংবা শিফনের স্কার্ফ চিকন করে ভাঁজ করে ঘাড়ের কাছ থেকে টেনে নিয়ে মাথার ওপরে একটি গিঁট বেঁধে নিতে হবে, ব্যস। স্টাইলিংকে আকর্ষণীয় করে তুলতে গিঁটটি ব্রোচ দিয়ে আটকে নেওয়া যায়। এ ধরনের হেয়ার স্কার্ফের সঙ্গে চুল চাইলে খুলেও রাখা যায় আবার বেঁধে নিলেও মন্দ দেখাবে না। দুটোই মানিয়ে যাবে চমৎকারভাবে।
দ্য অড্রে
হলিউড ডিভা অড্রে হেপবার্নের হেয়ার স্কার্ফ লুক ফ্যাশন জগতে শক্ত জায়গা করে নেবে, এটা হয়তো তিনি নিজেও বুঝতে পারেননি। এই হেড র‌্যাপ লুকটি ফ্যাশনিস্তাদের জন্য একটি গো-টু লুক বর্তমানে হয়ে উঠেছে। বিশেষ করে সদ্য করে আসা ‘হেয়ার ডু’ সুরক্ষায় এটি বা ‘ব্যাড হেয়ার ডে’ লুকানোর জন্য এটি ব্যবহৃত হচ্ছে প্রতিনিয়ত। এই হেয়ার স্কার্ফের স্টাইলিংয়ে পছন্দের যেকোনো স্কার্ফকে প্রথমে একটি ত্রিভুজের আকারে ভাঁজ করে ফেলতে হবে। এরপর মাথার ওপর রেখে চেহারার চারপাশজুড়ে স্কার্ফ পেঁচিয়ে নিতে হবে। স্কার্ফের অতিরিক্ত অংশ আপনার গলার পাশ দিয়ে পেঁচিয়ে পেছন দিকে নিয়ে বেঁধে ফেলতে হবে। এতে নিচের চুলগুলোও ঢেকে যাবে।

মেকওভার: পারসোনা
মডেল: আয়শা
ওয়্যারড্রোব: আইকনিক
ছবি: জিয়া উদ্দীন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top