skip to Main Content
ইফতার জমুক ওটস খিচুড়িতে

নিত্যদিনের ইফতারে একঘেয়ে আইটেমগুলো হটিয়ে নতুন কোনো পদ হলে মন্দ কি! তা যদি হয় স্বাদে, গন্ধে ও পুষ্টিমানে ভরপুর, তাহলে তো পোয়া বারো।  ভিন্নরকম পদের তালিকায় সবচেয়ে উপরে আছে ওটস। এর খিচুড়ি মুখরোচক।  রইল রেসিপি।

উপকরণ: ওটস আধা কাপ, মসুর ডাল ১/৪ কাপ, মুগডাল ১/৪ কাপ, গাজর টুকরা আধা কাপ, ক্যাপসিকাম কুচি আধা কাপ, ফুলকপি টুকরা আধা কাপ, আস্ত জিরা আধা চা চামচ, আদা কুচি  আধা চা চামচ, পেঁয়াজ কুঁচি ১টি মাঝারি আকারের, তেল ১ টেবিলচামচ,  লবণ ও হলুদ গুঁড়া পরিমাণমত এবং পানি ২ কাপ

প্রণালি: মুগডাল ধুয়ে ভিজিয়ে রাখতে হবে। সবজিগুলো ধুয়ে টুকরা করে নিন। চুলায় একটি পাত্র নিয়ে গরম হলে তাতে তেল দিতে হবে। তেল গরম হলে তেতে জিরা দিন। জিরা ফুটতে শুরু করলে তাতে আদা কুচি দিয়ে বাদামী করে ভেজে নিতে হবে। খেয়াল রাখতে হবে আদা যেন পুড়ে না যায়। এখন সবগুলো সবজি দিয়ে দুই থেকে তিন মিনিট নেড়েচেড়ে ভেজে নিতে হবে। ডালের পানি ঝরিয়ে তা পাত্রে দিয়ে আর দুই থেকে তিন মিনিট ডালের সুন্দর ঘ্রাণ ছাড়া পর্যন্ত ভাজুন। এখন ওটস যোগ করে আরও মিনিট দুই ভাজতে হবে। এরপর পানি যোগ করে মাঝারি আঁচে ঘন হওয়া পর্যন্ত নেড়েচেড়ে জ্বাল দিন। রান্না শেষে অল্প ঘি ছড়িয়ে দিতে হবে। গরম গরম পরিবেশন করুন ওটস খিচুড়ি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top