skip to Main Content
আমলকীর পাঁচটি ফেসপ্যাক

আমলকী চেনেন না এমন মানুষ খুঁজে পাওয়া দায়। তবে এর পুষ্টিমান সম্পর্কে অনেকেই ওয়াকিবহাল নন। বলা হয়ে থাকে, প্রতিদিন যিনি একটি করে আমলকী খান, রোগবালাই তাকে ছুতে পারে না। ভিটামিন সি-এ টইটুম্বুর আমলকী শুধু যে এর পুষ্টিমানের জন্য প্রসিদ্ধ, তা কিন্তু নয়। বরং রূপচর্চায় এর রয়েছে নানামুখী ব্যবহার।
চুলের যত্নে আমলকী দারুণ উপযোগী। নিয়মিত আমলকী খেলে চুলের বৃদ্ধি ত্বরান্বিত হয়, শক্ত হয় চুলের গোড়াও। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি ও ত্বকের দাগ দূর করতেও ভূমিকা রাখে আমলকী। আজ জেনে নেব আমলকী দিয়ে তৈরি তিনটি ফেসপ্যাক বিষয়ে।
আমলকী এবং হলুদ গুঁড়া: ব্রণের দাগ মিলিয়ে যাচ্ছে না? দুশ্চিন্তা না করে ব্যবহার করতে পারেন আমলকী ও হলুদ গুঁড়ার ফেসপ্যাক। এ প্যাক বানাতে লাগবে আমলকী পাউডার ৩ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ এবং লেবুর রস ২ চা চামচ।
এই সব কটি উপাদান একসঙ্গে মিশিয়ে মিশ্রণটি মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। সময় শেষে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। প্রতি সপ্তাহে একবার করে এ প্যাক ব্যবহার করলে অচিরেই ব্রণের দাগ দূর হয়ে যাবে।
পেঁপে এবং আমলকী: ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এ প্যাকের জুড়ি নেই। এটি বানাতে প্রয়োজন হবে আমলকী গুঁড়া ২ চা চামচ, পেস্ট করা পেঁপে ২ চা চামচ, কুসুম গরম পানি পরিমাণমতো।
সব উপাদান একসঙ্গে মিশিয়ে পেস্ট করে নিন। পেস্টটি মুখে মেখে আধঘণ্টা অপেক্ষা করুন। পরে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

আমলকী, দই ও মধু: এ ফেসপ্যাক ত্বকের গভীরে লুকিয়ে থাকা ময়লা দূর করবে নিমেষেই। এটি তৈরিতে প্রয়োজন পড়বে আমলকী গুঁড়া ২ চা চামচ, মধু ১ চা চামচ, দই ১ চা চামচ।
সব উপাদানকে ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগিয়ে ১০-২০ মিনিট অপেক্ষা করুন। তারপর মুখ ধুয়ে ফেলুন।
অ্যাভোকাডো ও আমলকী: এ ফেসপ্যাক মূলত ত্বকের বলিরেখা দূর করতে ব্যবহার করা হয়। ২ চা চামচ আমলকী পাউডার, ২ চা চামচ পেস্ট করা অ্যাভোকাডো ও সামান্য দই একসঙ্গে মিশিয়ে মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে মুখটা। নিয়মিত ব্যবহারে ত্বকের বলিরেখা দূর হবে।
আমলকী, পার্সলে শাক এবং মধু: ত্বকের জ্বালাপোড়া, ঝুলে পড়া, অ্যাকনে, অতিরিক্ত তেল ইত্যাদি কমাতে এ ফেসপ্যাক খুব কার্যকর। এটি তৈরিতে লাগবে ভালো করে কুচি করা দেড় চা চামচ পার্সলে শাক, আমলকী পাউডার ২ চা চামচ, মধু ১ চা চামচ এবং সামান্য কুসুম গরম পানি।
সব কটি উপাদান একসঙ্গে মিশিয়ে মুখে লাগিয়ে রাখতে হবে প্রায় আধঘণ্টা ধরে। তারপর মুখ ধুয়ে ফেলতে হবে।
এ পাঁচটি ফেসপ্যাক নিয়মিত ব্যবহার করলে ব্রণের প্রকোপ তো কমবেই, পাশাপাশি মুখের যেকোনো দাগ মিলিয়ে যেতেও সময় লাগবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top