skip to Main Content
বয়স বাড়ুক, বুদ্ধিদীপ্ত থাকুক মগজ

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কমতে থাকে মানুষের বুদ্ধিমত্তা। স্মৃতিশক্তিও হয়ে পড়ে দুর্বল। কেননা বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের মগজের কোষ মরে যেতে থাকে। কিন্তু কী আর করা! বয়সের লাগাম তো আর টেনে ধরা যায় না। তবে হ্যাঁ, মগজকে সক্রিয় করে রাখা যায় সহজেই। গবেষণায় দেখা গেছে, বয়স বাড়লেও অটুট রাখা যায় মস্তিষ্কের কার্যক্ষমতা। তার জন্য বাড়তি কোনো কাজের প্রয়োজন পড়ে না। নিয়মিত শরীরচর্চার মাধ্যমেই ধরে রাখা যায় মস্তিষ্কের স্বাভাবিক সক্ষমতা। গবেষণা করে এমন ফলই বের করেছে যুক্তরাষ্ট্রের প্রথম গবেষণাকেন্দ্রিক বিশ্ববিদ্যালয় জন হপকিন্স। এ গবেষণার ফল বের হয়েছে ‘সেল মেটাবলিজম’ নামে একটি জার্নালে।
গবেষণায় আরও দেখা যায়, বয়স্কদের মস্তিষ্কের অবনতি রোধ করার একমাত্র উপায় হচ্ছে শারীরিক অনুশীলন। শরীরচর্চা তথা ব্যায়ামের ফলে মগজে এসআইআরটিথ্রি নামে একটি এনজাইমের উৎপাদন বৃদ্ধি পায়। গবেষণাটি পরীক্ষামূলকভাবে ইঁদুরের ওপর চালানো হয়েছিল। গবেষণাটির নেতৃত্ব দিয়েছিলেন মার্ক ম্যাটসন।
উচ্চমাত্রায় মানসিক চাপের সময় এসআইআরটিথ্রি নামে এনজাইম উৎপাদন ব্যাহত হয়। তবে শারীরিক পরিশ্রমের করলে এই অচলাবস্থা কেটে যায় এবং এনজাইমটির উৎপাদন শুরু হয়।
নিয়মিত শরীরচর্চা স্বাভাবিকভাবে নিউরনে এসআইআরটিথ্রি নামে এনজাইম বৃদ্ধি করে এবং মানসিক চাপ কমায়। এ ছাড়া মস্তিষ্কের অবনমন প্রতিহত করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top