skip to Main Content

সেলুলয়েড I রেহানা মরিয়ম নূর

রচনা, পরিচালনা ও সম্পাদনা: আবদুল্লাহ মোহাম্মদ সাদ
অভিনয়: আজমেরী হক বাঁধন, আফিয়া জাহিন জাইমা, কাজী সামি হাসান
সময়ব্যাপ্তি: ১০৭ মিনিট
ভাষা: বাংলা
দেশ: বাংলাদেশ
মুক্তি: ২০২১

সাম্প্রতিক কালে আন্তর্জাতিক অঙ্গনে সবচেয়ে আলোচনার জন্ম দিয়েছে বাংলাদেশি যে চলচ্চিত্র, সেটি ‘রেহানা মরিয়ম নূর’। পৃথিবীর সবচেয়ে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব কান ফিল্ম ফেস্টিভ্যালের [ফ্রান্স] প্রতিযোগিতা বিভাগে প্রথম কোনো বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে মনোনীত হয়েই বিশ্ব মিডিয়ায় আলোড়ন তোলে আবদুল্লাহ মোহাম্মদ সাদের এই নির্মাণ। এই নির্মাতা যে দীর্ঘ রেসের ঘোড়া, সেই ইঙ্গিত তিনি প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘লাইভ ফ্রম ঢাকা’তেই রেখেছিলেন। ‘রেহানা’ দিয়েছে তাতে বাড়তি রসদ। বাংলাদেশি চলচ্চিত্র বলতে যেসব দৃশ্যকল্পে আমরা অভ্যস্ত, সাদের চলচ্চিত্র তা নয়। আন্তর্জাতিক চলচ্চিত্র ভাষার আবহ নিয়ে, নিজের মতো সিনেমা বানান তিনি।
রেহানা মরিয়ম নূর এক নারীর একলা লড়াইয়ের চলচ্চিত্র। নামভূমিকায় অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। সরল গল্পে, রেহানা একজন সিঙ্গেল মাদার। একটি মেডিকেল কলেজের শিক্ষক। জীবনযুদ্ধে একলা সৈনিক। সমাজে প্রচলিত ধ্যান-ধারণার বিরুদ্ধে দারুণ লড়াকু। এই চরিত্রের ওপরই পুরো চলচ্চিত্রের ফোকাস। নিজের সহকর্মীর কাছে এক ছাত্রীর যৌন নিপীড়নের বিরুদ্ধে সোচ্চার হয়ে ওঠে সে। কিন্তু ঘটনাপরিক্রমায় সবকিছুই বিরুদ্ধে চলে যায় তার। এমনকি নিপীড়িত ছাত্রীটিও করে অস্বীকার। তবু রেহানা দমতে নারাজ। সকল প্রতিকূলতার বিরুদ্ধে আওয়াজ তোলে সে। কেননা, তার বিবেক সদা জাগ্রত। তাতে তার মধ্যে স্পিরিট হয়ে ওঠে তীব্র, জ্বলজ্বলে ও আগ্রাসী। এমনকি ব্যক্তিজীবনে কন্যাসন্তানকে নিয়ে মায়ের পরিবারে তার যে সংসার, সেখানেও লড়তে হয় তাকে। এ লড়াই মানসিকভাবে পীড়াদায়ক হলেও রেহানা বেশ একগুঁয়ে। এককথায়, বাংলাদেশি চলচ্চিত্রে নারী চরিত্রগুলোর যে কোমল ও নাজুক ভাবমূর্তি দেখে আমরা অভ্যস্ত, রেহানা তাতে বিরল ব্যতিক্রম। হোক ভুল কিংবা সঠিক, হোক তাতে দর্শক একমত কিংবা দ্বিমত—নিজ ভাবনার ব্যাপারে সে স্বচ্ছ। যেমন স্বচ্ছ নির্মাতা হিসেবে সাদ, তার নির্মাণশৈলীর প্রশ্নে।
বিশ্বায়নের এ যুগে, ইন্টারনেট প্রযুক্তির এ সময়কালে, কোনো একটি সমাজের চিত্র যে শুধু নির্দিষ্ট সেই সমাজেই সীমাবদ্ধ থাকে না, তার প্রতিচ্ছবি ছড়িয়ে পড়ে সর্বত্র, আর তা একটি সর্বজনীন ছাপ হাজির করে, রেহানা মরিয়ম নূর এর এক চমৎকার উদাহরণ। ফলে এই চলচ্চিত্রের কাহিনি, অভিনয় মান, নির্মাণশৈলীকে শুধুই ঢাকার প্রেক্ষাপটে আটকে রাখা সম্ভব নয়; বরং তা হয়ে উঠেছে চলতি সময়ের একটি সর্বজনীন ছাপচিত্র। আর তাতে নারীবাদের, কিংবা সহজ করে বললে নারী জাগরণের একটি সমকালীন ও চিন্তাশীল প্রতিচ্ছবিতে পরিণত হয়েছে রেহানা মরিয়ম নূর।
 আরিফুল ইসলাম

কুইজ
১। রেহানা মরিয়ম নূর চরিত্রে অভিনয় করেছেন কে?
[ক] নাজিফা তুষি
[খ] আজমেরী হক বাঁধন
[গ] জাকিয়া বারী মম
[ঘ] নুসরাত ইমরোজ তিশা

২। রেহানা মরিয়ম নূর কোন চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে মনোনয়ন পেয়েছিল?
[ক] লোকার্নো ফিল্ম ফেস্টিভ্যাল
[খ] বার্লিন ফিল্ম ফেস্টিভ্যাল
[গ] কান ফিল্ম ফেস্টিভ্যাল
[ঘ] ভেনিস ফিল্ম ফেস্টিভ্যাল

৩। রেহানার পেশা কী?
[ক] শিক্ষকতা
[খ] সাংবাদিকতা
[গ] অভিনয়
[ঘ] মডেলিং

গত পর্বের বিজয়ী

১. হেনা পারভীন, রামপাল, বাগেরহাট।
২. শারমিন, গুলশান, ঢাকা।
৩. সাবরিনা সুলতানা, আজিমপুর, ঢাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top