skip to Main Content
ব্যাকরণগত ভুল ধরিয়ে দেবে গুগল

যোগাযোগের ক্ষেত্রে ভিন্ন মাত্রা এনে দিয়েছে স্মার্টফোন। ফোনে কথা বলা ছাড়াও যোগাযোগ করা যায় ম্যাসেজিংয়ের মাধ্যমেও।
আন্তর্জাতিক ভাষা হিসেবে ইংরেজি স্বীকৃত। কিন্তু যারা ইংরেজ নয়, তাদের কাছে ইংরেজি ভাষার ব্যাকরণ নখদর্পণে না থাকাটা অস্বাভাবিক নয়।
ইতোপূর্বে মোবাইল ম্যাসেজিংয়ে স্পেলিং চেকার আমরা দেখেছি, তবে গ্রামার চেকার এখনো দেখা হয়নি।
স্মার্টফোনে ভুল বানান সংশোধনের প্রযুক্তি থাকলেও ব্যাকরণগত চুল সংশোধন করার পদ্ধতি ছিল না। এবার ব্যাকরণগত ভুলও শুধরে দেওয়ার প্রযুক্তি আনছে গুগল।
গুগল ডকসে লেখা বাক্যের ব্যাকরণগত ভুল শুধরে দেবে কৃত্রিম বুদ্ধিমত্তা। গত ২৪ জুলাই মঙ্গলবার ক্লাউড নেক্সট সম্মেলনে এ সুবিধার ঘোষণা দেয় গুগল।
এখন পর্যন্ত গুগল ডকসে নিজস্ব কোনো ব্যাকরণ যাচাই করার সুবিধা ছিল না। এবার সেই ঘাটতি পূরণ হবে। কোনো ভুল বাক্য লেখা হলে সঙ্গে সঙ্গেইসেটি ধরিয়ে দেবে এ প্রযুক্তি।
গুগলের এ ধরনের অনুবাদ সেবায় এআই এবং মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহার করা হবে। গুগল জানিয়েছে, ‘ব্যাকরণের নিয়মগুলো অনুসরণ করে আমাদের এআই বিভিন্ন ধরনের সংশোধন করতে পারবে। তা ছাড়া জটিল ব্যাকরণগত ভুলও ধরতে পারবে আমাদের এআই।
জানা গেছে, প্রথম দিকে বিনা মূল্যে এ সুবিধা পাওয়া যাবে না। শুধু যারা গুগল ডকসের গ্রাহক, তারাই এ সুবিধা পাবেন। যদিও ব্যাকরণ শুধরে দেওয়ার প্রযুক্তি গুগলের এবারই প্রথম নয়। ইতোপূর্বে মাইক্রোসফট ওয়ার্ড এবং অ্যাপল পেজেসেও একই প্রযুক্তির ব্যবহার রয়েছে। তবে সেখানে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিংয়ের ব্যবহার খুবই সীমিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top