skip to Main Content
পারমাণবিক ব্যাটারি টিকবে ১০০ বছর

কোনো বৈদ্যুতিক যন্ত্রকে সরাসরি বিদ্যুতের সংযোগ না দিয়ে তাকে সচল রাখা হয় একটি বৈদ্যুতিক কোষের মাধ্যমে, যাকে আমরা বলি ব্যাটারি। এই ব্যাটারিতে জমানো থাকে বিদ্যুৎ। ব্যাটারিগুলো হয় রিচার্জেবল কখনো আনরিচার্জেবল। এমন অনেক রকমের ব্যাটারি রয়েছে যেগুলো যন্ত্রের আয়তন ও কার্যক্ষমতার ওপর ভিত্তি করে একেক মাপের, একেক বৈশিষ্ট্যসম্পন্ন হয়ে থাকে।
যা হোক, সম্প্রতি রাশিয়ার বিজ্ঞানীরা তৈরি করেছেন পারমাণবিক ব্যাটারি। এ ব্যাটারি প্রচলিত ব্যাটারিগুলোর চেয়ে ১০ গুণ বেশি শক্তিশালী হবে। ব্যাটারিটির স্থায়িত্বকাল হবে ১০০ বছর, যা হৃদরোগে ব্যবহৃত পেসমেকার এমনকি মঙ্গলগ্রহ মিশনে মহাকাশ অভিযানেও ব্যবহার করা সম্ভব হবে।
এক সংবাদ সংস্থা জানিয়েছে, এই ব্যাটারি তৈরি করা হয়েছে শটকি ডায়োড নামে পরিচিত হীরার তৈরি সেমিকন্ডাক্টর দিয়ে। শটকি ডায়োড হলো ব্যাটারির প্রধান জ্বালানি। এটি একটি রেডিওঅ্যাকটিভ রাসায়নিক পদার্থ।
ব্যাটারি গবেষণা প্রকল্পের পরিচালক ভ্লাদিমির ব্ল্যাঙ্ক বলেন, এই ব্যাটারি ব্যবহার করে এরই মধ্যে উল্লেখযোগ্য ফল মিলেছে। এটি এখন ব্যবহার করা যাবে চিকিৎসাবিজ্ঞানে ও মহাকাশ অভিযানে।
দৈনন্দিন কাজেও ব্যবহার করা যাবে ব্যাটারিটি। এই ব্যাটারিতে ব্যবহার করা হয়েছে ইলেকট্রন ও পজিট্রনের রেডিয়েশন। তাই কোনো ক্ষতি ছাড়াই মানব শরীরের ভেতরেও রাখা যাবে ব্যাটারিটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top