skip to Main Content

স্বল্পব্যয়ে অত্যাধুনিক রোবোটিক সার্জারির অনন্য চিকিৎসা সুবিধা বাংলাদেশের রোগীদের কাছে পৌঁছে দিতে ভারতের শীর্ষস্থানীয় বহুমাত্রিক স্বাস্থ্যসেবাদাতা উদ্যোগ চেন্নাইয়ের সিমস হাসপাতাল একটি জরুরি হেল্পলাইন নাম্বার +৮৮০১৯৬৬-৬৩৮৬১০ চালু করেছে। জাতীয় প্রেসক্লাবের ভিআইপি অডিটরিয়মে এক প্রাণবন্ত সংবাদ সম্মেলন আয়োজনের মধ্য দিয়ে তার আনুষ্ঠানিক উদ্বোধন হয়ে গেল গতকাল (১৮ সেপ্টেম্বর, রবিবার,) সকাল সাড়ে ১০ টায়।
রোবোটিক সার্জারি হেল্পলাইন নাম্বারের উদ্বোধনী এ আয়োজনে সবাইকে স্বাগত জানান সিমস হাসপাতালের ইনস্টিটিউট অব রেনাল সাইন্স অ্যান্ড ট্রান্সপ্ল্যান্টেশনের ইউরোলজি বিভাগের পরিচালক ও সিনিয়র কনসালট্যান্ট ডা. মুথু ভিরামাণি। একইসঙ্গে তিনি রোবট নিয়ন্ত্রিত সার্জারি খাতে অর্জিত বিভিন্ন অগ্রগতি বিষয়ে উপস্থিত সবার সামনে সহজ ভাষায় তুলে ধরেন। রোবোটিক সার্জারির সুবিধাগুলি ব্যাখ্যা করে তিনি জানান, এর ফলে রোগীকে আগের তুলনায় আরো কম সময় হাসপাতালে থাকতে হবে, অস্বস্তি এবং ব্যথা আরো কম হবে, দ্রুততর হবে আরোগ্য, কাটাছোঁড়া কিংবা দাগ নিয়ে আরো অল্প ভোগান্তি সইতে হবে তাকে।


অতিথিবর্গের সামনে রোবোটিক সার্জারির দক্ষতা ও সুবিধার বিষয়টি আরো বিশদভাবে তুলে ধরার জন্য তিনি একটি ভিডিও ক্লিপ প্রদর্শন করেন যেখানে দেখা যায়, সিমস হাসপাতালে কীভাবে সুদক্ষ ও অভিজ্ঞ সার্জনদের সহায়তা ও পরিচালনায় নির্ভুল ও নিখুঁতভাবে রোবোটিক হাতগুলো সফলভাবে রোগীর সার্জারি করছে।
ডা. ভিরামাণি জানান, রোবোটিক মিনিমাল অ্যাকসেস সার্জারিতে দক্ষ সার্জনের অভিজ্ঞতা ও অত্যাধুনিক কম্পিউটারের দক্ষতার সমম্বয় ঘটিয়ে সাধারণ এবং জটিল সব ধরনের সার্জারি আরো নিয়ন্ত্রিত, নির্ভুল ও নিখুঁতভাবে সম্পন্ন করা সম্ভব। একই সময়, নিজের হাতে এ পর্যন্ত বাংলাদেশের অসংখ্য রোগীর চিকিৎসা দানের অভিজ্ঞতাও তুলে ধরেন প্রখ্যাত এই সার্জন।
এরপর একটি আনন্দঘন পরিবেশে ডা. মুথু ভিরামাণি এবং অন্যান্য সেলিব্রিটিদের উপস্থিতিতে বাংলাদেশের রোগীদের জন্য সিমস হাসপাতালের রোবোটিক সার্জারি হেল্পলাইন নাম্বার +৮৮০ ১৯৬৬-৬৩৮৬১০ এর আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করা হয়। এরপর প্রশ্নোত্তর পর্বে শ্রোতাদের বিভিন্ন ধরনের প্রশ্নের উত্তর দেন ডা. ভিরামাণি।
নির্ভুল ও সাশ্রয়ী চিকিৎসা সেবা নিশ্চিত করার মানসে মানবিক হাতের প্রথাগত সীমাবদ্ধতা অতিক্রম করেছে সিমস হাসপাতাল। বর্তমানে ইউরোলজি, গাইনিকোলজি, সার্জিক্যাল গ্যাস্ট্রোএনট্রোলজি, সার্জিক্যাল অনকোলজি এবং জেনারেল সার্জারি খাতে প্রয়োগ করা হচ্ছে রোবোটিক সার্জারি।


উল্লেখ্য, ৩৪৫-শয্যার এ হাসপাতালে আরো আছে একাধিক-প্রত্যঙ্গ প্রতিস্থাপন সেবা। এছাড়া, এক-ছাদের নিচেই রয়েছে ১৫টি মড্যুলার অপারেশন থিয়েটার, ৩টি অত্যাধুনিক ক্যাথ ল্যাব, হেপা-ফিল্টারসমৃদ্ধ অত্যাধুনিক আইসিইউ এবং চিকিৎসা প্রযুক্তির সর্ববিধ সুবিধা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top