skip to Main Content
পুষ্টির পাওয়ার হাউজ লবঙ্গ

দৈনন্দিন যাপনে লবঙ্গর গুরুত্ব অনেক। দাঁত ব্যথায় উপশমে অথবা মুখের দুর্গন্ধ দূর করতে অনেকেই লবঙ্গ ব্যবহার করে। তা ছাড়া রসনাকে বিশেষ মাত্রা দেয় লবঙ্গ। তবে শুধু রসনার স্বাদকে বিশেষ মাত্রা দেওয়াটাই যে লবঙ্গের উপযোগিতা, তা নয়। লবঙ্গের খাদ্যগুণও অনন্য। লবঙ্গ আসলে এক পুষ্পবিশেষ। ইন্দোনেশিয়ায় যার জন্ম, কিন্তু এশিয়া, আফ্রিকাসহ নানা জায়গায় এর চাষ হয়। প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্রেও লবঙ্গ ব্যবহার রয়েছে। সবচেয়ে বড় কথা, লবঙ্গ হলো পুষ্টির পাওয়ার হাউজ!
এ ছাড়া ডায়াবেটিস প্রতিরোধে লবঙ্গের বিশেষ উপকারিতা রয়েছে। উপাদান হিসেবে লবঙ্গের মধ্যে রয়েছে বেশ কিছু ভিটামিন। যেমন ভিটামিন এ, বি, সি, কে ও ভিটামিন কমপ্লেক্স। ব্লাড সুগারের জন্যও লবঙ্গ দারুণ উপকারী। একটি গবেষণায় দেখা গেছে, প্রতিদিন গড়ে ১-৩ গ্রাম লবঙ্গ খেলে ডায়াবেটিস রোগ থেকে অনেকটাই পরিত্রাণ পেতে পারেন ডায়াবেটিস রোগীরা। লবঙ্গের মধ্যে থাকা ম্যাঙ্গানিজ, লখা, পটাশিয়ামের মতো খনিজ পদার্থগুলোও শরীরের জন্য উপকারী।
এ ছাড়া গ্যাস-অম্বল, বদহজমের ক্ষেত্রেও লবঙ্গ নানাভাবে কাজে আসে। গরম পানিতে লবঙ্গ একটু নরম করে খাওয়া যেতে পারে। অথবা লবঙ্গের পানিও নানা রোগ উপশমে দারুণভাবে কাজে লাগে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top