skip to Main Content
মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য রাস্তায় আলাদা লেন

আমাদের দেশে মাঝে মাঝে দেখা যায় কিছু মানুষ চলতে চলতে স্মার্টফোন চালান অথবা মোবাইল ফোনে কথা বলেন। মোবাইল ফোনের প্রয়োজনীয়তাটা আসলেই অনেক বেশি। তবে এর প্রয়োজনীয়তা যেমন বেশি তেমনেই প্রয়োজন সতর্কতার। কারণ, আমাদের দেশের মতো জনবহুল দেশে এভাবে মোবাইলে কথা বলতে বলতে হাঁটলে তা থেকে ঘটতে পারে দুর্ঘটনা।

মোবাইলে ফোনের সঙ্গে মানুষের সম্পর্ক অনেক নিবিড়। ইন্টারনেট ও স্মার্টফোন সেই সম্পর্ককে আরও পাকাপোক্ত করেছে। বর্তমানে এ দুটি জিনিস ছাড়া আমরা আমাদের দৈনন্দিন জীবন কল্পনাই করতে পারি না। প্রতি মুহূর্তেই যেন আরও প্রয়োজনীয় হয়ে উঠছে স্মার্টফোন ও ইন্টারনেটের ব্যবহার। ঘরে-বাইরে, বসে-দাঁড়িয়ে, চলতে-চলতে, অথবা থেমে সব সময়েই আমাদের মুখ ডুবিয়ে রাখতে হয় এ জগতে।

অনেক দেশে  রাস্তায় মোবাইল অথবা স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য তৈরি করা হয়েছে আলাদা বিশেষ লেন। মোবাইল ফোনে জরুরি কোনো কথা বলতে হলে অথবা চলতে চলতে স্মার্টফোন ব্যবহার করতে হলে, সেই লেনে গিয়ে করতে হবে। ব্যবহারকারীদের নিরাপত্তার কথা মাথায় রেখেই গ্রহণ করা হয়েছে এমন ব্যবস্থা।

যুক্তরাষ্ট্র, বেলজিয়াম, চীনসহ আরও অনেক দেশে নেওয়া হয়েছে এমন উদ্যোগ। মহাসড়কের পাশের ফুটপাতে মোবাইল ব্যবহারকারীদের জন্য দুর্ঘটনা এড়াতে আলাদা এমন লেন তৈরি করা হয়েছে। লেনের ওপর দিয়ে এঁকে দেওয়া হয়েছে মোবাইল ফোনের ছবি, যেন সহজেই বুঝতে পারেন পথচারীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top