skip to Main Content

নখদর্পণ I নিউ নেইল শেপ

নখ নিয়ে দ্বিধা? কোন আকারে মানাবে? সঙ্গে কোন রং? আর নয় টেনশন!

নখের শেপের আছে বিভিন্ন ধরন। হাত ও আঙুলের আকৃতির ওপর ভিত্তি করে বেছে নিতে পারেন আপনার জন্য পারফেক্ট নেইল শেপ। অনেকেই ভাবেন, নেইল শেপের জন্য নখ বড় রাখতে হয়; এই ধারণা কিন্তু খুব একটা কার্যকর নয়। নখ একদম ছোট হলেও করতে পারেন নানা ধরনের নেইল শেপ।
রাউন্ড শেপ নেইল
খুবই কমন নেইল শেপ। নখ রাউন্ড শেপে কেটে হালকা ফাইল করে নিয়েই চটজলদি করে নেওয়া সম্ভব। যেকোনো মাপের হাতের সঙ্গে মানিয়ে যায়। তবে যাদের নখ একটু সরু থাকে এবং তা প্রশস্ত দেখাতে চান, তাদের বিশেষভাবে পছন্দ এই নেইল শেপ। ভিন্ন ভিন্ন নেইল শেপের সঙ্গে ভিন্ন ভিন্ন নেইলপলিশ ব্যবহারের প্রতি অনেকের আগ্রহ থাকলেও দেখা গেছে, রাউন্ড শেপের নেইল যেকোনো রঙের নেইলপলিশে রাঙিয়ে নিতে পছন্দ করেন। কারণ, রাউন্ড নেইল শেপের সঙ্গে যেকোনো কালারের নেইলপলিশ দারুণ মানায়।
ওভাল শেপড নেইল
নখের দুই পাশে সামান্য স্ট্রেইট রেখে ওপরের দিকে হালকা রাউন্ড শেপটাই ওভাল শেপড। এ সময়ে বেশ ট্রেন্ডি। যাদের নখ ভেঙে যাওয়ার প্রবণতা বেশি, তারা নেইল ওভাল শেপড করে রাখতে পারেন। ওভাল শেপড নেইলে কোনো কর্নার বের না হওয়ায় নখ ভাঙার শঙ্কা কম। নখে ওভাল শেপ দেওয়ার জন্য খুব বেশি টেকনিকও ফলো করার প্রয়োজন পড়ে না। নখ কিছুটা লম্বা হওয়ার পর দুই পাশ দিয়ে ফাইল করে নিলেই হয়ে যায়। নখের ওপরের অংশ গোলাকার আকৃতিতে বাড়তি থাকার কারণে আঙুলও দেখায় বেশ লম্বা। ওভাল শেপের সঙ্গে যেকোনো নেইলপলিশ মানিয়ে যায় চটজলদি। এর সঙ্গে ট্রেন্ডিং সব নেইল কালার ট্রাই করতে পারেন। বিভিন্ন বোল্ড কালারের নেইলপলিশের পাশাপাশি গাঢ় লাল রঙের সঙ্গেও চমৎকার লুক দেয়।
স্কয়ার শেপড নেইল
পশ্চিমা বিশ্বে ভীষণ জনপ্রিয় এই নেইল শেপ চারপাশে সমান রেখে নখের শীর্ষে ফাইল করার মাধ্যমে করা হয়। কারও আঙুল যদি লম্বা, সরু ও চিকন হয়, তাহলে স্কয়ার শেপের নেইল মানিয়ে যাবে দারুণভাবে। ইয়াং জেনারেশনদের কাছে নখে এই শেপ ভীষণ জনপ্রিয়, এমনটাই জানা যায় বিউটিশিয়ানদের কাছ থেকে। এ শেপের নখগুলো সাধারণত সহজে মেইনটেইন করা যায় এবং যেকোনো আউটফিটের সঙ্গেই দেখায় বেশ স্মার্ট। বিভিন্ন ডার্ক কালারের নেইলপলিশ যেমন কালো, নেভি ব্লু—এসব রঙের সঙ্গে স্কয়ার শেপের নখ মানিয়ে যায় দারুণভাবে।
স্কোভাল নেইল শেপ
দেখতে স্কয়ার ও ওভাল শেপের যে কম্বিনেশন, তাই-ই মূলত স্কোভাল শেপড নেইল। নখকে স্কয়ার শেপে কেটে একদম ওপরের অংশটুকু হালকা ওভাল শেপ করে নিলেই হয়ে গেল। অনেকেই বেশ কনফিউশনে পড়েন, নখকে স্কয়ার শেপ করবেন নাকি ওভাল শেপ। তাদের জন্য স্কোভাল শেপ এক দারুণ সমাধান। বাড়িতেই চটজলদি নখে একটি সুন্দর শেপ দিতে চাইলে এর বিকল্প তেমন নেই। ছোট কিংবা লম্বা, যেকোনো আকারের নখের সঙ্গে মানিয়ে যায়। ওপরের দিকে হালকা রাউন্ড হওয়ার কারণে এই শেপের নেইল ভেঙে যাওয়ার শঙ্কা কম। স্কোভাল শেপের নেইলের সঙ্গে সব সময় ডার্ক শেডের নেইলপলিশ ব্যবহার করার পরামর্শ দেন নেইল এক্সপার্টরা। এতে নখে বেশ বোল্ড লুক আসে।
ব্যালেরিনা নেইল
মূলত কফিন ও ব্যালেরিনা নাচের জুতার আকৃতি অনুকরণ করে করা হয় এই নেইল শেপ। দুই পাশ হালকা সরু হয়ে নখের ওপরের অংশে হালকা রাউন্ড করে দেওয়া হয়। রয়েল ফ্যামিলির প্রিন্সেস কিংবা কুইনদের আঙুলে হরহামেশাই দেখা যায় এই নেইল শেপ। ব্যক্তিত্বকে যেন আরেকটু বোল্ড করে তোলে তা। ইদানীং যারা রেগুলার ফ্যাশনসচেতন, তাদের কাছে ব্যালেরিনা নেইল ভীষণ জনপ্রিয়। স্টাইলিস্ট দেখানোর জন্য অনেকে নেইল আর্ট করেন। ব্যালেরিনা নেইলে যেকোনো নেইল আর্ট মানানসই। তা ছাড়া ফ্যাশন এক্সপার্টরা সাজেস্ট করেন ব্যালেরিনা নেইলের সঙ্গে ম্যাট ফিনিশড সলিড কালারের নেইলপলিশ ব্যবহার করতে।
আমন্ড নেইল
যাদের আঙুলের আকৃতি একটু ছোট, এবং ঠিক কোন ধরনের নেইল শেপ মানাবে, তা নিয়ে দ্বিধায় থাকেন, তারা চোখ বুজে বেছে নিতে পারেন আমন্ড নেইল শেপ। একে মডার্ন ওভাল নেইল শেপও বলে থাকেন অনেকে। যারা গতানুগতিক নেইল শেপ থেকে আলাদা কিছু করতে চান, তারা ট্রাই করতে পারেন। এই নেইল শেপ আপনি করে নিতে পারেন নিজে নিজে। নেইলের স্বাভাবিক শেপ রেখে ওপরের দিকে হালকা রাউন্ড করে কেটে ধীরে ধীরে ফাইল করতে থাকলেই নখের একদম ওপরের দিকে আমন্ডের মতো একটা লুক চলে আসবে। বোল্ড কালারের চেয়ে একটু হালকা, ন্যাচারাল কালারই এই শেপের সঙ্গে বেশি মানানসই বলে অভিমত বিউটিশিয়ানদের। আবার কোনো নেইলপলিশ ছাড়াও নেইল শেপের পরে যদি হালকা বাফার করে নিয়ে ক্লিন ওয়াটার কালারের হালকা গ্লসি কোনো জেল পলিশ ব্যবহার করেন, চমৎকার দেখাবে।
লিপস্টিক নেইল
অনেকেই প্রতিদিন বাইরে যাওয়ার আগে অন্য কিছু না করলেও চটজলদি লাগিয়ে নেন লিপস্টিক। অন্যথায় যেন কমপ্লিটই হয় না সাজসজ্জা। লিপস্টিকের জনপ্রিয়তা শুধু মেকআপেই নয়, নেইল শেপের ক্ষেত্রেও বেশ জনপ্রিয়। নখ স্কয়ার শেপে কেটে একদম ওপরের অংশ আনকোরা লিপস্টিকের মতো সাইড স্কয়ার শেপে কেটে নিলেই হয়ে গেল লিপস্টিক শেপ নেইল। গতানুগতিক নেইল শেপড ট্রেন্ডের বাইরে এই শেপের নেইলে হালকা থেকে শুরু করে ডিপ—সব কালারই দারুণ মানায়।
নখে যে শেপই থাকুক না কেন, এক সপ্তাহ পরপর ফাইল করে নেওয়া চাই। তাহলে নখ থাকবে সব সময় মসৃণ। এ ছাড়া অনেকের নখ বড় হলে তাতে ময়লা জমে। এদিকে দেওয়া চাই বাড়তি নজর। আলাদাভাবে সময় না পেলে গোসলের সময় একটি সফট নেইল ব্রাশ দিয়ে ঘষে নিতে পারেন নখের ভেতর ও বাইরে। আর নেইলপলিশ যারা রেগুলার ব্যবহার করেন, তারা চেষ্টা করতে পারেন রিঅ্যাপ্লাইয়ের ক্ষেত্রে আগের নেইলপলিশটি ভালোভাবে নেইল রিমুভারের সাহায্যে উঠিয়ে নেওয়ার। এতে নখ ভাঙার প্রবণতা কম।

 সাদিয়া আফরিন আইভী
ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top