skip to Main Content
আজ উত্তমকুমারের জন্মদিন

আজ মহানায়ক উত্তমকুমারের জন্মদিন। ১৯২৬ সালের এ দিনে তিনি কলকাতায় জন্মগ্রহণ করেছিলেন। তাঁর প্রকৃত নাম অরুণকুমার চট্টোপাধ্যায়। তিনি একজন ভারতীয়-বাঙালি চলচ্চিত্র অভিনেতা, চিত্র প্রযোজক ও পরিচালক। বাংলা চলচ্চিত্রজগতে তাঁকে ‘মহানায়ক’ আখ্যা দেওয়া হয়েছে। চলচ্চিত্রে অভিনয় ছাড়াও তিনি সফলভাবে মঞ্চে অভিনয় করেছেন।
সাধারণ মধ্যবিত্ত পরিবার থেকে এসে চলচ্চিত্রজগতে প্রতিষ্ঠা পেতে অনেক পরিশ্রম করতে হয়েছে তাঁকে।
উত্তমকুমারের প্রথম মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র ছিল ‘দৃষ্টিদান’। এই ছবির পরিচালক ছিলেন নিতীন বসু। এর আগে উত্তমকুমার ‘মায়াডোর’ নামে একটি চলচ্চিত্রে কাজ করেছিলেন কিন্তু সেটি মুক্তি পায়নি। ‘বসু পরিবার’ চলচ্চিত্রে তিনি প্রথম দৃষ্টি আকর্ষণ করেন। এরপর ‘সাড়ে চুয়াত্তর’ মুক্তি পাবার পরে তিনি চলচ্চিত্রজগতে স্থায়ী আসন লাভ করেন।
উত্তমকুমার অভিনীত পঞ্চাশ ও ষাটের দশকে অনেকগুলো বাংলা চলচ্চিত্র ব্যবসায়িকভাবে সফল ও প্রশংসিত হয়। সেগুলোর মধ্যে প্রধান কয়েকটি হচ্ছে : ‘হারানো সুর’, ‘পথে হল দেরী’, ‘সপ্তপদী’, ‘চাওয়া পাওয়া’, ‘বিপাশা’, ‘জীবন তৃষ্ণা’ ও ‘সাগরিকা’।
উত্তমকুমার বাংলা চলচ্চিত্রের পাশাপাশি কয়েকটি হিন্দি ছবিতেও অভিনয় করেছেন। তাঁর অভিনীত হিন্দি চলচ্চিত্রের মধ্যে ‘ছোটিসি মুলাকাত’ (১৯৬৭), ‘দেশপ্রেমী’ (১৯৮২) ও ‘মেরা করম মেরা ধরম’ (১৯৮৭) অন্যতম।
উত্তমকুমার পরিচালক হিসেবেও সফল। ‘কলঙ্কিনী কঙ্কাবতী’ (১৯৮১), ‘বনপলাশীর পদাবলী’ (১৯৭৩) ও ‘শুধু একটি বছর’ (১৯৬৬) ছবির সাফল্য তাই প্রমাণ করে।
১৯৮০ সালের ২৪ জুলাই তিনি মৃত্যুবরণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top