skip to Main Content
ফলের গায়ে স্টিকার কেন

ফল কেনার সময় প্রায় চোখে পড়ে ফলের গায়ে স্টিকার লাগানো। দেখতে অনেকটা পুল খেলার বলের মতো। আপেল, আঙ্গুর, নাশপাতি, মাল্টাসহ আরও অনেক ফলে দেখা যায় স্টিকার। কী লেখা থাকে সেগুলোতে? তা আমরা কখনো পড়ি, কখনোবা এড়িয়ে যাই। পড়লেও তা বুঝে উঠতে পারি না। স্টিকারগুলোতে বেশির ভাগ দেখা যায় কিছু কোড নম্বর। যা সাধারণত ফলের গুণগত মান ও উৎপাদন প্রক্রিয়া সম্বন্ধে জানান দেয়। আজ জেনে নেব তেমন কিছু কোড নম্বরের কথা।
* ফলের গায়ে লাগানো স্টিকারে প্রায়ই চার সংখ্যার কোড নম্বর থাকে। এমন কোডের প্রথম সংখ্যাটি যদি তিন অথবা চার হয়, তাহলে বুঝে নিতে হবে ফলটি উৎপাদিত হচ্ছে বিশ শতকের মাঝামাঝি সময়ের উৎপাদনব্যবস্থা অনুসরণ করে। অর্থাৎ কৃত্রিম সার ব্যবহার করে চাষ করা হয়েছে।
* চার সংখ্যার পাশাপাশি ফলের গায়ে কখনো কখনো পাঁচ সংখ্যায় কোডও দেখা যায়। এমন কোডের শুরু যদি ৯ দিয়ে হয়, তার মানে হচ্ছে ফলটি চাষ হয়েছে সনাতন প্রক্রিয়ায় বা একেবারে প্রাকৃতিক উপায়ে। শত শত বছর আগে যেভাবে চাষ হয়েছিল এখনো ফলটি সেভাবেই চাষ হয়ে আসছে।
* পাঁচ সংখ্যার কোডে যদি শুরুর সংখ্যাটি আট হয়, তাহলে বুঝতে হলে ফলটি হলো হাইব্রিড ফল। যা উৎপাদন করা হয়েছে জিএমও বা জেনেটিক মডিফাই প্রক্রিয়ার মাধ্যমে। তবে সাধারণত রাসায়নিক সার প্রয়োগ করেই এ প্রক্রিয়ায় ফলগুলো উৎপাদন করা হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top