skip to Main Content
ওজন কমাতে হলুদ চা

ঘুম থেকে উঠে চায়ে চুমুক না দিলে সকালটাই কেমন পানসে হয়ে যায়। একটি চনমনে দিন শুরু করতে চায়ের আর বিকল্প কী! তবে চা যে শুধু আড়মোড়া ভাঙায় কিংবা চাঙা করে তোলে তেমনটা নয়। এর রয়েছে বেশ কিছু স্বাস্থ্যগুণ। ক্যানসার প্রতিরোধ থেকে শুরু করে ওজন কমানো পর্যন্ত বেশ কিছু গুণই আছে চায়ে।
চায়ের এ জনপ্রিয়তাকে আরও তুঙ্গে তুলতে এখন পথেঘাটে পাওয়া যাচ্ছে রংবেরঙের চা। সবুচ চা, নীল চা, তেঁতুল চা, লেবু চা, মসলা চা—আরও কত কী। তবে হলুদ মেশানো চা সব জায়গায় পাওয়া যায় না। তাতে কী। এটি তো ঘরে বসেই বানানো যায়। আর হলুদ যে শুধু মসলা হিসেবে তরকারিতেই সীমাবদ্ধ থাকবে, এমন বিধিনিষেধও তো নেই।
মসলা হিসেবে পরিচিত থাকে হলুদের আছে স্বাস্থ্যগুণও। এতে থাকে কারকুমিন, যা স্বাস্থ্যের জন্য উপকারী।

হলুদের কারকুমিনে উপকারী তেল, পটাশিয়াম, ফ্যাটি অ্যাসিড, ওমেগা থ্রি, প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার ইত্যাদি বিদ্যমান। এ ছাড়া থাকে অ্যান্টি–অক্সিডেন্ট, অ্যান্টি–ইনফ্লামেটরি। যা শরীরের প্রদাহ সারাতে কাজ করে।
ওজন কমাতে হলুদ মেশানো চা দারুণ কার্যকর। কিন্তু কীভাবে তৈরি করবেন হলুদ মেশানো চা?
প্রথমে পানি ফুটিয়ে নিন। ফোটানো পানিতে এক চিমটি আদা ও এক চিমটি কাঁচা হলুদ বা বাটা হলুদ মিশিয়ে নিন। পানি ফুটে এলে চুলা বন্ধ করে ঠান্ডা হতে দিন। তাপমাত্রায় স্বাভাবিক পর্যায়ে নেমে এলে ছাঁকনি দিয়ে ছেঁকে কাপে নিন। এতেই তৈরি হয়ে যাবে হলুদ দেওয়া চা।
ওজন কমানোর পাশাপাশি হলুদ চা ডায়াবেটিস নিয়ন্ত্রণেও কাজ করে এবং খাবার হজম করতেও ভূমিকা রাখে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top