skip to Main Content

ফিচার I সুইমস্যুট ট্রেন্ড

সময়ের হাত ধরে ফিরে এসেছে আবার, চলতি কালের ভাষায় রূপান্তরিত হয়ে। বুঝে নিন সেই ভাষা, জেনে নিন ধরন

এই গরমে যে পোশাকের কথা মনে পড়লেই শান্তি লাগে, তার নাম বলুন তো? আরও সহজ করে দিই, একটু মজা করে বললে তাকে পানির পোশাকও বলা যেতে পারে! এবার নিশ্চয়ই বুঝে গেছেন, পোশাকটির নাম সুইমস্যুট বা সাঁতারের পোশাক। সাংস্কৃতিক বা ধর্মীয়—যে কারণেই হোক, আমাদের দেশে এ বিশেষ পোশাক সাধারণের কাছে হয়তো তেমন জনপ্রিয় নয়। কিন্তু বিশ্ব ফ্যাশনে এর আবেদন নিয়ে নতুন করে কিছু না বললেও চলবে। বিশেষ করে সেলিব্রিটিদের কল্যাণে সুইমস্যুটের জনপ্রিয়তা এতই বেড়েছে, এখন এ পোশাক ছাড়া বিচে বা সুইমিংপুলে যাওয়ার কথা অনেকে চিন্তাই করতে পারেন না। ফ্যাশন বিশ্ব প্রতিনিয়তই গবেষণা করছে এর কাট, স্টাইল, প্রিন্ট, ফ্যাব্রিক ইত্যাদিতে কীভাবে অভিনবত্ব যোগ করা যায়। প্রতিবছর পোশাকের মতো সুইমস্যুট ট্রেন্ডেও যোগ হয় নতুনত্ব। একে কীভাবে আরও আকর্ষণীয় ও আরামদায়ক করে তোলা যায়, তা নিয়ে ডিজাইনারদের মাথাব্যথার অন্ত নেই। বলা হয়ে থাকে, ফ্যাশন ঘুরেফিরে আসে; এবারের সুইমস্যুট ট্রেন্ডে সে কথার প্রমাণ মিলল আবার।
মিষ্টি রং, গ্লিটারি স্টাইল, ফ্লোরাল ওয়ান-পিস, বাটিক প্রিন্ট, বেবি ব্লু প্যাটার্নসহ বুনো ফুলের রাজত্ব ইত্যাদি দেখে মনে হয়, এবারের ট্রেন্ডে যেন ফিরে এসেছে নব্বইয়ের দশক। আবারও স্টাইলে ফিরেছে হৃদয়ছোঁয়া সমুদ্র-সবুজ রং আর হাই-কাট বটমসহ আন্ডারওয়্যার বিকিনি টপ। সেলিব্রিটিরা আরও এক ধাপ এগিয়ে সেখানে নতুন মাত্রা যোগ করার চেষ্টা করেছেন। যেমন মিলি ববি ব্রাউন তার স্ট্রিং বিকিনিতে স্পোর্টি লুক নিয়ে এসেছেন, লরি হার্ভে তার স্ট্রিং বিকিনিতে যোগ করেছেন গোল্ড নেকলেস এবং হিপহপ কানের দুল। আবার বেলা হাদিদ একটি ছোট কালো বিকিনিতে মিনি সি-শেল দিয়ে রেখাযুক্ত বড় মারমেইড স্টাইল লুক দেওয়ার চেষ্টা করেছেন। আপনি সুইমস্যুটপ্রেমী হয়ে থাকলে কোনটি অনুসরণ করবেন, সেই সিদ্ধান্ত আপনার। তবে একটি ফিশনেট স্কার্টের সঙ্গে সি-শেল টপ এবং চুলে যদি বুনো অর্কিড গোঁজা থাকে, তাহলেই বুঝে যাবেন, এবার ২০২৩ এর ট্রেন্ড অনুযায়ী আপনি সৈকতে যাওয়ার উপযুক্ত! আরও বিস্তারিত জানতে হলে বরং নজর দিন কী কী যোগ বা বিয়োগ হলো চলতি বছরের ট্রেন্ডে, তার ওপর।
লুরেক্স স্পার্কলস
সম্পূর্ণ নতুন ধরনের এই ফ্যাব্রিক দারুণ চকচকে। গ্রীষ্মের রোদে কেবল সমুদ্রের পানিই চকচক করবে না, আপনি নিজেও ঝলসে উঠবেন যদি আপনার পরনে থাকে লুরেক্সের তৈরি একটি সাঁতারের পোশাক। ফ্যাব্রিকটা এমন এক ধরনের ধাতব সুতা দিয়ে তৈরি, যাকে এককথায় বর্ণনা করা যায় গ্লিটারি হিসেবে। সোনার মতো চকচকে এই ফ্যাব্রিক আপনার ওয়ান-পিস সিলুয়েটকে আপগ্রেড করবে, যা পরার পর নিজেকেও মনে হবে গোল্ডেন গার্ল।
আন্ডারওয়্যার বিকিনি
নাম আন্ডারওয়্যার বিকিনি, তবে কাজ করে অনেকটা ব্রায়ের মতো; বিশেষ করে পুশআপের জন্য এটি পারফেক্ট। কন্ট্রাস্ট আন্ডারওয়্যার, স্ট্র্যাপসহ বিকিনি টপসগুলো বিশালবক্ষা নারীদের জন্য সম্পূর্ণরূপে কার্যকর ও ফ্যাশনেবল। বড় বক্ষ নিয়ে যারা সাঁতার কাটতে যেতে অস্বস্তি অনুভব করতেন, তাদের জন্য একদম জুতসই।
স্পোর্টিতে নব্বইয়ের শৈলী
বেওয়াচ ভক্তদের জন্য সুখবর। নব্বইয়ের সেই উত্তেজক স্টাইলে আবারও উজ্জ্বল হয়ে ওঠার সময় এসেছে। অ্যাথলেটিক বিকিনি, স্ট্রেইট নেকলাইন, পাইপিং ডিটেইলিং এবং অবশ্যই সেই ক্ল্যাসিক রেড ওয়ান-পিস স্টাইল আবারও ফিরে এসেছে ট্রেন্ডে। ক্লজেটে যদি আগের সেই কালেকশনগুলো যত্ন করে রাখেন, তাহলে কেল্লা ফতে। আপনি ধীরগতিতে বালিতে দৌড়ানো শুরু করতে পারেন এবার।
রেট্রো ভ্যাকে
সফট ব্লু বা নরম নীল, হালকা সবুজে রুচড নেকলাইন এবং ভিনটেজ-অনুপ্রাণিত চিনোইজারি প্রিন্টগুলো ফিরে এসেছে এই ট্রেন্ডের অন্তর্ভুক্ত হয়ে। সহজ করে বললে যেকোনো সুন্দর নীল-সাদা বা সবুজের কম্বিনেশনে সাজানো বিকিনিগুলো ফিরেছে ট্রেন্ডে। যা পরলে নিজেকে মনে হবে, যেন ভেসে বেড়াচ্ছেন ইতালির উপকূলে ছোট্ট একটি নৌকায়।
হাই-লেগ কাট
খুব সহজ করে একে বলা যায় কাট আর জোড়া দাও। আপনার স্বাভাবিক বিকিনি বটমগুলোকেই একটি হাই-লেগ কাট জোড়া দিয়ে স্পাইসি করে তুলতে পারেন। এমনভাবে জোড়া দিতে হবে যেন আলাগা কাপড়গুলো নিতম্বের ওপর আটকে থাকে। এই উচ্চ-উত্থানশৈলীতে এটি অনেক স্টাইলিশ হয়ে উঠবে এবং পরতে আরও আরামদায়ক লাগবে। সাধারণ বিকিনিতে আপনার পছন্দের রঙের কয়েকটি জোড়া আটকে দিলেই এটি বর্তমান ট্রেন্ডের উপযোগী হয়ে উঠবে।
ক্রপস অ্যান্ড র‌্যাশ গার্ড
সৈকত ভলিবল কোর্টে হিট করার আগে, আপনি সঠিক পোশাকে উপযুক্ত কি না, তা নিশ্চিত করা জরুরি। এ বছর সেটি করার জন্য বেছে নিতে হবে ক্রপ করা লম্বা-হাতা, জিপার র‌্যাশ গার্ড, বর্গাকার নেকলাইন (স্পোর্টি ভাব আনার জন্য) কিংবা একেবারেই সাধারণ সার্ফ-রেডি ওয়ান-পিস।
মারমেইডকোর
ছোটবেলায় স্কুলের পুলে মারমেইড সেজে সাঁতার কাটার কথা মনে আছে? চলুন, আবার ফেরা যাক সেই সময়ে। কারণ, এবার বিকিনি ট্রেন্ডে যুক্ত হয়েছে মারমেইড ফ্যাব্রিক থিম। যাতে লাগানো থাকবে রঙিন ঝিনুক, ঝিলিমিলি আঁশ, স্ক্যালপড হেমস এবং সমুদ্র রঙা নীল-সবুজ আভা। যেন সব মিলিয়ে বিচে শুয়ে থাকলে আপনাকে মারমেইড ভেবে ভুল করে বসে বেড়াতে আসা লোকজন!
স্টাইলিশ সান প্রটেকশন
সরল বাংলায় অর্থ দাঁড়ায় আড়ম্বরপূর্ণ সূর্য সুরক্ষা। এটি আসলে একটি সুপার কিউট টুপি, যা আপনার চোখ থেকে সূর্যকে দূরে রাখবে। পাশাপাশি সৈকত সেলফির জন্য নিখুঁত আনুষঙ্গিক হিসেবে কাজ করে ডবল-ডিউটি পরিবেশন করবে। সাঁতার শেষে মুখের ওপর ঢেকে ‘বিরক্ত করবেন না’ বোর্ড হিসেবেও ব্যবহার করতে পারবেন। এবারের ট্রেন্ডে যুক্ত হয়েছে এমন টুপিগুলো।
সুইট রাফলেস অ্যান্ড রাচিং
আপনার নেকলাইনে রাফেলস পপ করুন, কিংবা সেগুলোকে যুক্ত করুন বিকিনি স্ট্র্যাপে। অথবা একটি অস্থায়ী ‘স্কার্ট’ তৈরি করতে প্রতিটি নিতম্বে দুটি দিয়ে তাকে অলংকৃত করুন। কিংবা কিছুই না করে একটি রাফলড স্কার্টের নিচে বডিস্যুট হিসেবে আপনার সাধারণ ওয়ান-পিস পরলেও ট্রেন্ডি হওয়া আটকাবে না।

থ্রি-পিস স্যুট
একটি ম্যাচিং অ্যাকসেসরি (সেটি হতে পারে স্কার্ট, সারং, হেডব্যান্ড অথবা কভার-আপ পোশাক) আপনার বিকিনিকে একটি সম্পূর্ণ পোশাকে রূপান্তর করতে সাহায্য করবে। মজার ব্যাপার হচ্ছে, এ বছর সমন্বয়কারী টুকরাগুলো ভীষণভাবে ট্রেন্ডি। তাই আপনার নতুন সাঁতারের পোশাকের সঙ্গে ক্লজেটে থাকা পুরোনো কোনো অ্যাকসেসরি মিলিয়ে ফেলতে একদমই ভয় পাবেন না; বরং যদি ঠিকঠাক মেলাতে পারেন, তাতেই আপনাকে স্টাইলিশ বলে ধরে নেবে আজকের ফ্যাশন বিশ্ব।

 রত্না রহিমা
ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top