skip to Main Content
বহুল ব্যবহৃত পাসওয়ার্ড

প্রযুক্তি জগতে আমাদের আনাগোনা দিন দিন বেড়েই চলেছে। যতই আনাগোনা বাড়ছে ততই নিরাপত্তার প্রয়োজন বেড়ে চলেছে। নিরাপত্তার জন্যই আমাদের ভার্চুয়াল অ্যাকাউন্টগুলোতে পাসওয়ার্ড ব্যবহার করা হয়। ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট ছাড়াও আরও অনেক ওয়েবসাইটে প্রবেশের জন্য আমরা ব্যবহার করে থাকি নানা ধরনের পাসওয়ার্ড।
পাসওয়ার্ড বেশি জটিল হলে তা আমাদের পক্ষে মনে রাখা কষ্টকর। আবার খুব সোজা হলে অতি সহজেই হ্যাক হয়ে যেতে পারে। তাই আমরা পাসওয়ার্ডে সাধারণত কিছু পরিচিত শব্দ বা বাক্য অথবা পরিচিত কিছু নাম্বার ব্যবহার করে থাকি যাতে তা আমরা পরে ভুলে না যাই।
ভার্জিনিয়া টেক ইউনিভার্সিটি ৬ কোটির বেশি কিছু পাসওয়ার্ড নিয়ে একটি সমীক্ষা চালিয়েছে। তাতে উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। দেখা গেছে পাসওয়ার্ডগুলো প্রায়ই একটি আরেকটির থেকে ততো ভিন্ন নয়। আন্তর্জাতিক একটি সংবাদ সংস্থা জানিয়েছে, যেসব পাসওয়ার্ড সবচেয়ে বেশি ব্যবহৃত হয় তাদের মধ্যে qwerty বা 123435 এর মতো পরপর লেখা সংখ্যা পাসওয়ার্ড বেশি। আবার iloveyou বা ihateyou এর মতো পরিচিত বাক্য ব্যবহৃত হচ্ছে। তা ছাড়া বহুল প্রচলিত স্ল্যাং, কোকাকোলা, প্লেবয়, লিংকডইন এর মতো বিখ্যাত কোম্পানির নাম, বিখ্যাত সিনেমা, প্রিয় ফুটবলার, প্রিয় ক্লাবের নাম ইত্যাদি ব্যবহার করা হচ্ছে।
অ্যাকাউন্টের পাসওয়ার্ড নির্বাচনে আরও একটু সতর্ক হতে হবে যেন পাসওয়ার্ডগুলো হ্যাক হয়ে না যায়। এমন পাসওয়ার্ড নির্বাচন করতে হবে যেন আমরা আমাদের ভার্চুয়াল অ্যাকাউন্টগুলোকে নিরাপদ রাখতে পারি। প্রয়োজনে জটিল পাসওয়ার্ডগুলো অন্য কোথাও লিখেই রাখতে পারি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top