skip to Main Content
বর্ষীয়সী অভিনেত্রী রানী সরকার আর নেই

চলচ্চিত্র অভিনেত্রী রানী সরকার ৭ জুলাই শনিবার ভোর ৪টায় নগরীর ইডেন মাল্টিকেয়ার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৮৬ বছর। তিনি বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন। এ ছাড়া পিত্তথলির পাথর, বাতজ্বর, জটিল কোলেলিথিয়েসিস রোগসহ নানা অসুস্থতায় ভুগছিলেন ষাট ও সত্তরের খল এই অভিনেত্রী।
জীবনের শেষ সময়গুলোতে তিনি তার মৃত ভাইয়ের দুই এতিম সন্তানকে নিয়ে অসহায় অবস্থায় দিন কাটাচ্ছিলেন। আর্থিক অনটনে থাকার কারণে ২০১৬ সালে সরকারের পক্ষ থেকে তাকে ২০ লাখ টাকা অনুদান দেওয়া হয়।
অভিনেত্রী রানী সরকার সাতক্ষীরার কালীগঞ্জ থানার সোনাতলা গ্রামে জন্মগ্রহণ করেছিলেন। তার প্রকৃত নাম মোসাম্মৎ আমিরুন নেসা খানম। তার বাবার নাম সোলেমান মোল্লা এবং মায়ের নাম আছিয়া খাতুন।
রানী সরকার তার অভিনয় জীবন শুরু করেছিলেন মঞ্চনাটকের মাধ্যমে। ১৯৫৮ সালে ‘বর্গী’ মঞ্চনাটকের মাধ্যমে তার পথচলা শুরু হয়। একই বছরে তার অভিষেক ঘটে বড় পর্দায়। তার অভিনীত প্রথম চলচ্চিত্র ‘দূর হ্যায় সুখ কা গাঁও।’
১৯৬২ সালে তিনি অভিনয় করেন চান্দা সিনেমায়। উর্দু ভাষার এ চলচ্চিত্র পরিচালনা করেছিলেন এহতেশামুর রহমান। এ সিনেমা করার পর তার নাম হয় রানী সরকার। তৎকালীন ‘চান্দা’ সিনেমাটি দর্শকনন্দিত হয়েছিল। এরপর উর্দু চলচ্চিত্র ‘তালাশ’ ও বাংলা চলচ্চিত্র ‘নতুন সুর’- এ অভিনয় করেছেন তিনি। তারপর আর পেছনে তাকাতে হয়নি। প্রায় এক হাজার সিনেমায় অভিনয় করেছেন এই অভিনেত্রী। ২০১৪ সালে তিনি আজীবন সম্মাননা পুরস্কারে ভূষিত হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top