skip to Main Content
ভুল পদ্ধতিতে গোসল বাড়ায় স্ট্রোকের ঝুঁকি

গোসল করার ভুলেও যে স্ট্রোক হতে পারে এমনটা শুনে অনেকেই বিশ্বাস করতে চাইবেন না। কিন্তু হতেও পারে। কেননা, গোসল মানেই শরীরে তাপের আদান-প্রদানের বিষয়। মানুষের শরীরে ও পানিতে নির্দিষ্ট পরিমাণের তাপ বিদ্যমান ফলে গোসলের সময় চলে তাপের আদান-প্রদানের খেলা। আবার মানবদেহের রক্তচাপ অনেকাংশেই দেহের তাপের সঙ্গে হ্রাস-বৃদ্ধি ঘটে। গোসলের সময় স্ট্রোক করে মারা গেছে, এমন খবর মাঝেমধ্যেই পাওয়া যায়। এর পেছনে দায়ী সঠিক নিয়মে গোসল না করা। এমনটাই দাবি বিশেষজ্ঞদের। চিকিৎসকেরা বলেন, গোসল করার সময় কিছু কিছু দিকে আমাদের বিশেষ নজর দেওয়া প্রয়োজন। কারণ, গোসল সঠিক নিয়মে না করলে হতে পারে মৃত্যুও। সতর্ক থাকতে চলুন জেনে নেওয়া যাক গোসলের সঠিক নিয়ম।
গোসল করার সময় প্রথমে মাথা ও চুল ভেজানো একদম অনুচিত। কারণ, মানুষের দেহের রক্তসঞ্চালন একটি নির্দিষ্ট তাপমাত্রায় হয়ে থাকে। শরীরের তাপমাত্রা বাইরের তাপমাত্রার সঙ্গে মানিয়ে নিতে খানিকটা সময় লাগে।
চিকিৎসকেরা বলেন, যদি গোসলের শুরুতেই মাথায় পানি ঢালা হয় তবে রক্তসঞ্চালনের পরিমাণ বহুগুণ বেড়ে যায় ফলে স্ট্রোকের ঝুঁকি বাড়ে। তা ছাড়া মাত্রাতিরিক্ত রক্তপ্রবাহ মস্তিষ্কের ধমনী ছিঁড়ে ফেলতে পারে। যার কারণে পরবর্তী সময়ে মস্তিষ্কে রক্তক্ষরণ হয়। ফলে মৃত্যু বা পক্ষাঘাতের আশঙ্কা বেড়ে যায়।
চিকিৎসকেরা আরও জানান, প্রথমে পায়ের পাতা থেকে শুরু করে পানি ঢালতে ঢালতে ধীরে ধীরে কাঁধ পর্যন্ত আসতে হবে। তারপর ধীরে ধীরে মুখ ভিজিয়ে তারপরেই মাথায় পানি ঢালা উচিত। যাদের উচ্চ রক্তচাপ, কোলেস্টোরেল ও মাইগ্রেশনের সমস্যা আছে, তাদের অবশ্যই এ পদ্ধতি মেনে গোসল করা উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top