skip to Main Content
আসছে মশা তাড়ানোর পারফিউম

মশার যন্ত্রণার কথা বলাই বাহুল্য। আরামের ঘুমে ব্যাঘাত ঘটাতে মশার মতো বালাই আর নেই। ঘরে বসে দুদণ্ড আরাম করে কাজ করারও জো নেই শুধু মশার জন্য।
মশার বিস্তার রোধ করতে কত পণ্যই না বাজারে এলো- মশারি, কয়েল, অ্যারোসল, আরও কত কী! তবু যেন সমস্যার হাত থেকে নিস্তার মেলে না কারও। সবকিছুকেই হার মানিয়েছে ছোট এ প্রাণী। তবে এবার মশার যন্ত্রণা থেকে বাঁচাতে আসছে পারফিউম।
কিছুদিন আগে যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো স্টেট ইউনিভার্সিটির গবেষকেরা বিভিন্ন রকমের পারফিউমের ওপর একটি গবেষণা করেছিলেন। একটি জার্নালে গবেষণাটির ফল প্রকাশিত হয়েছে।
গবেষণায় তারা দুটি ভিন্ন প্রজাতির মশার ওপর বাজারের মোট আটটি রেপেল্যান্ট, দুটি পারফিউমসহ একটি ভিটামিন ‘বি’ প্যাচের পরীক্ষা চালিয়েছেন। গবেষণায় দেখা গেছে, যেসব রেপেল্যান্টে ‘ডিইইটি’ থাকে, সেসব রেপেল্যান্ট মশা নিধনের ক্ষেত্রে বেশি সক্রিয়। গবেষণা করতে গিয়ে বিজ্ঞানীদের আশ্চর্য করেছে অন্য একটি বিষয়। স্কিন সো সফট বাথ অয়েলের প্রভাব মশা দূর করতে সক্ষম হয়েছে প্রায় দুই ঘণ্টা পর্যন্ত। বিপরীত দিকে ভিক্টোরিয়াজ সিক্রেট বম্বশেল পারফিউমের প্রভাব আরও লম্বা সময় ধরে কার্যকর হয়েছে। তবে এ ব্যাপারে আরও পরীক্ষার দরকার আছে বলে জানিয়েছেন গবেষকেরা। এই পারফিউম কবে বাজারে আসবে, তা জানা যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top