skip to Main Content
‘ক’-সম্বন্ধীয়: আজিজি ফাওমি খানের একক চিত্র প্রদর্শনী চলছে আলিয়াঁসে

শুক্রবার (১৭ ডিসেম্বর ২০২১) থেকে রাজধানীর আলিয়াঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে শুরু হয়েছে তরুণ চিত্রশিল্পী আজিজি ফাওমি খানের প্রথম একক চিত্র প্রদর্শনী । ‘ ক’-সম্বন্ধীয় ’ শীর্ষক এ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয়ান ইউনিয়নের চার্জ ডি অ্যাফেয়ার্স জেরেমি ওপ্রিতেসকো।

চিত্র প্রদর্শনীটি সম্পর্কে ‘ক্যানভাস’কে শিল্পী আজিজি ফাওমি খান বলেন, “‘ক’ একটি বর্ণ। সেই সঙ্গে একটা বাক্যও বটে। চলিত ভাষায় ‘ক’ অর্থাৎ বলো। আমার যাদের সঙ্গে বসবাস তারাই আমার কাজের বিষয়বস্তু। আমার মা, তার ছেলেবেলা, তার সুঁই-সুতা, আমার বন্ধুরা, এই প্রাচীন শহর ও তার ভূত প্রাচুর্যের চিহ্ন, তার এ-গলি ও-গলিতে রিকশাযাত্রা– সবটা মিলিয়ে আমার নিজের সঙ্গে ক্যানভাসের কথোপকথন, ‘ক’- সম্বন্ধীয়।”

‘আমার বিগত ৫ বছরের শিল্পচর্চার একটা যোগসূত্র এই একক প্রদর্শনী। তাই অনুভূতিটা একটু মিশ্র। একটা ভাবনা নিজের রূপ পেয়েছে ভেবে ভালো লাগছে। সেই সঙ্গে নতুন কাজ করবার তাগিদটাও কাজ করছে ভীষণ। সব মিলিয়ে জীবিত মনে হচ্ছে নিজেকে,’ যোগ করেন তিনি।

ঢাকাকেন্দ্রিক এই ভিস্যুয়াল আর্টিস্ট ২০১৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ড্রয়িং ও পেইন্টিং বিভাগ থেকে ফাইন আর্টসে স্নাতকোত্তর সম্পন্ন করার পর বিভিন্ন শিল্পকর্ম সৃষ্টিতে নিয়োজিত রয়েছেন। পাশাপাশি তিনি অংশগ্রহণ করেছেন জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন প্রদর্শনী এবং আর্টিস্ট রেসিডেন্সি প্রোগ্রামেও। যার মধ্যে ১৮তম দ্বী-বার্ষিক এশিয় চারুকলা শিল্প প্রদর্শনী, ২৩তম জাতীয় শিল্প প্রদর্শনী, ঢাকায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্তৃক আয়োজিত ২০ ও ২১তম ইয়ং আর্টিস্ট এক্সিবিশন উল্লেখযোগ্য।

এছাড়াও সহযোগী হিসেবে ব্রিটিশ কাউন্সিল, বৃত্ত আর্ট ট্রাস্ট, বৃহত্ত আর্ট ফাউন্ডেশন, প্লাটফর্ম আর্ট স্পেস, ঢাকা, বাংলাদেশ এবং রেবেল ক্রিয়েটিভস, বার্মিংহাম, ইউকে’র মতো বিভিন্ন শিল্পী ও শিল্প প্রতিষ্ঠানে যুক্ত তিনি।

‘ক’ – সম্বন্ধীয় প্রদর্শনীটিতে আজিজি ফাওমি খানের একটি পেইন্টিং ইন্সটলেশন ও কয়েকটি ড্রয়িং প্রজেক্টের পাশাপাশি ১৫টি এক্রিলিক চিত্রকর্ম চোখে পড়বে– যা শিল্পী, তার পারিপার্শ্ব এবং প্রজন্মান্তরের যৌথ পরিক্রমায় তার দৃষ্টিবিক্ষেপের পরিচায়ক বহন করে।

৩১ ডিসেম্বর শেষ হবে এ প্রদর্শনী। তার আগে প্রতি সোমবার থেকে শনিবার, বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত এটি সবার জন্য খোলা থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top