skip to Main Content
বাড়িতে সিঙ্গারের আভেনে হবে বড়দিনের কেক

সামনেই আসছে খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব বড়দিন। কিন্তু বাংলাদেশসহ সারাবিশ্বে কোভিড-১৯ এর প্রাদুর্ভাবে ধীরগতিতে চলছে জীবন। সংকটকালীন ঘরের বাইরে গিয়ে উৎসব পালন প্রশ্নবিদ্ধ। তবে ঘরের ভেতরেই উৎসবের আমেজ আনা সম্ভব। বিশেষ করে বড়দিনের কেক তৈরি করা যায় ঘরেই। বাসার মাইক্রোওয়েভ আভেনে। রইল দুটি কেকের রেসিপি।

ক্রিসমাস ফ্রুট কেক:

উপকরণ: মিক্সড ড্রাই ফ্রুট দেড় কাপ, পছন্দমতো মিক্সড বাদাম আধা কাপ, ফলের রস ১ কাপ, ময়দা ২ কাপ, নরম মাখন ৩/৪ কাপ, ব্রাউন সুগার ১ কাপ, ডিম ৪টি, কোকো পাউডার ১ টেবিল চামচ, লেবু ও কমলার উপরের পাতলা খোসা আধা চা চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, বেকিং সোডা আধা চা-চামচ, দারুচিনি পাউডার আধা চা-চামচ, জায়ফল গুঁড়া ১/৪ চা-চামচ, লবণ ১/৪ চা-চামচ।

প্রণালি: একটি পাত্রে ময়দা, জায়ফল গুঁড়া, দারুচিনি পাউডার, কোকো পাউডার, লবণ, বেকিং পাউডার ও বেকিং সোডা ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর আরেকটি পাত্রে লেবু ও কমলার উপরের পাতলা খোসা গ্রেড করে নিতে হবে। এরসঙ্গে মেশাতে হবে মিক্সড ড্রাই ফ্রুট ও ফলের রস। একঘণ্টা এই মিশ্রণ রেখে দিতে হবে। এরপর একটি মিক্সিং বোলে নরম মাখন, ব্রাউন সুগার নিয়ে একসাথে মেশাতে হবে আর এতে একটি একটি করে ডিম দিয়ে ভালোভাবে ফাটাতে হবে। এরপর প্রথমে মিশিয়ে রাখা শুকনো উপকরণগুলোর মিশ্রণ অল্প অল্প করে এই মিশ্রণের সাথে কাট অ্যান্ড ফোল্ড পদ্ধতিতে মিশিয়ে ব্যাটার বানাতে হবে। এরপর এতে ড্রাই ফ্রুট আর ফলের রসের মিশ্রণটি এবং সাথে মিক্সড বাদাম মেশাতে হবে। এবার একটি কেক বানানোর প্যানে পুরো ব্যাটারটি ঢেলে মাইক্রোওয়েভ আভেনে দেড় ঘণ্টা ১৫০ ডিগ্রী সেন্টিগ্রেডে বেক করে নিতে হবে। হয়ে গেল মজাদার ক্রিসমাস ফ্রুট কেক।

নিউ ইয়র্ক চিজ কেক:

উপকরণ: বিস্কিটের গুঁড়া ২কাপ, ডিম ১টি, ক্রিম চিজ ১ কাপ, হেভি ক্রিম ১ কাপ, ভ্যানিলা এসেন্স আধা চা-চামচ, চিনি আধা কাপ, মাখন ৬ টেবিল চামচ, কর্ণ ফ্লাওয়ার ২ টেবিল চামচ, লেবুর রস দেড় চা-চামচ।

প্রণালী: কেক বানানোর পাত্রের ভেতর বিস্কিটের গুঁড়া নিয়ে গলানো মাখনের সাহায্যে গুঁড়াগুলো পাত্রের আকার অনুযায়ী চেপে সমান করে দিতে হবে। এরপর একটি পাত্রে এক এক করে ক্রিম চিজ, হেভি ক্রিম, চিনি, ডিম, ভ্যানিলা এসেন্স, কর্ণ ফ্লাওয়ার, লেবুর রস নিয়ে ইলেকট্রিক বিটারের সাহায্যে বিট করে নিতে হবে। মিশ্রণটিকে কেকের পাত্রে রাখা বিস্কিটের গুঁড়ার মাঝে সমান করে ঢেলে দিতে হবে।এরপর কেকটিকে মাইক্রোওয়েভ ওভেনে ১৫০ ডিগ্রি সেন্টিগ্রেডে ৪০ মিনিট বেক করলেই হয়ে যাবে সুস্বাদু নিউ ইয়র্ক চিজ কেক।

মাইক্রোওয়েভ ওভেনের মত বিভিন্ন ইলেকট্রনিকস পণ্যের কল্যাণে রান্নাবান্না এখন আর কোন ঝামেলা নয়। মাইক্রোওয়েভ ওভেনে খাবার গরম করা যেমন সহজ তেমনি এতে রান্না বা বেকিং সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে করা যায়। এক্ষেত্রে, সিঙ্গারের মাইক্রোওয়েভ ওভেন হতে পারে আপনার নিত্যদিনের রান্নাবান্নার সঙ্গী। সিঙ্গারের সকল মাইক্রোওয়েভ ওভেনে রয়েছে ইএমআইয়ের সুবিধা। তাই এই বড়দিনে কেনা যেতে পারে সিঙ্গারের মাইক্রোওয়েভ আভেনে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top