skip to Main Content

ক্যানভাস রিপোর্ট

প্রথমবারের মতো চিত্রশিল্পী কনক চাঁপা চাকমা’র সাথে মিলিতভাবে কাজ করছে ইশো। অনন্য পণ্য ও শিল্পখাতে নতুন ধরনের সহযোগিতার মাধ্যমে অসাধারণ কিছু উপহার দেওয়ার জন্য এই ফার্নিচার ও লাইফস্টাইল ব্র্যান্ড পরিচিত।

কনক চাঁপা চাকমা’র মনোমুগ্ধকর ডিজাইনের মাধ্যমে তাঁর দৃষ্টিতে বাংলাদেশের উল্লেখযোগ্য চার শ্রেণির নারীকে শ্রদ্ধা জানানো হয়েছে, যা এই যৌথ উদ্যোগের মাধ্যমে প্রদর্শিত হয়েছে। আধুনিক বাড়ির জন্য ইশো’র চার নারী কালেকশন এই ডিজাইনকে তুলে ধরেছে। চার নারী সিরিজ নামের এই বিশেষ, লিমিটেড-এডিশন কুশন কভার সেটের মাধ্যমে প্রকাশ করা হয়েছে চার ধরনের নারীর গল্প: নেতৃস্থানীয় আধুনিক কর্মজীবী নারী, গৃহিণী, গার্মেন্টস কর্মী এবং নৃতাত্ত্বিক আদিবাসী নারী।

স্বনামধন্য ভিজ্যুয়াল আর্টিস্ট কনক চাঁপা চাকমা তাঁর চিত্রকর্মে বাংলাদেশী নারী ও নৃতাত্ত্বিক আদিবাসীদের জীবনকে চিত্রিত করার জন্য বিখ্যাত। ২০২৩ সালের ২১শে ফেব্রুয়ারিতে তাঁকে একুশে পদকে ভূষিত করা হয়। এ বছর বাংলাদেশের এই দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পদকপ্রাপ্ত বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিদের মধ্যে তিনিই একমাত্র চিত্রশিল্পী। সাংস্কৃতিক পরিচয়, ঐতিহ্য ও মানবাধিকারের মতো বিষয়গুলো তাঁর চিত্রকর্মের মধ্যে গভীরভাবে ফুটে ওঠে। এসব চিত্রকর্মের অনেকগুলোতে তাঁর শেকড়, আদিবাসী চাকমা জনগোষ্ঠীর চিত্রও উঠে আসে।

পহেলা মার্চ ইশো’র বারিধারায় ফ্ল্যাগশিপ স্টোরে চিত্রশিল্পীদের অংশগ্রহণে একটি জমকালো অনুষ্ঠানের মাধ্যমে চার নারী হোম কালেকশনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। চিত্রশিল্পে কনক চাঁপা চাকমা’র অবদান জাতীয় ও আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে এবং দেশের জন্য সম্মান বয়ে নিয়ে এসেছে। এই প্রদর্শনীতে উপস্থিত ছিলেন বিশিষ্ট চিত্রশিল্পী, আর্ট কিউরেটর এবং সাংবাদিকগণ।

ইশো’র প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক রায়ানা হোসেন বলেন, “চার নারী সিরিজ একটি লিমিটেড এডিশন লাইফস্টাইল কালেকশন। বাংলাদেশের পরিচয় তুলে ধরেন এমন চার শ্রেণির নারীর চিত্রায়ণের মাধ্যমে একে জীবন্ত করে তুলেছেন কনক চাঁপা চাকমা। এমন একজন বিখ্যাত চিত্রশিল্পীর সাথে কাজ করতে পেরে আমরা গর্বিত। এই কালেকশনের মাধ্যমে সবাই তাঁর চিত্রকর্ম উপভোগ করার সুযোগ পাবেন।”

অনুষ্ঠানে কনক চাপা চাকমা বিভিন্ন প্রশ্নের উত্তরে জানান, ‘ইশো গ্রুপ আমার পূর্বপরিচিত এবং রায়ানা ও তাঁর পরিবারকে আমি বেশ ভালোভাবে চিনি। কোল্যাবরেশনের প্ল্যানটি নিয়ে যখন আমার কাছে আসা হয়, তখন আমি পরিকল্পনাটি সামনে গেইয়ে নিয়ে যেতে বেশ আগ্রহী ছিলাম যেহেতু এখানে বিশ্বাসের স্থানটুকু বেশ মজবুত ছিল। যে কারনে অন্য কোনো কোম্পানির কাছে নিজের শিল্পকর্মগুলো তুলে দিতে আগ্রহী নই, যেহেতু এখানে ভুলভাবে রিপ্রেন্ট হওয়ার সুযোগ থাকে। আমি বিশ্বাস করি, ইশো-এর সাথে আমার নাম যুক্ত হওয়ার মাধ্যমে আমার কাজ ও শিল্পমনের যথার্থ মূল্যায়ন হবে। যখন আমরা এই কোল্যাবরেশনের উদ্দেশ্য নিয়ে আলোচনা করছিলাম, তখন আমি জানতে পারি কাজটি আন্তর্জাতিক নারী দিবসকে সামনে রেখে করা হবে। আমার চিত্রকর্মের মূলে যেহেতু নারীর চিত্রায়ন নিহিত, সেহেতু ৪ জন নারীর মধ্যে দিয়ে বাংলাদেশকে মূল্যায়নের এই পরিকল্পনায় আমি বেশ আগ্রহী ছিলাম। আন্তর্জাতিক নারী দিবসকে সামনে রেখে, চার নারী কালেকশন এই বিশেষ নারীদের, তাদের শক্তি ও ত্যাগের প্রতি সম্মাননা দিবে।’

আধুনিক বাড়িতে বৈচিত্র্য নিয়ে আসার লক্ষ্যে এই লিমিটেড-এডিশন সিরিজ ডিজাইন করা হয়েছে। বারিধারার ফ্ল্যাগশিপ স্টোর এবং অনলাইনে www.isho.com থেকে এই কালেকশনটি কেনা যাচ্ছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top