skip to Main Content
টিপস I ব্ল্যাক হেডস

লোমকূপে সৃষ্ট কালো ছোট-ছোট দানাই ব্ল্যাক হেডস। অতিরিক্ত তেল নিঃসরণ এর প্রধান একটি কারণ। এটি হয়ে থাকে সঠিক নিয়মে ত্বক পরিষ্কার না করলে, সূর্যের তাপ, মেকআপ, হরমোনাল সমস্যা, চকোলেট বা চর্বিযুক্ত খাবার খেলে। মানসিক চাপ বা উদ্বেগ, অতিরিক্ত মৃত কোষে লোমকূপ বন্ধ হয়ে গেলে, ত্বকে স্ক্রাবিং করলে, ফেসিয়াল অয়েল বের হলেও এই সমস্যা দেখা দেয়। অন্যদিকে থাইরয়েড, রক্তস্বল্পতা, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি ব্ল্যাক হেডসের জন্য দায়ী।

কোথায় হয়?
অনেকেই মনে করেন, ব্ল্যাক হেডস শুধু নাকেই হয়। ধারণাটা ঠিক নয়। শরীরের বিভিন্ন জায়গায় হতে পারে। গাল, চিবুক, ঠোঁট, পিঠ, মুখের আনাচে-কানাচে এমন-কি কানেও হতে পারে। কানে ব্ল্যাক হেডস হওয়া অনেক কষ্টকর।

মুক্তির উপায়
ত্বক ভালোভাবে পরিষ্কার রাখা খুব জরুরি। যাদের অয়েলি স্কিন, তারা ত্বকের যতœ বেশি করে নিন। এছাড়া থাইরয়েড ও হরমোনাল ট্রিটমেন্ট প্রয়োজন। বিভিন্ন স্যালনে ব্ল্যাক হেডস ট্রিটমেন্ট করা হয়, তাও করাতে পারেন। সানব্লক ব্যবহার করুন। রোদ এড়িয়ে চলা ভালো। কেমিক্যালযুক্ত প্রডাক্টের ব্যবহার যথাসম্ভব কমিয়ে ফেলা উচিত।

ব্ল্যাক হেডস রিম্যুভার কতোটা কার্যকর?
বাজারে বিভিন্ন ব্র্যান্ডের রিম্যুভার পাওয়া যায়। সেগুলো অনেকটাই কার্যকর। যারা সময় নিয়ে স্যালনে যেতে পারেন না, তারা এই রিম্যুভারগুলো ব্যবহার করলে ভালো ফল পাবেন। ব্যবহারের আগে অবশ্যই নিশ্চিত হতে হবে, প্রডাক্টটি স্কিনের উপযোগী কি-না। মেয়াদও দেখে নেয়া জরুরি।

কোন বয়সে ব্ল্যাক হেডস বেশি হয়?
যে-কোনো বয়সেই এটি হতে পারে, যদি ত্বক অপরিচ্ছন্ন থাকে ও অন্যান্য শারীরিক সমস্যা দেখা দেয়। ১৩ থেকে ১৯ বছর বয়সীদের এটি বেশি হয়। যারা নিয়মিত ফেসিয়াল বা ব্ল্যাক হেডস থেকে পরিত্রাণের ব্যবস্থা নেন না, বয়স যা-ই হোক না কেন, এই সমস্যা তাদের জন্য অবধারিত।

পরিত্রাণের ঘরোয়া পদ্ধতি
 ডিমের সাদা অংশের সঙ্গে যে-কোনো অ্যালকোহল মিশিয়ে ব্ল্যাক হেডসে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন
 ডিম, সবুজ চা ও পুদিনাপাতা একসঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে ব্ল্যাক হেডসে লাগান। ৫ থেকে ১০ মিনিট পর ভালোভাবে ধুয়ে নিন
 ডিমে মধু মিশিয়ে তুলার সাহায্যে মুখে লাগান। ১০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন
 চুনের সঙ্গে চিনাবাদাম তেল মিশিয়ে ব্ল্যাক হেডসে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন
 দুধে অল্প চুন মিশিয়ে মুখ ধুলে ব্ল্যাক হেডস কম হবে
 চন্দন, হলুদ ও দুধ একসঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে নিন। গোসলের আগে যেসব জায়গায় ব্ল্যাক হেডস হয়, সেসব জায়গায় লাগান। ১০ থেকে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন
 কমলালেবু ও পাতিলেবুর খোসা গুঁড়ো করে তার সঙ্গে আতপ চালের গুঁড়ো ও দুধের সর মিশিয়ে মুখে লাগান। আলতো করে ম্যাসাজ করুন। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন

যা মনে রাখা দরকার
 মুখ সব সময় অয়েল ফ্রি রাখার চেষ্টা করুন
 দিনে অন্তত ২-৩ বার ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন
 ত্বকের অয়েল ব্যালেন্স ঠিক রাখতে মিন্ট অ্যান্টিসেপটিক টনিক ব্যবহার করতে পারেন
 ত্বক পরিষ্কার রাখার চেষ্টা করুন
 মাসে একবার ফেসিয়াল করিয়ে নিন
 ব্ল্যাক হেডস হলে সেগুলো খোঁটাখুঁটি করা থেকে বিরত থাকুন

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top