skip to Main Content
কিনমু.কম.বিডি এর আত্মপ্রকাশ

বাংলাদেশের ‘জিআই’ পণ্য জামদানি শিল্পের রুগ্ন অবস্থা এবং ক্রমান্বয়ে বিলীন হবার হুমকির পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক বহুমুখী সংস্থা ‘ইফাদ’ এর তত্ত্বাবধানে জামদানি শিল্প রক্ষায় পল্লী কর্ম-সহায়ক ফাউণ্ডেশন (পিকেএসএফ) এর অর্থায়নে প্রমোটিং এগ্রিকালচারাল কমার্শিয়ালাইজেশন অ্যান্ড এন্টারপ্রাইজেস (পেইস) প্রকল্পের আওতাধীন ভ্যালু চেইন উন্নয়ন প্রোগ্রামের অন্তর্গত  ‘বৈচিত্র্যময় জামদানি পণ্যের বাজার উন্নয়ন’ শীর্ষক উপ-প্রকল্প গত নভেম্বর, ২০১৯ থেকে শুরু হয়েছে। যা বাস্তবায়ন করছে উন্নয়ন সংস্থা পিদিম ফাউণ্ডেশন এবং সমকালীন শিল্পকেন্দ্র যথাশিল্প।

প্রতিষ্ঠানটি থেকে জানানো হয়েছে, প্রকল্পের কর্ম পরিকল্পনার অংশ হিসেবে সম্প্রতি আত্মপ্রকাশ করা কিনমু ইন্টারন্যাশনাল লিমিটেড নামের পিদিম ফাউণ্ডেশনের সাথে চুক্তিবদ্ধ একটি কোম্পানির অধীনে ই-কমার্স সাইট তৈরি করা হয়েছে যার ডোমেইন হচ্ছে কিনমু.কম.বিডি ( http://kinmu.com.bd )। ই-কমার্স সাইটটি তৈরির উদ্দেশ্য হচ্ছে ন্যায্য মূল্যে গুণগত মানের জামদানি পণ্য তাঁতিদের কাছ থেকে সরাসরি ক্রেতাদের হাতে পৌঁছে দেওয়া । যা প্রকল্প পরবর্তী পরিস্থিতিতে  একটি টেকসই এবং ধারাবাহিক প্রক্রিয়া হিসেবে বিদ্যমান থাকবে। এই লক্ষ্য এবং উদ্দেশ্য কে সামনে রেখে ২২ নভেম্বর রবিবার, ২০২০ বিকেল ৩ টায় ভার্চুয়াল মিডিয়া জুমের মাধ্যমে ই-কমার্স ওয়েবসাইটটির উদ্বোধন করেন পিকেএসএফ এর সিনিয়র মহা-ব্যবস্থাপক ড. আকন্দ মোহাম্মদ রফিকুল ইসলাম। ভার্চুয়াল অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এডভিন বরুন ব্যানার্জী, নির্বাহি পরিচালক, পিদিম ফাউণ্ডেশন।

প্রকল্পের মার্কেট লিংকেজ অফিসার মো. শিবলী নোমানী আফছারীর সঞ্চালনায় অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন হুমায়ূন কবির (সেলিম), সিনিয়র পরিচালক (কার্যক্রম) এবং পিদিম ফাউণ্ডেশনসহ কিনমু ইন্টারন্যাশনাল লিমিটেড কোম্পানির বোর্ড পরিচালকরা। এ ছাড়া কারু ব্যক্তিত্ব ও বাংলা ক্র্যাফট এর প্রতিষ্ঠাতা মালেকা খান  ও পিদিম ফাউন্ডেশনের কর্মকর্তা ও কর্মচারীরাও ছিলেন।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে পিদিম ফাউন্ডেশনের পক্ষে প্রকল্প প্রধান ও সংস্থার সিনিয়র পরিচালক (কার্যক্রম) হুমায়ূন কবির (সেলিম) প্রকল্পের সাম্প্রতিক কর্মকাণ্ড এবং অগ্রগতি সম্পর্কে সবাইকে অবহিত করেন। বিভিন্ন পর্যায়ের বক্তব্যে বক্তারা তাঁতশিল্প কে বাঁচিয়ে রাখতে বিকল্প বাজার ব্যবস্থাপনা হিসেবে ডিজিটাল পদ্ধতি অর্থাৎ ই-কমার্স এবং এফ-কমার্সের প্রয়োজনীয়তা উল্লেখ করেন।

জামদানি শিল্পে সুদীর্ঘ ৪০ বছরেরও অধিক সময় ধরে বিচরণ করার অভিজ্ঞতা সম্পন্ন বিশিষ্ট কারু ব্যাক্তিত্ব মালেকা খান তার বক্তব্যে ঐতিহ্য ধরে রেখে উন্নয়নমূলক কর্মকাণ্ড পরিচালনার পাশাপাশি রপ্তানিযোগ্য চাহিদাসম্পন্ন পশ্চিমা পোশাক তৈরির কথা উল্লেখ করেন। প্রধান অতিথি ড. আকন্দ মোহাম্মদ রফিকুল ইসলাম তার বক্তব্যে বাংলাদেশের জামদানি শিল্পের বৈশ্বিক অবস্থান তুলে ধরে যথাযথ সমন্বয়ের মাধ্যমে বৈচিত্র্যময় জামদানি পণ্য তৈরি প্রক্রিয়া বৃদ্ধি ও এর বাজার সম্প্রসারণের  ওপর গুরুত্ব আরোপ করে প্রকল্পের ই-কমার্স সাইট কিনমু.কম.বিডি এর উদ্বোধন ঘোষণা করেন।

অনুষ্ঠানের সভাপতি পিদিম ফাউণ্ডেশনের  নির্বাহি পরিচালক এডভিন বরুন ব্যানার্জী তার বক্তব্যে প্রকল্পের এই ই-কমার্স সাইটটিকে কার্যকর ও সফল করে তুলতে সবাইকে  হাতে হাত রেখে কাঁধে কাঁধ মিলিয়ে এক যোগে কাজ করার আহ্বান জানিয়েছেন । পরিশেষে নব্য গঠিত কোম্পানি কিনমু ইন্টারন্যাশনাল লিমিটেড এবং প্রকল্পের ই-কমার্স ওয়েবসাইট কিনমু.কম.বিডি এর সার্বিক সাফল্য কামনা করে কেক কেটে উদযাপনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয় ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top