skip to Main Content

ফিচার I সুউচ্চ মহিমা

হিন্দু সংস্কৃতিতে মূর্তির ইতিহাস বেশ প্রাচীন ও সমৃদ্ধ। শুধু ভারতেই নয়, পৃথিবীর নানা প্রান্তে তা ছড়িয়ে রয়েছে। সবচেয়ে উঁচু কয়েকটি মূর্তির খোঁজ

কৈলাসনাথ মহাদেব মূর্তি; ১৪৩ ফুট

কৈলাসনাথ মহাদেব মূর্তি

বিশ্বের সবচেয়ে উঁচু এই শিবমূর্তির অবস্থান নেপালের সাঙ্গায়; রাজধানী কাঠমান্ডু থেকে ২০ কিলোমিটার দূরে। ১৪৩ ফুট (মতান্তরে ১৪৪ ফুট) উচ্চতার এই মূর্তি কপার, জিংক, কংক্রিট ও স্টিলে তৈরি। ২০০৪ সালে শুরু হয়ে ২০১০ সালে শেষ হয় এর নির্মাণকাজ। এর ফাউন্ডেশন ১০০ ফুট গভীর। জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় ২০১১ সালের ২১ জুন। এর পাদদেশে যাওয়ার অনুমতি মেলে প্রতিদিন সকাল সাড়ে সাতটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত। এটি দেখতে প্রতি সপ্তাহে ভিড় করেন প্রায় পাঁচ হাজার দর্শনার্থী।
বাতু কেভস মুরুগান স্ট্যাচু; ১৪০ ফুট

বাতু কেভস মুরুগান স্ট্যাচু

সনাতন ধর্মমতে যুদ্ধদেবতা কার্তিকের আরেক নাম মুরুগান। চুনাপাথরে তৈরি এই মূর্তি সোনালি রঙের। অবস্থান মালয়েশিয়ার রহস্যময় ও দর্শনীয় বাতু কেভস পর্বতে। ২০০৪ সালে শুরু হয়ে দুই বছরের মধ্যে এর নির্মাণকাজ শেষ হয়। নির্মাণে উপাদান লেগেছে ৩৫০ টন স্টিল বার, ১ হাজার ৫৫০ কিউবিক মিটার কংক্রিট এবং ৩০০ লিটার গোল্ড পেইন্ট। ২০০৬ সালের ২৯ জানুয়ারি এটি সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। বলে রাখা ভালো, ভারতের তামিলনাড়–তে নির্মাণাধীন রয়েছে মুরুগানের আরেকটি মূর্তি। তবে সম্ভাব্য ১৪৬ ফুট উচ্চতার সেই মূর্তি এখনো উন্মোচন করা হয়নি।
বীরা অভয়া আঞ্জনেয় হনুমান স্বামী; ১৩৫ ফুট

বীরা অভয়া আঞ্জনেয় হনুমান স্বামী

ভারতের অন্ধ্র প্রদেশের কৃষ্ণা অঞ্চলে অবস্থিত এই মূর্তির আরেক নাম ‘পরিতলা অঞ্জনেয় টেম্পল’। ভগবান হনুমানের এই মূর্তি কংক্রিটে তৈরি; উন্মুক্ত করা হয় ২২ জুন ২০০৩। অবশ্য এর চেয়েও উঁচু হনুমান মূর্তি রয়েছে অন্ধ্র প্রদেশেই। ২০১৫ সালে উন্মোচিত সেই ‘মন্ডাপাম হনুমান স্ট্যাচু’র উচ্চতা ১৭৬ ফুট। অন্যদিকে, ভারতের বাইরে সবচেয়ে উঁচু হনুমান মূর্তির অবস্থান ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোতে; সেটির উচ্চতা ৮৫ ফুট।
মুরুদেশ্বর শিব স্ট্যাচু; ১২২ ফুট

মুরুদেশ্বর শিব স্ট্যাচু

শিবের আরেক নাম মুরুদেশ্বর। ভারতের উত্তর প্রদেশের একটি শহরের নামও তা। আরব সাগরের তীরে অবস্থিত সেই শহর মুরুদেশ্বর মন্দির ও শিবমূর্তির জন্য বিখ্যাত। ১২২ ফুট (মতান্তরে ১২৩ ফুট) উঁচু এই মূর্তি অনেক দূর থেকেই নজর কাড়ে দর্শনার্থীদের।
মঙ্গল মহাদেব; ১০৮ ফুট

মঙ্গল মহাদেব

আফ্রিকার হিন্দু সংখ্যাগরিষ্ঠ দেশ মরিশাসের সাভান্নি অঞ্চলের গঙ্গা তালাওয়ের (গ্র্যান্ড ব্যাসিন) প্রবেশদ্বারে ত্রিশূল নিয়ে দাঁড়িয়ে থাকা শিবের এই মূর্তি ২০০৮ সালে উন্মোচন করা হয়। এটি মরিশাসের সবচেয়ে উঁচু মূর্তি। বলে রাখা ভালো, ভারতের গুজরাটের ভাদোদারায়, সুরসাগর হ্রদে মঙ্গল মহাদেবের একটি প্রতিরূপ মূর্তি রয়েছে।
শ্রী হনুমান জাখু; ১০৮ ফুট

শ্রী হনুমান জাখু

ভারতের হিমাচল প্রদেশের সিমলার জাখু পর্বতে থাকা পৃথিবীর দ্বিতীয় উচ্চতম হনুমান মূর্তি এটি। সিমলার গর্ব বলেও একে ডাকা হয়। ২০০৮ সালে এর নির্মাণকাজ শুরু হয়। দুই বছর পর এটি জনসাধারণের জন্য উন্মোচিত হয়। উদ্বোধন করেন বলিউড তারকা অভিষেক বচ্চন, তার বোন শ্বেতা নন্দা, ভগ্নিপতি বিজনেস টাইকুন নিখিন নন্দা এবং হিমাচল প্রদেশের তৎকালীন মুখ্যমন্ত্রী প্রেম কুমার ধুমাল। সিমলার বিভিন্ন জায়গা থেকে এটি নজরে পড়ে। দর্শনার্থীদের সুবিধার্থে এর কাছে পার্কসহ বিভিন্ন স্থাপনা নির্মাণ করা হয়েছে।
সবচেয়ে উঁচু হিন্দু মূর্তির মধ্যে আরও রয়েছে ভারতের মহারাষ্ট্রের নান্দুরায় অবস্থিত ১০৫ ফুট উচ্চতার ‘হনুমান মূর্তি’, একই প্রদেশের ৮৫ ফুট উচ্চতার ‘চিনমায়া গণেশ’ প্রভৃতি।

i লাইফস্টাইল ডেস্ক
ছবি: ইন্টারনেট

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top