skip to Main Content

হট স্পট I সিরামিকের সন্ধানে

সেটাও তুলনামূলক সস্তায়। শহরের বুকে মিলবে এমন দুটি জায়গার খোঁজ। জানা থাকলে দারুণ সব ডিলে কিনে নেওয়া যাবে পছন্দের সব ডিনারওয়্যার

খাবার। সে তো আর সব সময় হাতে নিয়ে খাওয়া যায় না। স্বাভাবিকভাবেই প্রয়োজন হয় পরিবেশন পাত্রের। হোক তা কোনো জমকালো আয়োজন কিংবা প্রতিদিনকার ব্যবহারের জন্য। সুন্দরভাবে পরিবেশনে খাবারের স্বাদ যেন আরও বেড়ে যায়। আর তাই শুধু শৌখিন মানুষদের মাঝেই নয়, সাধারণেরাও আগ্রহী হয়ে উঠছেন নানা ডিজাইনের ডিনারওয়্যারের প্রতি। বর্তমানে মেলামাইন আর কাচের পরিবর্তে উপাদান হিসেবে কাটতি বেড়েছে সিরামিকের। নানা ধরনের প্লেট, বাটি, মগ, কাপ-পিরিচের সেট, স্যুপ বোল, সার্ভিং ডিশ, কারি বোল থেকে কাটলারি সেটও মিলছে সিরামিকে তৈরি। মজার ব্যাপার হচ্ছে, শুধু ঝাঁ-চকচকে স্টোরে নয়, রাস্তার ওপরে ভ্যানেও বিকোচ্ছে অভিনব সব নকশার সিরামিক ডিনারওয়্যার। আর এ ক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় রাজধানীর উত্তরা আর মোহাম্মদপুর এরিয়া। যেখানে আকাশছোঁয়া খরচ না করেই মিলে যেতে পারে অনেক দিন ধরে উইশলিস্টে থাকা পণ্যটি। কিন্তু খুঁজতে হবে। করতে হবে যাচাই-বাছাই। তবেই মিলবে সেরাটি। সাশ্রয়ে।
উৎস উত্তরায়
উত্তরার ৩ নম্বর সেক্টরে মিলবে সারি সারি সিরামিক পণ্যের ভ্যান। রাজলক্ষ্মী কমপ্লেক্সের ঠিক পেছনের গলিতে। যেটি ২ নম্বর রোড হিসেবেই বেশি পরিচিত। ফুটপাতের পাশ ঘেঁষে পোশাকের ভ্যানগুলোর মাঝেই ঠায় দাঁড়িয়ে থাকে বেশ কয়েকটি সিরামিকের ভ্যান। বুধবার ছাড়া প্রায় প্রতিদিনই বসে। যেখানে থরে থরে সাজানো থাকে হরেক পণ্য। প্রথমেই আসা যাক প্লেটের প্রসঙ্গে। এখানে ফুল প্লেটের দাম শুরু ১৩০ টাকা থেকে, আর হাফ প্লেটের জন্য গুনতে হবে ৮০ টাকা। বিক্রেতাদের মতে, ডজনখানেক রং মিলবে প্রতিটি ডিজাইনে। সার্ভিং ডিশেরও রয়েছে নানা ডিজাইন। সাইজেও থাকবে তারতম্য। ওভাল, রাউন্ড, স্কয়ার, রেকটেঙ্গল—জ্যামিতিক নানা শেপের পাশাপাশি পাওয়া যাবে পাতা, মাছ, ফুল-ফলের আদলে গড়া সার্ভিং ডিশও। দাম শুরু ১২০ টাকা থেকে, উঠবে ২০০-৩০০ অব্দি। সার্ভিং বোলের নকশায় মিলবে সবচেয়ে বেশি বৈচিত্র্য। হাতলসহ কিংবা ছাড়া, কোনোটা ডুয়াল টোনের তো কোনোটা দেখে মনে হবে মার্বেলে তৈরি।

এগুলো মূলত তিন ধরনের—ছোট, মাঝারি ও বড়। আকারভেদে পাল্টায় দাম। শুরুটা সে ক্ষেত্রে ১৫০ টাকা থেকে। শেষ ৪৫০ টাকার কাছাকাছি। কারি বোলের দামের ক্ষেত্রেও একই নিয়ম। আকারভেদে ওঠানামা করবে দাম। স্যুপ বোল মিলবে বিভিন্ন ডিজাইনের। ইচ্ছা অনুযায়ী নেওয়া যাবে সেটসমেত কিংবা সিঙ্গেল পিস হিসেবে। উত্তরার ভ্যানগুলোতে মিলবে কোরামার বড় বড় সার্ভিং বোল। ৫৫০ টাকা থেকে শুরু। ডিজাইনভেদে দাম ১৫০০ টাকা অব্দি। আছে সিরামিকের জগ। ৩০০ টাকা থেকে শুরু। মিলবে অন্তত তিনটি আলাদা রঙে। আরও আছে কেটলি, টি পট আর সুগার পটের পুরো সেট। নেওয়া যাবে পৃথকও। এ ক্ষেত্রে কেটলির দাম শুরু ৪০০ থেকে, টি আর সুগার পটের জন্য আলাদা গুনতে হবে ১০০ টাকা করে। কাপ-পিরিচের সেটও রয়েছে মেলা। ৬টার সেট হলে গুনতে হবে ৮০০ টাকা। কিন্তু সিঙ্গেল নিতে চাইলে ১২০ টাকা থেকে শুরু হবে দরদাম। কফি মগের দামও শুরু ১২০ টাকা থেকে। এ ক্ষেত্রে গোল্ডেন বা সিলভার বর্ডার থাকলে দাম পড়বে বাড়তি। পাওয়া যাবে সিরামিকের হাঁড়িও। খাবার সার্ভ করার জন্য দারুণ। রঙেও থাকবে বৈচিত্র্য। একদাম ৫৫০ টাকা। সাইজে বাড়লে বাড়বে দামটাও। আরও অনেক ক্রোকারিজের নজরকাড়া কালেকশন চোখে পড়বে উত্তরার এ ভ্যানগুলোতে।
কৃষি মার্কেট ক্রেজ
বলা হচ্ছে মোহাম্মদপুর কৃষি মার্কেটের কথা। যেখানে কৃষিপণ্যের চেয়ে এখন বেশি বিকোয় নানা ধরনের পোশাক, অনুষঙ্গ আর হাউসহোল্ড আইটেম। যেগুলোর মধ্যে ক্রোকারিজ আর ডিনারওয়্যার থাকবে শীর্ষে। এত সাশ্রয়ে শহরের আর কোথাও সিরামিকের এমন পণ্য মিলবে কি না সন্দেহ আছে। তবে কৃষি মার্কেটের ক্রোকারিজ ভ্যানগুলো বসে একটি নির্দিষ্ট গলিতে। আছে দুটি দোকানও। আরাফাত এবং বগুড়া সিরামিকস। মোহাম্মদপুর কৃষি মার্কেট-সংলগ্ন তাজমহল রোডের সি ব্লকে মিলবে এ দুটি দোকান আর ভ্যানগুলো।
এখানে ফুল প্লেটের দাম শুরু ১২০ থেকে, আর হাফ প্লেট ৮০ টাকা। যেকোনো ডিজাইনের মগের দাম ১০০ টাকা। সার্ভিং বোলও মিলবে ১০০ টাকা থেকে। আকৃতিভেদে দাম বেড়ে হবে ১৫০ থেকে ২০০ টাকা। আছে কারি সেটও। তিনটি সাইজের এ সেটের দাম হাজার টাকা। আর আলাদা করে নিতে চাইলে দুই শ থেকে সাড়ে তিন শ অব্দি। মিলবে স্পুন হোল্ডার, সসের বাটি, ছোট ট্রিঙ্কেটসহ ইউনিক সব পিসও। দাম ৫০ থেকে ১৫০ টাকা অব্দি। সিরামিকের জারের দাম এখানে তুলনামূলক কম। ২৫০ টাকা থেকে শুরু। মিলবে ছোট ছোট কাপ সেটও। একটা প্লেটসহ হাতলবিহীন ছয়টি কাপের দাম ৫০০ টাকা। সিরামিকের চপিং বোর্ডও আছে কৃষি মার্কেটের এ ভ্যানগুলোতে। দাম ১৮০ টাকা। এ ছাড়া ৩৫০ টাকায় টি পট, ৯০০ টাকা মগ সেট আর কোথাও মিলবে নাকি, সেটাও যাচাই করে দেখতে পারেন সিরামিকপ্রেমীরা।

i ফুড ডেস্ক
ছবি: ক্যানভাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top