skip to Main Content
বাংলাদেশে ‘দ্য ব্যাটম্যান’

আন্তর্জাতিক মুক্তির আগেই বাংলাদেশে মুক্তি পেতে যাচ্ছে আলোচিত ছবি ‘দ্য ব্যাটম্যান’। আগামী ৪ মার্চ যুক্তরাষ্ট্রে মুক্তি পাবে ছবিটি। সেন্সর ছাড় সাপেক্ষে তার একদিন আগেই ৩ মার্চ বাংলাদেশের স্টার সিনেপ্লেক্সে মুক্তি পাবে অগণিত দর্শকের কাঙ্ক্ষিত এ ছবি। টিকেটের চাহিদা এবং দর্শকদের সুবিধার কথা বিবেচনা করে অগ্রীম টিকেট বিক্রি শুরু করেছে স্টার সিনেপ্লেক্স। ২৪ ফেব্রুয়ারি থেকে তাদের সবগুলো শাখায় টিকেট বিক্রি হচ্ছে বলে জানায় কতৃপক্ষ। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সিনেপ্লেক্স।

বিশ্বজুড়ে অগণিত চলচ্চিত্রপ্রেমীদের প্রিয় সুপারহিরো ব্যাটম্যান। এবার পর্দায় আসছে নতুন রূপে। এ নিয়ে চলছে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা। ম্যাট রিভসের ‘দ্য ব্যাটম্যান’ ছবির ট্রেলার মুক্তি পেতেই হইচই পড়ে গিয়েছে ভক্তদের মধ্যে। তবে এবার আগের ব্যাটম্যানদের থেকে অনেকটা আলাদা হতে চলেছে সব কিছু। এর আগে পরিচালক ক্রিস্টোফার নোলানের ‘দ্য ডার্ক নাইট ট্রিলজি’ দেখে মানুষ প্রেমে পড়ে গিয়েছিলেন ক্রিস্টিয়ান বেল (ব্যাটম্যান), মাইকেল কেন (অ্যালফ্রেড), হিথ লেজার (জোকার) ও গ্যারি ওল্ডম্যান (কমিশনার গর্ডন)-এর। তাই নতুন ব্যাটম্যান ছবিটি নিয়ে অনেক জল্পনা ছিল মানুষের মনে। ‘দ্য ডার্ক নাইট ট্রিলজি’র মতো ভালো হবে তো? নাকি তা পেরিয়ে যাওয়া সম্ভব নয়, ইত্যাদি। ক্রিস্টিয়ান বেল ছাড়াও ব্যাটম্যানের পোশাক গায়ে দিয়েছেন জর্জ ক্লুনি, মাইকেল কিটন, বেন অ্যাফ্লেক ও ভাল কিলমার। কিন্তু ম্যাট রিভ্স পরিচালিত ‘দ্য ব্যাটম্যান’ এর ট্রেলার প্রকাশের পর থেকেই দর্শকদের মধ্যে এক অন্য উন্মাদনা শুরু হয়েছে।

এবারে ব্যাটম্যানের চরিত্রে রয়েছেন রবার্ট প্যাটিনসন। সেই ‘হ্যারি পটার অ্যান্ড দ্য গবলেট অফ ফায়ার’, ‘টোয়াইলাইট’, ‘রিমেমবার মি’খ্যাত রবার্ট প্যাটিনসন। ছবির ট্রেলারে অন্যরকম এক ‘ব্যাটম্যান’-এর দেখা পেল ভক্তরা। ট্রেলারে ব্যাটম্যানের অন্ধকার এবং হিংস্র সংস্করণ দেখা গেছে। প্যাটিনসনের কণ্ঠে শোনা যায়, ‘ভয় একটি হাতিয়ার। যখন আলো আকাশে আঘাত করে, এটি কেবল কোনো বার্তা নয়, সতর্কবার্তা।’ ট্রেলারের শুরুতে দেখা যায় পুলিশ এক ব্যক্তিকে একটি ক্যাফে থেকে গ্রেপ্তার করে। কফির কাপে ভেসে থাকতে দেখা যায় প্রশ্নবোধক চিহ্ন। পরের দৃশ্যে ব্যাটম্যানের কণ্ঠে গোথাম শহরের বর্ণনা শোনা যায়। ট্রেলারে একাধিক আইকনিক চরিত্রকে দেখা গেছে। তার মাঝে আছে জো ক্রাভিটজের ‘ক্যাটওম্যান’ এবং কলিন ফারেলের ‘দ্য পেঙ্গুইন’। ব্যাটম্যানের গাড়িটিও দেখা গেছে ট্রেলারে। হলিউড অভিনেতা রবার্ট প্যাটিনসন জানিয়েছেন, ‘দ্য ব্যাটম্যান’ ছবির শেষের অংশ দেখলে সিক্যুয়েল চাইবেন দর্শকরা। ছবির শেষটা নাকি চমকে দেয়ার মতো। ছবির প্রচারণা অনুষ্ঠানে দেয়া সাক্ষাৎকারে রবার্ট প্যাটিনসন জানিয়েছেন, ‘ডার্ক নাইট’-এর চেয়ে সম্পূর্ণ আলাদা হবে ‘দ্য ব্যাটম্যান’। ছবির গল্প দর্শকের ধারণার বাইরে। একেবারেই ভিন্ন ধরনের গল্প। গল্পে কী আছে ধারণা করাও কঠিন। শেষটা চমকে যাওয়ার মতো।’

‘দ্য ব্যাটম্যান’ ছবিটি শুরু থেকেই আলোচনায়। সিনেমার শুটিং শুরু হওয়ার পরে বিপত্তি বাধে রবার্ট প্যাটিনসনকে নিয়ে। পরিচালক ম্যাট রিভসের সঙ্গে অনেক বিষয় নিয়ে শুটিং সেটে দ্বিমত পোষণ করেছেন রবার্ট প্যাটিনসন। শোনা গিয়েছিল সিনেমাটি দেখে খুশি হতে পারেননি ওয়ার্নার ব্রাদার্সও। ‘ব্যাটম্যান’ ভক্তরাও প্রথমে এই চরিত্রে রবার্ট প্যাটিনসনকে মেনেই নিতে পারেননি। সামাজিক মাধ্যমে নেতিবাচক প্রচারণা চালানো হয়েছে। তবে ট্রেলার প্রকাশ পাওয়ার পরে এই চরিত্রে অভিনেতার যোগ্যতা নিয়ে ভক্তদের সংশয় অনেকটাই কেটে গেছে। এবারে দেখার বিষয়, আশা পূরণ করার কতটা ক্ষমতা রাখে নতুন ছবিটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top