skip to Main Content
ঘরেই তৈরি করুন বিভিন্ন রঙের আইশ্যাডো

যারা প্রতিদিনই মেকআপ করেন, তাদের জন্য কেমিক্যালযুক্ত মেকআপ এড়িয়ে চলাই ভালো। কেননা, কেমিক্যালযুক্ত মেকআপ নিয়মিত ব্যবহারের ফলে ত্বকে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই বলে নিয়মিত মেকআপ করায় ইতি টানতে হবে না। কেমিক্যাল থেকে মুক্তি পেতে চাইলে ঘরেই তৈরি করতে পারেন মেকআপ। আজ ক্যানভাস পাঠকদের জন্য থাকছে আইশ্যাডো তৈরির ঘরোয়া পদ্ধতি।

ঘরোয়া পদ্ধতিতে আইশ্যাডো তৈরি করতে উপাদান হিসেবে লাগবে: কোকো পাউডার, জায়ফলের গুঁড়া, শুকনো বিটের গুঁড়া, হলুদগুঁড়া, কাবাবচিনির গুঁড়া, অ্যারারুট পাউডার ও শিয়া বাটার।

যেভাবে তৈরি করবেন: একটি কাছের পাত্রে সব উপাদান  আধা চা-চামচ করে মিশিয়ে নিন। হালকা রং চাইলে বেশি অ্যারারুট এবং ডার্ক শেড চাইলে অল্প পরিমাণে অ্যারারুট মিশিয়ে নিন। সব উপাদান ভালো করে মেশাতে থাকুন যতক্ষণ না আপনার পছন্দ অনুযায়ী রং পাচ্ছেন। এর সঙ্গে আধা চা-চামচ শিয়া বাটার মিশিয়ে নিন।  ব্যস, তৈরি হয়ে গেল আইশ্যাডো। শিয়া বাটার আইশ্যাডোতে একটা ময়শ্চারাইজিং টেক্সচার দেবে।

একই পদ্ধতিতে আপনি আরও বেশ কিছু রঙের আইশ্যাডো তৈরি করতে পারবেন। শুধু উপাদানে ভিন্নতা আসবে। যেমন হালকা গোলাপি রঙের শ্যাডো তৈরি করতে চাইলে উপাদান হিসেবে লাগবে চা-চামচ অ্যারারুট পাউডার, চা-চামচ শুকনো বিটের গুঁড়া, এক চা-চামচের আট ভাগের এক ভাগ কোকো পাউডার এবং আধা চা-চামচ শিয়া বাটার।

উজ্জ্বল বেগুনি শ্যাডো চাইলে উপকরণ লাগবে: আধা চা-চামচ অ্যারারুট পাউডার, এক চা-চামচের চার ভাগের তিন ভাগ কাবাবচিনির গুঁড়া, চা-চামচের চার ভাগের তিন ভাগ শুকনো বিটের গুঁড়া, আধা চা-চামচ কোকো পাউডার এবং আধা চা-চামচ শিয়া বাটার।

লাইট ব্রাউনের জন্য উপকরণ লাগবে: আধা চা-চামচ অ্যারারুট পাউডার, এক চা-চামচের চার ভাগের তিন ভাগ কোকো পাউডার এবং আধা চা-চামচ শিয়া বাটার।

গোল্ডেন ব্রাউন তৈরি করতে লাগবে: আধা চা-চামচ অ্যারারুট পাউডার, এক চা-চামচের চার ভাগের তিন ভাগ জায়ফল পাউডার, আধা চা-চামচ হলুদগুঁড়া এবং আধা চা-চামচ শিয়া বাটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top